Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Abhishek Banerjee Daughter

অভিষেকের কন্যাকে ধর্ষণে ১০ কোটি পুরস্কার! আরজি কর কর্মসূচি থেকে হুমকি, তৎপর শিশুসুরক্ষা কমিশন

অভিযোগ, একটি ভিডিয়োয় আরজি কর-কাণ্ডের প্রতিবাদ কর্মসূচি থেকে বলতে শোনা গিয়েছে, ‘‘অভিষেকের কন্যাকে ধর্ষণ করলে ১০ কোটি টাকা পুরস্কার মিলবে।’’ তার ভিত্তিতে পদক্ষেপ করেছে শিশুসুরক্ষা কমিশন।

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কন্যাকে ধর্ষণের হুমকি দেওয়ার অভিযোগ আরজি কর-কাণ্ডের প্রতিবাদ কর্মসূচি থেকে।

অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কন্যাকে ধর্ষণের হুমকি দেওয়ার অভিযোগ আরজি কর-কাণ্ডের প্রতিবাদ কর্মসূচি থেকে। গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৬ অগস্ট ২০২৪ ১৫:০৭
Share: Save:

তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়ের ন’বছরের কন্যাকে ‘ধর্ষণের হুমকি’! সেই বিষয়ে স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করল পশ্চিমবঙ্গ শিশুসুরক্ষা কমিশন। আরজি কর-কাণ্ডের প্রতিবাদ কর্মসূচি থেকে ওই হুমকি দেওয়া হয়েছে বলে অভিযোগ। এ বিষয়ে পুলিশের দৃষ্টি আকর্ষণ করেছে কমিশন। অবিলম্বে অভিযুক্তদের বিরুদ্ধে পদক্ষেপ করতে বলা হয়েছে। পুলিশের কাছে তাঁদের গ্রেফতারির দাবিও জানিয়েছে কমিশন।

শিশুসুরক্ষা কমিশনের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, ‘‘আরজি করে মহিলা চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনার প্রতিবাদ কর্মসূচির একটি ভিডিয়ো সমাজমাধ্যমে দেখা গিয়েছে, যেখানে এক ব্যক্তিকে বলতে শোনা গিয়েছে, অভিষেক বন্দ্যোপাধ্যায়ের নাবালিকা কন্যাকে কেউ ধর্ষণ করলে তাঁকে ১০ কোটি টাকা পুরস্কার দেওয়া হবে। আশপাশের কয়েক জন এই ঘোষণায় আনন্দ প্রকাশ করেন। কমিশন এই ধরনের মন্তব্যের তীব্র বিরোধিতা করছে এবং অবিলম্বে আইনি পদক্ষেপের দাবি জানাচ্ছে। পকসো, ইউএনসিআরসি আইনে এই ঘটনার বিরুদ্ধে পদক্ষেপ করা উচিত।’’

কমিশনের বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘‘সারা দেশ যখন আরজি করে ধর্ষণের ঘটনার প্রতিবাদ করছে, তখন আরও একটি ধর্ষণের হুমকি সম্পূর্ণ আইনবিরুদ্ধ। দৃষ্টান্তমূলক পদক্ষেপ না করলে এটি সমাজকে ভয়ানক বার্তা দিতে পারে। পুলিশের কাছে কমিশন অনুরোধ করছে, দ্রুত অভিযুক্তদের গ্রেফতার করে ওই নাবালিকার সুরক্ষার বন্দোবস্ত করা হোক।’’ শিশুসুরক্ষা কমিশনের তরফে পুলিশে এ নিয়ে অভিযোগও দায়ের করা হয়েছে।

এ ঘটনার বিরোধিতা করে মাঠে নেমে পড়েছে তৃণমূল। ডেরেক ও ব্রায়েন সমাজমাধ্যমে লিখেছেন, ‘‘আপনাদের নোংরা কৌশলের মাধ্যমে আমাদের সঙ্গে রাজনৈতিক ভাবে মোকাবিলা করুন। আগেও তা করেছেন। কিন্তু এ বার আপনারা সব সীমা অতিক্রম করে ফেললেন। শিশুদের ভয় দেখানো বন্ধ করুন। আমাদের সর্বভারতীয় সাধারণ সম্পাদকের কন্যাকে এই ধরনের হুমকির প্রতিবাদ করার ভাষা নেই। এখনই এটা বন্ধ করুন।’’ বিজেপির দিকে আঙুল তুলে তৃণমূলের রাজ্যসভার সাংসদ সাকেত গোখেল লিখেছেন, ‘‘বিজেপির কয়েক জনকে অভিষেকের কন্যাকে ধর্ষণের হুমকি দিতে শোনা গিয়েছে, পুরস্কারও ঘোষণা করা হয়েছে। এঁরা কি ‘আন্দোলনকারী’? রাজনৈতিক ভাবে বিরোধীর নাবালিকা কন্যাকে ধর্ষণের হুমকি দেওয়া হচ্ছে! সমাজকে নিরাপদ করে তুলতে এই ধরনের দানবদের সরিয়ে ফেলা দরকার।’’

এ প্রসঙ্গে বিজেপি নেতা সজল ঘোষ বলেন, ‘‘অভিষেক এই ধরনের কোনও অভিযোগ করেছেন বলে শুনিনি। এমন হুমকি দেওয়ার কথা বিজেপি নেতা-কর্মীরা ভাবতেই পারেন না। অভিষেকের পিসি ধর্ষিতাদের সম্পর্কে বিরূপ মন্তব্য করেছেন অতীতে। তবে বিজেপির বিরুদ্ধে এই অভিযোগ করেও তৃণমূল নিম্নরুচির পরিচয় দিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE