Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Rarest of the Rare Disease

বিশ্বে বিরলতম এই রোগে আক্রান্ত মাত্র ছ’জন, সপ্তম নদিয়ার দেবব্রত, জানেন কী উপসর্গ, কেন হয় এই রোগ?

২০১০ সালে জাপানে প্রথম বার এই রোগীর হদিস পাওয়া যায়। নদিয়ার যুবকের আক্রান্ত হওয়ার ঘটনা পৃথিবীর মধ্যে এমন সপ্তম উদাহরণ হতে চলেছে বলে মনে করছেন চিকিৎসক।

— Representative Image

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কৃষ্ণনগর শেষ আপডেট: ১৪ মে ২০২৪ ১২:৫৪
Share: Save:

দিনের প্রথম খাবারে কামড় দিতেই অসহ্য যন্ত্রণা। এক দিন, দু’দিন নয়, প্রায় মাসখানেক ধরে কষ্ট পাওয়ার পর ছুটলেন চিকিৎসকের কাছে। রোগীকে পরীক্ষা করে তাজ্জব এসএসকেএম হাসপাতালের ইএনটি বিভাগের চিকিৎসক মৈনাক মৈত্র। বিস্তর পরীক্ষা নিরীক্ষা করে চিকিৎসক জানান, বিরল রোগে আক্রান্ত হয়েছেন নদিয়ার বাসিন্দা দেবব্রত বিশ্বাস। চিকিৎসা পরিভাষায় অসুখের নাম ‘ইডিওপ‌্যাথিক ফার্স্ট বাইট সিন্ড্রোম’। পৃথিবীতে এই রোগের শিকার মাত্র ছ’জন। বছর চল্লিশের দেবব্রত বিশ্বে সপ্তম।

পৃথিবী জুড়ে ‘ইডিওপ‌্যাথিক ফার্স্ট বাইট সিন্ড্রোম’-এর মাত্র ছ’টি কেস রয়েছে। চিকিৎসকের দাবি, সেই হিসাবে দেবব্রত ‘সপ্তম আশ্চর্য’! সমস‌্যার শুরু মাস চারেক আগে। দিনের শুরুতে প্রথম কোনও খাবারে কামড় দিতে গেলেই সমস‌্যা। কান, দু’পাশের চোয়াল ঝন ঝন করে ব‌্যথায়। চিকিৎসক জানিয়েছেন, সাধারণত যাঁদের গলায় অথবা ‘প‌্যারোটিড গ্ল‌্যান্ড’ বা ‘হেড-নেক ক‌্যানসারের’ অস্ত্রোপচার হয়েছে, পরবর্তী পর্যায়ে তাঁদের এই উপসর্গ দেখা যায়। কিন্তু আশ্চর্যের ব্যাপার হল, দেবব্রতর কোনও অস্ত্রোপচার হয়নি। যে ‘ফার্স্ট বাইট সিন্ড্রোমে’র নেপথ্যে কোনও কারণ খুঁজে পাওয়া যায় না, তা ‘ইডিওপ‌্যাথিক ফার্স্ট বাইট সিন্ড্রোম’ হিসাবে চিহ্নিত করা হয়। এই ‘ইডিওপ‌্যাথিক ফার্স্ট বাইট সিন্ড্রোম’ বিরলের মধ্যে বিরলতম অসুখ। চিকিৎসকের দাবি, পৃথিবী জুড়ে এর আগে মাত্র ছ’জনের ‘ইডিওপ‌্যাথিক ফার্স্ট বাইট সিন্ড্রোম’ রিপোর্ট নথিভুক্ত হয়েছে। ২০১০ সালে জাপানে প্রথম বার এই রোগে আক্রান্তের হদিস পাওয়া যায়। নদিয়ার যুবকের আক্রান্ত হওয়ার ঘটনা পৃথিবীর মধ্যে এর সপ্তম উদাহরণ হতে চলেছে, বলে মনে করছেন চিকিৎসক।

আপাতত রোগীকে ব‌্যথা কমানোর ওষুধ দেওয়া হয়েছে। চিকিৎসকের কথায়, সাধারণ ব‌্যথানাশক ট‌্যাবলেটে এ ক্ষেত্রে কাজ হবে না। রোগীকে ‘প‌্যারোটিড গ্ল‌্যান্ডের’ ‘আল্ট্রাসোনোগ্রাফি’ এবং ঘাড়ের ‘সিটিস্ক‌্যান’ করানোর পরামর্শ দিয়েছেন চিকিৎসক। চিকিৎসক বলছেন, ‘‘ফার্স্ট বাইট সিন্ড্রোমের ক্ষেত্রে ব‌্যথা হয় কান আর জুলপির সংযোগস্থলের ‘প্রিঅরিকুলার রিজিয়নে’। সাধারণত অস্ত্রোপচারের পর এই ধরনের ব‌্যথায় কষ্ট পান রোগী।’’ চিকিৎসকরা আরও বলছেন, ‘‘আপার নেক’ অর্থাৎ, গলার উপরের অংশে অস্ত্রোপচারের জন‌্য এ অসুখ হতে পারে। ‘সার্ভাইক্যাল লিম্ফ নোড’ বাদ দেওয়ার পরেও কারও কারও এই ব‌্যথা শুরু হয়েছে। তারও কারণ রয়েছে। প্যারোটিড গ্রন্থি অত‌্যন্ত অনুভূতিপ্রবণ। কিন্তু, অস্ত্রোপচারের পর সেই অনুভূতি নষ্ট হয়ে যায়। যার ফলে কোনও খাবারে প্রথম কামড় দিলেই প্যারোটিড গ্রন্থি-সংলগ্ন অঞ্চলে ব্যথা আরম্ভ হয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Idiopathic first bite syndrome SSKM treatment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE