Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
Bagdogra Airport

বাগডোগরা বিমানবন্দরের জন্য অর্থ বরাদ্দ মোদীর মন্ত্রিসভায়, অন্য রাজ্যে মেট্রো সম্প্রসারণেও জোর

শুক্রবার ছিল প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠক। সেই বৈঠকে বেশ কিছু বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখানেই দেশের দুই বিমানবন্দর সম্প্রসারণের জন্য অর্থ বরাদ্দে অনুমোদন দেওয়া হয়েছে।

West Bengal got 1549 crores project for Bagdogra aiport which approved by Narendra Modi cabinet

বাগডোগরা বিমানবন্দর। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ২৩:১৬
Share: Save:

শিলিগুড়ির বাগডোগরা বিমানবন্দর ঢেলে সাজানোর সিদ্ধান্ত নিল নরেন্দ্র মোদীর মন্ত্রিসভা। বিমানবন্দর সম্প্রসারণের কাজের উপর জোর দিল কেন্দ্র। নতুন বিল্ডিং তৈরি থেকে শুরু করে পার্কিং লট— বাগডোগরাকে সাজাতে দেড় হাজার কোটি টাকার বেশি বরাদ্দে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা।

শুক্রবার ছিল প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে মন্ত্রিসভার বৈঠক। সেই বৈঠকে বেশ কিছু বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেখানেই দেশের দুই বিমানবন্দর সম্প্রসারণের জন্য অর্থ বরাদ্দে অনুমোদন দেওয়া হয়েছে। পশ্চিমবঙ্গের বাগডোগরা বিমানবন্দরের জন্য এক হাজার ৫৪৯ কোটি টাকা দেওয়া হয়েছে। এ ছাড়াও বিহারের বিহটা বিমানবন্দর সম্প্রসারণের বিষয় নিয়েও আলোচনা হয় মোদীর মন্ত্রিসভায়। সেই বিমানবন্দরের জন্য ১, ৪১৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে।

বাগডোগরা বিমানবন্দর থেকে এখন বছরে ২৫ লাখ মানুষ যাতায়াত করেন। বিমানবন্দর সম্প্রসারণের ফলে সেই সংখ্যাটা বেড়ে এক কোটি করার পরিকল্পনা করা হয়েছে। ৭০ হাজার ৩৯০ স্কোয়ার মিটারের নতুন টার্মিনাল বিল্ডিং তৈরি হবে বাগডোগরা বিমানবন্দরে। এর ফলে বিমানবন্দরের যাত্রী ধারণ ক্ষমতা অনেকটাই বৃদ্ধি পাবে বলে আশা করা হচ্ছে। এ ছাড়াও বিমানবন্দরে এ-৩২১ এয়ারক্র্যাফ্ট পার্কিংয়ের জন্য নতুন ১০টি ‘পার্কিং বে’ তৈরি করার পরিকল্পনা রয়েছে। পাশাপাশি, বিমান পরিচালনার জন্য দু’টি ট্যাক্সিওয়ে এবং বহুস্তরীয় পার্কিং ব্যবস্থাও হবে বাগডোগরায়। ২০২৭ সালের মধ্যে এই কাজ শেষ করার ‘টার্গেট’ নেওয়া হয়েছে। মোদীও এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে বাগডোগরার উন্নতির বিষয়ে পোস্ট করেন।

শুক্রবার মন্ত্রিসভার বৈঠকে দেশের কয়েকটি মেট্রোরেল সম্প্রসারণের কাজের অনুমোদনও পেয়েছে। বেঙ্গালুরুর মেট্রো প্রকল্পে ১৫ হাজার ৬১১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। পাশাপাশি মহারাষ্ট্রের ঠাণেতেও মেট্রোরেল সম্প্রসারণের কাজ হবে। তার জন্য ১২ হাজার ২০০ কোটি বরাদ্দ করেছে মোদীর মন্ত্রিসভা। পুণে মেট্রোর একটি শাখাতে সম্প্রসারণের কাজের জন্য অর্থ বরাদ্দ হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

bagdogra airport Narendra Modi
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE