Advertisement
১৩ অক্টোবর ২০২৪
Bangladesh

ঢাকার মণ্ডপে পেট্রল বোমা ও ছুরি হামলা

বাংলাদেশের পুজোয় এ বার প্রতি মণ্ডপে সিসিটিভি বসানো হয়েছে। বাড়তি পাহারার ব্যবস্থাও হয়‌েছে। সিসিটিভি ক্যামেরার ছবিতে দেখা গিয়েছে, এক যুবক মণ্ডপ থেকে বেরোনোর সময়ে প্রতিমার দিকে একটি পেট্রল বোমা ছুড়ে দিয়ে পালাচ্ছে।

—প্রতীকী চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০২৪ ০৯:১৬
Share: Save:

পুরনো ঢাকার তাঁতীবাজারে দুর্গাপুজোর মণ্ডপের মধ্যে শুক্রবার রাতে পেট্রল-বোমা ছুড়ল দুষ্কৃতীরা। তবে সেটি না-ফাটায় অল্পের জন্য রক্ষা পেল ভিড়ে ঠাসা মণ্ডপটি। আতঙ্কে দৌড়োদৌড়ি শুরু হওয়ায় কয়েক জন আহত হন। দুষ্কৃতীকে তাড়া করে ধরার চেষ্টা করলে তার ছুরি হামলায় অন্তত ৫ জন স্বেচ্ছাসেবক জখম হয়েছেন। এঁদের মধ্যে তিন জনের আঘাত গুরুতর।

বাংলাদেশের পুজোয় এ বার প্রতি মণ্ডপে সিসিটিভি বসানো হয়েছে। বাড়তি পাহারার ব্যবস্থাও হয়‌েছে। সিসিটিভি ক্যামেরার ছবিতে দেখা গিয়েছে, এক যুবক মণ্ডপ থেকে বেরোনোর সময়ে প্রতিমার দিকে একটি পেট্রল বোমা ছুড়ে দিয়ে পালাচ্ছে। সেটি থেকে মণ্ডপের কাপড়ে আগুন লাগলেও বিস্ফোরণ না হওয়ায় বড় দুর্ঘটনা ঘটেনি। কিন্তু আতঙ্কে মানুষ ছুটোছুটি শুরু করে দেন। এই সময়ে ধাক্কাধাক্কিতে যেমন অনেকে আহত হন, বেশ কিছু ছিনতাইয়ের ঘটনাও ঘটে। পুলিশের দাবি, ছিনতাইয়ের উদ্দেশ্যেই আগুনে বোমাটি ছোড়া হয়েছিল। পরে স্বেচ্ছাসেবকেরা সন্দেহ করে এক জনকে তাড়া করে ধরে ফেললে, সে ছুরি বার করে পাল্টা হামলা করে পালায়। তাতেই ৫ জন জখম হয়। পুলিশ এসে এলাকা ঘিরে তল্লাশি করে সন্দেহভাজন ৩ জনকে আটক করে। তাদের এক জনের কাছ থেকে ছিনতাই করা একটি হার উদ্ধার হয়। তবে শনিবার পর্যন্ত মণ্ডপে বোমা হামলার ঘটনায় পুলিশ কোনও মামলা দায়ের না করায় এ দিন সন্ধ্যায় স্থানীয় সংখ্যালঘু সম্প্রদায় বিক্ষোভ মিছিল করে। তাঁদের অভিযোগ, মণ্ডপে হামলার ঘটনাকে ছিনতাই বলে লঘু করছে পুলিশ। দিল্লিতে বিদেশ মন্ত্রক তাঁতীবাজারে মণ্ডপে হামলার বিষয়ে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছে।

এ দিকে সাতক্ষীরার শ্যামনগরে যশোরেশ্বরীর মুকুট চুরির ঘটনায় শনিবার অবশেষে মামলা করেছে পুলিশ। তিন জনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেওয়া ১০০ ভরি সোনার মুকুটটি বৃহস্পতিবার দিনেদুপুরে সকলের সামনে বিগ্রহের মাথা থেকে খুলে নিয়ে যায় এক দুষ্কৃতী। ক্রীড়া ও যুবকল্যাণ বিষয়ক উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া এ দিন সুন্দরবন বেড়াতে যাওয়ার সময়ে শ্যামনগর ঘুরে যান। তিনি দাবি করেন, চুরির খবর পেয়েই ঢাকা থেকে স্থানীয় প্রশাসনকে তদন্তে তৎপর হওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল। স্থানীয় সংখ্য়ালঘু সম্প্রদায় এ দিন উপদেষ্টার সামনেই তদন্তে গাফিলতির অভিযোগ তুলে বিক্ষোভ দেখান।

অন্য বিষয়গুলি:

Bangladesh Chaos Violence Durga Puja 2024
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE