Advertisement
০৩ জুলাই ২০২৪
Israel-Hamas Conflict

গাজ়ায় ইজ়রায়েলি হামলায় নিহত ৪০

এ দিনের হামলা চলেছে মূলত সুজেয়া ও রাফায়। সুজেয়ার বাসিন্দারা জানিয়েছেন, দিন চারেক আগে থেকেই ইজ়রায়েলের কিছু ট্যাঙ্ক সেখানে ঢুকতে শুরু করেছিল।

হামলা অব্যাহত গাজ়ায়।

হামলা অব্যাহত গাজ়ায়। —ফাইল চিত্র।

সংবাদ সংস্থা
গাজ়া শেষ আপডেট: ০১ জুলাই ২০২৪ ০৭:১৮
Share: Save:

ইজ়রায়েল-হামাসের মধ্যে প্রস্তাবিত যুদ্ধবিরতি কবে বাস্তবায়িত হবে, তা নিয়ে সংশয় দেখা দিচ্ছে নানা মহলে। শনিবারই হামাস এক কর্তা লেবাননে জানিয়েছেন, যুদ্ধবিরতি ও বন্দিমুক্তির প্রস্তাব নিয়ে কথা এখনও বিশেষ এগোয়নি। তবে এরই মাঝে, হামলা অব্যাহত গাজ়ায়। হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে, গাজ়া স্ট্রিপে শনিবার রাত থেকে চলা ইজ়রায়েলি হামলায় এখনও পর্যন্ত নিহত হয়েছেন অন্তত ৪০ জন প্যালেস্টাইনি। গুরুতর ভাবে আহত হয়েছেন অন্তত ২৫০ জন।

এ দিনের হামলা চলেছে মূলত সুজেয়া ও রাফায়। সুজেয়ার বাসিন্দারা জানিয়েছেন, দিন চারেক আগে থেকেই ইজ়রায়েলের কিছু ট্যাঙ্ক সেখানে ঢুকতে শুরু করেছিল। তার পর থেকে এলাকা জুড়ে বোমাবর্ষণ করতে থাকে সেনা। ফলে ঘর ছেড়ে পালানোর উপায়ও ছিল না স্থানীয়দের। এমনই এক হামলার জেরে গত ২৪ ঘণ্টায় প্রাণ হারাতে হয়েছে অন্তত ৪০ জনকে। আহত অনেকের আশঙ্কা, যেহেতু বহু স্থানীয় বাড়িতে আটকে ছিলেন আগে থেকেই, তাই হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। ইজ়রায়েল সেনার দেওয়া বিবৃতে অবশ্য দাবি করা হয়েছে, এই হামলায় কোনও সাধারণ মানুষ নিহত হননি। বরং ধ্বংস করা সম্ভব হয়েছে জঙ্গিদের বেশ কয়েকটি ঘাঁটি।

এরই মাঝে, ইজ়রায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু রবিবার মন্ত্রিসভার বৈঠকে ফের বলেছেন, ‘গাজ়া স্ট্রিপে আমাদের সেনা যথেষ্ট সক্রিয়। প্রতিদিন বহু জঙ্গিকে মেরে ফেলা সম্ভব হচ্ছে।’ ফলে ফের প্রশ্ন উঠছে যুদ্ধবিরতি কবে কার্যকর হবে, তা নিয়ে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE