Advertisement
২৪ সেপ্টেম্বর ২০২৪
China

সিনোফার্মের তৈরি দুই চিনা টিকাই করোনা রুখতে পারে, বলছে আমেরিকার বিজ্ঞান জার্নাল

সেশেলস এবং চিলিতে বহু মানুষকে চিনা টিকা দেওয়ার পরেও নতুন করে সংক্রমণ ধরা পড়ায় টিকার কার্যকারিতা এবং নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছিল।

ছবি- রয়টার্স।

ছবি- রয়টার্স।

সংবাদ সংস্থা
ওয়াশিংটন শেষ আপডেট: ২৮ মে ২০২১ ১৫:১৭
Share: Save:

সিনোফার্মের তৈরি দুই চিনা টিকাই করোনা রুখতে সক্ষম। আমেরিকার ডাক্তারি গবেষণা পত্রিকা ‘জামা’ (জার্নাল অব দ্য আমেরিকান মেডিক্যাল অ্যাসোসিয়েশন)-য় প্রকাশিত হয়েছে ওই দুই টিকার ক্লিনিক্যাল ট্রায়ালের রিপোর্ট। তাতেই এমন দাবি করা হয়েছে।

দু‌ই চিনা টিকার একটির নাম ‘ডব্লুআইভি০৪’। অন্যটির নাম ‘এইচবি০২’। গত বুধবার প্রকাশিত ওই রিপোর্টে বলা হয়েছে, দুই চিনা টিকা করোনা রুখতে যথাক্রমে ৭২.৮ শতাংশ এবং ৭৮.১ শতাংশ কার্যকর। পূর্ণাঙ্গ রিপোর্ট সামনে আসার আগেই হাঙ্গারি, সার্বিয়া, সেশেলস, পেরু-সহ বিভিন্ন দেশে ওই দুই টিকা রপ্তানি করেছে চিন। তার মধ্যে সেশেলস এবং চিলিতে বহু মানুষকে ওই টিকা দেওয়ার পরেও নতুন করে সংক্রমণ ধরা পড়ায় টিকার কার্যকারিতা এবং নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলছিল বিভিন্ন মহল।

গবেষণা পত্রিকা ‘জামা’য় প্রকাশিত রিপোর্টে বলা হয়েছে, সংযুক্ত আরব, বাহারাইন, মিশর এবং জর্ডনের মোট ৪০ হাজার ৮৩২ জনের উপর ক্লিনিক্যাল ট্রায়াল চলেছে। স্বেচ্ছাসেবকদের তিনটি দলে ভাগ করে তিন সপ্তাহের ব্যবধানে দু’টি টিকা দেওয়া হয়েছিল। জানা গিয়েছে, টিকা দেওয়ার পর কোনও স্বেচ্ছাসেবকের শরীরে গুরুতর পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়নি। তবে ওই ট্রায়ালের কিছু সীমাবদ্ধতাও উল্লেখ করা হয়েছে। মোট অংশগ্রহণকারীদের ৮৫ শতাংশই ছিলেন পুরুষ, ৬০-ঊর্ধ্ব ব্যক্তিদের সংখ্যা ২ শতাংশেরও কম এবং অধিকাংশ স্বাস্থ্যবান। ফলত, মহিলা, বয়স্ক এবং যাঁদের কোমর্বিডিটি রয়েছে, তাঁদের শরীরে কেমন কাজ করবে এই টিকা, তা নিয়ে প্রশ্ন উঠছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

China Corona Vaccine
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE