Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Sunil Gangopadhyay

সুনীল গঙ্গোপাধ্যায়ের ভিটে জবরদখল হল বাংলাদেশে! পাঠাগার গুঁড়িয়ে গুদাম বানালেন বিএনপি নেতা

অভিযুক্ত বিএনপি নেতা এবং তাঁর সঙ্গীরা সুনীলের ব্যবহৃত লেখার সরঞ্জাম, বই নষ্ট করে দেন। তাঁরা পাঠাগারের আসবাব, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি-সহ একাধিক ছবি ভাঙচুর করেন বলেও অভিযোগ।

Bengali poet and writer late Sunil Gangopadhyay’s house illegally captured by BNP leader in Bangladesh

কবি সুনীলের পৈতৃক ভিটে জবরদখল। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৯ সেপ্টেম্বর ২০২৪ ১৮:৩৬
Share: Save:

পালাবদলের বাংলাদেশে জবরদখল হল প্রয়াত সাহিত্যিক সুনীল গঙ্গোপাধ্যায়ের পৈতৃক ভিটে। মাদারীপুরের জেলার ডাসার উপজেলায় সুনীলের ওই ভিটেতে ভাঙচুর করে বিএনপির স্থানীয় এক নেতা চালের গুদাম বানিয়েছেন বলে সে দেশের সংবাদপত্র প্রথম আলোয় প্রকাশিত খবরে দাবি করা হয়েছে।

প্রকাশিত খবর জানাচ্ছে, ডাসার উপজেলার কাজীবাকাই ইউনিয়নের পূর্ব মাইজপাড়া মৌজায় প্রয়াত সাহিত্যিকের সাত একর ১৫ শতক পৈতৃক জমি রয়েছে। তার মধ্যে দুই একর ৯৭ শতক জমি সরকারের খাসজমি হিসেবে রেকর্ড করা হয় পরবর্তী সময়। সেই জমির একাংশে পুরনো একটি বাড়িতে কয়েক বছর আগে গড়া হয়েছিল সুনীল স্মৃতি পাঠাগার। কিন্তু গত শনিবার বিএনপি নেতা সোহেল হাওলাদার এবং তাঁর সঙ্গীরা তালা ভেঙে ঢুকে সেই পাঠাগার ভেঙে তছনছ করে দেন বলে অভিযোগ।

সোহেল এবং তাঁর সঙ্গীরা সুনীলের ব্যবহৃত লেখার সরঞ্জাম, বই নষ্ট করে দেন। তাঁরা পাঠাগারের আসবাব, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ছবি-সহ একাধিক ছবি ভাঙচুর করেন বলেও অভিযোগ। লেখকের বাড়ির সামনে শেখ হাসিনার জমানায় জেলা প্রশাসনের লাগানো একটি সাইনবোর্ডও ভেঙে সরিয়ে ফেলা হয়।

এর পর তাঁরা ওই ঘরে ওএমএস (বাংলাদেশ সরকারের খাদ্যবণ্টন কর্মসূচি) প্রায় এক ট্রাক চাল রেখে নতুন তালা ঝুলিয়ে দেন। প্রথম আলো জানাচ্ছে, বর্তমানে ডাসার উপজেলা নির্বাহী কর্মকর্তার (ইউএনও) পদ শূন্য রয়েছে। পাঠাগার ভাঙচুরের অভিযোগ স্বীকার করে মাদারীপুরের জেলার কালকিনির ইউএনও উত্তমকুমার দাশ জানিয়েছেন, দখলদারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sunil Gangopadhyay Bengali Poet bnp Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE