Advertisement
২৫ অক্টোবর ২০২৪
Maharashtra Assembly Election 2024

উদ্ধবের পুত্র আদিত্যের বিরুদ্ধে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মিলিন্দ শিন্ডেসেনার প্রার্থী, মুম্বইয়ের ওরলি আসনে

২০০৪ এবং ২০০৯ সালের লোকসভা ভোটে পিতা মুরলী দেওরার ছেড়ে দেওয়া দক্ষিণ মুম্বই কেন্দ্র থেকে কংগ্রেসের প্রতীকে জিতেছিলেন মিলিন্দ।

Aaditya Thackeray vs Milind Deora fight for Worli in Maharashtra Assembly Election

(বাঁ দিক থেকে) উদ্ধব ঠাকরে, আদিত্য ঠাকরে এবং মিলিন্দ দেওরা। —ফাইল ছবি।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০২৪ ১৪:৩৬
Share: Save:

মহারাষ্ট্র বিধানসভা ভোটে ‘নতুন প্রজন্মের দ্বৈরথ’ দেখা যেতে পারে মুম্বইয়ের ওরলি আসনে। সেখানে বর্তমান বিধায়ক শিবসেনা (ইউবিটি)-র আদিত্য ঠাকরে। তিনি উদ্ধব ঠাকরের পুত্র। মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডের নেতৃত্বাধীন শিবসেনা (শিন্ডেসেনা) ওই আসনে প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী মিলিন্দ দেওরাকে প্রার্থী করতে চলেছেন বলে দলের তরফে শুক্রবার বার্তা দেওয়া হয়েছে।

শিন্ডেসেনার নেতা সদা সরভঙ্কর জানিয়েছেন, শীঘ্রই এ বিষয়ে আনুষ্ঠানিক ভাবে সিদ্ধান্ত ঘোষণা করা হতে পারে। ওরলি গত দেড় দশক ধরে ‘শিবসেনার দুর্গ’ হিসেবে পরিচিত। ২০১৯ সালের বিধানসভা নির্বাচনে সেখানে ৬৭ হাজারেরও বেশি ভোটে জিতেছিলেন আদিত্য। পেয়েছিলেন ৭২ শতাংশেরও বেশি ভোট। ন’মাস আগে কংগ্রেস ছেড়ে শিবসেনায় শামিল হওয়া মিলিন্দকে এ বার সেই ‘কঠিন’ আসনে দাঁড় করাতে চলেছে শিন্ডেসেনা।

প্রয়াত কংগ্রেসের নেতা মুরলী দেওরার ছেলে মিলিন্দ। মুরলী টানা ৪০ বছর দক্ষিণ মুম্বই লোকসভার সাংসদ ছিলেন। ছিলেন কেন্দ্রীয় মন্ত্রীও। ২০০৪ এবং ২০০৯ সালের লোকসভা ভোটে বাবার ছেড়ে দেওয়া সেই দক্ষিণ মুম্বই কেন্দ্র থেকে কংগ্রেসের প্রতীকে জেতেন মিলিন্দ। মনমোহন জমানায় পূর্ণমন্ত্রীর দায়িত্বও পালন করেছিলেন। কংগ্রেসের রাহুল গান্ধীর অত্যন্ত ‘ঘনিষ্ঠ’ বলে মনে করা হত মিলিন্দকে। মূলত, তাঁর মতো কয়েক জন নেতাকেই কংগ্রেসের ‘ভবিষ্যৎ’ হিসাবেও চিহ্নিত করা হয়েছিল একটা সময়। কিন্তু ২০১৪ সাল থেকে আর ভোটে জিততে পারেননি মিলিন্দ। ২০১৪ এবং ২০১৯— দু’বারই তিনি হেরেছিলেন শিবসেনার অরবিন্দ সাওয়ন্তের কাছে। এর পর কংগ্রেস ছেড়ে যোগ দেন শিন্ডেসেনায়।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE