Advertisement
২৫ অক্টোবর ২০২৪
Pakistan-Taliban Conflict

আফগানিস্তান সীমান্তে আবার তালিবান হামলা, মর্টার, গুলির লড়াইয়ে নিহত ১০ পাক আধাসেনা

টিটিপির পাশাপাশি আফগান তালিবানের সঙ্গেও গত বছর থেকে সংঘাত শুরু হয়েছে পাক সেনার। ইসালমাবাদের অভিযোগ, খাইবার-পাখতুনখোয়া ও বালুচিস্তান সীমান্তে একাধিক হামলা চালিয়েছে আফগান বাহিনী।

খাইবার-পাখতুনখোয়ায় সক্রিয় পাক সেনা।

খাইবার-পাখতুনখোয়ায় সক্রিয় পাক সেনা। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ২০:৫৬
Share: Save:

আফগানিস্তান সীমান্তে আবার পাক বাহিনীর উপর হামলা চালিয়ে নিজেদের শক্তি বুঝিয়ে দিল তেহরিক-ই-তালিবান পাকিস্তান (টিটিপি)। শুক্রবার উত্তর-পশ্চিম পাকিস্তানের খাইবার-পাখতুনখোয়া প্রদেশে বিদ্রোহী টিটিপি বাহিনীর হামলায় পাক আধাসেনা ফ্রন্টিয়ার কোর বাহিনীর অন্তত ১০ জন জওয়ান নিহত হয়েছেন।

পাক সেনার তরফে জানানো হয়েছে, গুলির লড়াইয়ে বেশ কয়েক জন টিটিপি যোদ্ধাও নিহত হয়েছেন। ‘ইন্টার সার্ভিসেস পাবলিক রিলেশনস’ (আইসিপিআর)-এর দাবি, ডেরা ইসমাইল খান এলাকায় শুক্রবার ভোরে আধাসেনার চৌকিতে অতর্কিতে হামলা চালায় টিটিপি বাহিনী। সংখ্যায় তারা ছিল প্রায় ৪০। প্রায় এক ঘণ্টা ধরে ওই চৌকি নিশানা করে মেশিনগানের গুলি এবং মর্টারের সেল ছোড়া হয়।

টিটিপির পাশাপাশি আফগানিস্তানে সক্রিয় ‘গুল বাহাদুর গ্রুপ’-এর যোদ্ধারাও সীমান্ত পার হয়ে হামলায় অংশ নিয়েছিল বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, ২০২২ সালের সেপ্টেম্বরে টিটিপি গোষ্ঠীর সঙ্গে পাক সরকারের শান্তিবৈঠক ভেস্তে যায়। তার পর থেকেই ধারাবাহিক ভাবে ওই এলাকায় টিটিপি বিরোধী অভিযান চালাচ্ছে পাক সেনা। অভিযানের জবাবে সেনা এবং অসামরিক নিশানার উপর পাল্টা হামলা চালাচ্ছে টিটিপিও। আফগানিস্তানের সীমান্ত লঙ্ঘন করেও হামলা চালানোর অভিযোগ উঠেছে পাক সেনার বিরুদ্ধে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE