Advertisement
২১ মে ২০২৪
Israel-Hamas Conflict

‘নিজেদের জোরেই লড়তে পারি’, বাইডেনের অস্ত্র সরবরাহ বন্ধের হুমকির জবাব দিলেন নেতানিয়াহু

হামাসের বিরুদ্ধে যুদ্ধের প্রথম পর্যায়ে আমেরিকাকে পাশে পেয়েছিলেন নেতানিয়াহু। কিন্তু পরবর্তী সময় বাইডেনের ‘পরামর্শ’ উপেক্ষা করে ধারাবাহিক ভাবে গাজ়া ভূখণ্ডে হামলা চালাচ্ছে ইজ়রায়েল।

(বাঁ দিকে) আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ডান দিকে)।

(বাঁ দিকে) আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু (ডান দিকে)। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ২২:৩২
Share: Save:

রাফায় হামলা বন্ধ না করলে ইজ়রায়েলকে অস্ত্র ও গোলাবারুদ সরবরাহ করা হবে না বলে বুধবার হুমকি দিয়েছিলেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। জবাবে ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বললেন, ‘‘আমরা নিজেদের জোরেই লড়তে পারি। প্রয়োজন হলে ইজ়রায়েল একাই লড়বে।’’ সেই সঙ্গে তাঁর মন্তব্য, ‘‘তেমন হলে আমরা দাঁত আর নখ দিয়ে লড়াই চালিয়ে যাব।’’

গাজ়া ভূখণ্ডের দক্ষিণে রাফায় প্যালেস্টাইনি শরণার্থীদের শেষ ঠিকানায় সোমবার ইজ়রায়েলি সেনা স্থলপথে হামলা শুরু করার পরেই সরব হয়েছিল ওয়াশিংটন। বাইডেনের ওই সাক্ষাৎকার সম্প্রচারের পরে আমেরিকার প্রতিরক্ষা সচিব লয়েড অস্টিন বুধবার জানিয়েছেন, সাময়িক ভাবে তাঁরা ইজ়রায়লি সেনাকে অস্ত্র ও গোলাবারুদের একটি চালান মুলতুবি রাখার সিদ্ধান্ত নিয়েছেন। আমেরিকার সংবাদমাধ্যমে প্রকাশিত একটি খবরে জানানো হয়েছে, ওই চালানে রয়েছে এক কোটি ৮০ লক্ষ দু’হাজার পাউন্ডের অস্ত্র এবং ১৭ লক্ষ ৫০০ পাউন্ড ওজনের বোমা আর বিস্ফোরক।

গত ৭ অক্টোবর হামাসের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইজ়রায়েল। তার আগে ইজ়রায়েলের ভূখণ্ডে ঢুকে বহু মানুষকে পণবন্দি করে নিয়ে গিয়েছিল হামাস। নেতানিয়াহু সেই হামলার বদলা নেওয়ার শপথ করেন এবং জানান, যত দিন পর্যন্ত না হামাস নির্মূল হচ্ছে, তিনি যুদ্ধ চালিয়ে যাবেন। এখনও পশ্চিম এশিয়ায় সেই যুদ্ধ চলছে। যুদ্ধের শুরুতেই আমেরিকা জানিয়েছিল, তারা ইজ়রায়েলের পাশে আছে। যত দিন এগিয়েছে, গাজ়ায় ইজ়রায়েলের হামলার জোর তত বেড়েছে। নেতানিয়াহুর প্রত্যাঘাতে ধ্বংসস্তূপে পরিণত হয়েছে গাজ়া। হাসপাতালগুলিও ক্ষেপণাস্ত্র বর্ষণের হাত থেকে রেহাই পায়নি।

এই পরিস্থিতিতে ইজ়রায়েলের সমালোচনা করেছে রাষ্ট্রপুঞ্জও। প্রেসিডেন্ট বাইডেনও প্রকাশ্যে সমালোচনা করেছেন তেল আভিভের আগ্রাসী নীতির। সম্প্রতি একটি সাক্ষাৎকারে নেতানিয়াহু জানিয়েছিলেন, প্যালেস্টাইনি সশস্ত্র গোষ্ঠী হামাসের বিরুদ্ধে ইজ়রায়েলের হামলা প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে এক বার বাইডেন একে ‘বাড়াবাড়ি’ বলেছিলেন। তিনটি শব্দে ইজ়রায়েলের হামলাকে ব্যাখ্যা করেছিলেন আমেরিকান প্রেসিডেন্ট। সেই তিন শব্দ হল ‘ওভার দ্য টপ’। অর্থাৎ, ইজ়রায়েলি হামলাকে তিনি ‘প্রয়োজনের তুলনায় বেশি’ বলেছিলেন তিনি। নেতানিয়াহু বলেছিলেন, ‘‘ওই মন্তব্যের পর থেকে বাইডেনের সঙ্গে আমি কথা বলি না।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE