Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Bangladesh Crisis

হাসিনার ‘ঘনিষ্ঠ’ বিচারপতির ইস্তফার সঙ্গে সঙ্গে নাম ঘোষণা বাংলাদেশের ভারপ্রাপ্ত প্রধান বিচারপতির

নবগঠিত অন্তর্বর্তী সরকারের আমলে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হচ্ছেন মোহাম্মদ আশফাকুল ইসলাম। তিনি এর আগে বাংলাদেশের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এক জন বিচারপতি হিসাবে কাজ করছেন।

Bangladesh New Justice

নবগঠিত অন্তর্বর্তী সরকারের আমলে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হচ্ছেন মোহাম্মদ আশফাকুল ইসলাম। ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ অগস্ট ২০২৪ ১৬:০০
Share: Save:

শেখ হাসিনা-‘ঘনিষ্ঠ’ ওবায়দুল হাসান প্রধান বিচারপতির পদ থেকে ইস্তফা দেওয়ার প্রায় সঙ্গে সঙ্গে নতুন প্রধান বিচারপতির নাম ঘোষণা হল। বাংলাদেশের একাধিক সংবাদমাধ্যম সে দেশের আইন মন্ত্রণালয় সূত্রকে উদ্ধৃত করে জানিয়েছে, নবগঠিত অন্তর্বর্তী সরকারের আমলে ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি হচ্ছেন মোহাম্মদ আশফাকুল ইসলাম। তিনি এর আগে বাংলাদেশের সুপ্রিম কোর্টের আপিল বিভাগের এক জন বিচারপতি হিসাবে কাজ করছেন।

প্রধান বিচারপতির পদ থেকে হাসানের ইস্তফার দাবি করে শনিবার রাজধানী ঢাকায় হাই কোর্ট ভবনের সামনে অবস্থান শুরু করেন কয়েকশো আন্দোলনকারী। বাংলাদেশের জাতীয় পতাকা হাতে নিয়ে সেই আন্দোলনকারীরা হুঁশিয়ারি দেন, তাঁদের দাবি পূরণ না-হওয়া পর্যন্ত অবস্থান চলবে। এর কয়েক ঘণ্টা পরেই পদত্যাগ করেন বিচারপতি হাসান। সরকারি ভাবে তাঁর ইস্তফা গৃহীত হতে আর কয়েক ঘণ্টা লাগবে বলে দুপুরে জানিয়ে দেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের আইন, বিচার ও সংসদ বিষয়ক উপদেষ্টা আসিফ নজরুল। মনে করা হচ্ছে, তার পরেই ভারপ্রাপ্ত প্রধান বিচারপতি নিয়োগের প্রক্রিয়া শুরু হবে।

শনিবার দুপুরে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সমন্বয়ক এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের উপদেষ্টা আসিফ মাহমুদ সজীব ভুঁইয়া সমাজমাধ্যমে দাবি করেন বিনা শর্তে প্রধান বিচারপতিকে পদত্যাগ করতে হবে এবং তাঁর ‘ফুল কোর্ট মিটিং’ বন্ধ করতে হবে। তার পরেই প্রধান বিচারপতি হাসান-সহ আপিল বিভাগের সমস্ত বিচারপতিকে পদত্যাগের ‘আল্টিমেটাম’ দেন আন্দোলনকারী নেতারা। প্রধান বিচারপতি-সহ আপিল বিভাগের সব বিচারপতিকে স্বেচ্ছায় পদত্যাগের দাবি জানালেও, তা না হওয়ায় হাই কোর্ট ঘেরাও করতে কার্জন হলের গেটে জমায়েতের আহ্বান জানান তাঁরা। ঘটনাক্রমে এর কিছু ক্ষণের মধ্যেই বিচারপতি হাসানের পদত্যাগের কথা সামনে আসে। আর তার পরে এল নতুন প্রধান বিচারপতির নাম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

chief justice Bangladesh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE