Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
China Yuntai Waterfall

প্রাকৃতিক নয়, চিনের সবচেয়ে উঁচু জলপ্রপাত পুরোটাই কৃত্রিম! সত্য ঘটনা প্রকাশ্যে আসতেই হুলস্থুল

সম্প্রতি ১০৩০ ফুট উচ্চতার এই জলপ্রপাতটির ছবি ড্রোনের মাধ্যমে তোলা হয়েছিল। সেই ছবি তোলার সময়ই দেখা যায়, কোনও পাহাড়ি ঝোরা নয়, একাধিক পাইপের মাধ্যমে জল পাম্প করে বার করা হচ্ছে।

চিনের সেই জলপ্রপাত। ছবি: সংগৃহীত।

চিনের সেই জলপ্রপাত। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৭ জুন ২০২৪ ১৩:৫২
Share: Save:

চিনের উচ্চতম জলপ্রপাত হিসাবে দাবি করা হয় ইয়ুনতাইকে। কিন্তু সেই জলপ্রপাত নাকি পুরোপুরি ভুয়ো! কোনও প্রাকৃতিক জলপ্রপাত নয়, এই জলপ্রপাত নাকি কৃত্রিম ভাবে বানানো হয়েছে। শুধু চিন-ই নয়, গোটা বিশ্বে জলপ্রপাত বেশ আকর্ষণীয় বলেই মনে করা হয়। প্রতি বছর তা-ই শয়ে শয়ে পর্যটক এই জলপ্রপাতের নয়নাভিরাম দৃশ্যের টানে ছুটে আসেন। কিন্তু যে জলপ্রপাতের উচ্চতা, দৃশ্য নিয়ে এত আকর্ষণ, সেই জলপ্রপাত পুরোটাই কৃত্রিম ভাবে তৈরি করা হয়েছে, এই ঘটনা প্রকাশ্যে আসতেই হুলস্থুল পড়ে গিয়েছে।

জলপ্রপাতের একটি ভিডিয়োও প্রকাশ্যে এসেছে। যদিও ভিডিয়োটির সত্যতা যাচাই করেনি আনন্দবাজার অনলাইন। ইয়ুনতাই জলপ্রপাতটি উত্তর-মধ্য চিনের হেনা প্রদেশের ইয়ুনতাই মাউন্টেন পার্কে। সমাজমাধ্যমে এই জলপ্রপাতটির একটি ভিডিয়ো প্রকাশ্যে আসতেই নড়েচড়ে বসেছে প্রশাসন। ১০৩০ ফুট উচ্চতার এই জলপ্রপাতটির সম্প্রতি ড্রোনের মাধ্যমে ছবি তোলা হয়েছিল। সেই ছবি তোলার সময়ই দেখা যায়, কোনও পাহাড়ি ঝোরা নয়, মোটা মোটা একাধিক পাইপের মাধ্যমে গ্যালন গ্যালন জল পাম্প করে বার করা হচ্ছে। আর সেই জল হাজার ফুট নীচে আছড়ে পড়ছে।

জলপ্রপাতের ভিডিয়ো নিয়ে যখন শোরগোল পড়ে গিয়েছে, সেই সময় ইয়ুনতাই মাউন্টেন পার্ক কর্তৃপক্ষ দাবি করলেন, এই জলপ্রপাতটি প্রাকৃতিকই। তবে যে হেতু গরমের মরসুমে জলের পরিমাণ কমে যায়, তাই সেই ঘাটতি মেটাতে এবং পর্যটকরা যাতে ওই নয়নাভিরাম দৃশ্য থেকে বঞ্চিত না হন, সে কথা মাথায় রেখেই কয়েকটি পাইপ দিয়ে জল পাম্প করা হয়। গরমের মরসুমেও বর্ষার মতো জলপ্রপাতের রূপ ধরে রাখতে এই ‘বাড়তি’ ব্যবস্থা করা হয়েছে। এই ঘটনায় চিনের মিথ্যাচার নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে পর্যটক মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Waterfall
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE