Advertisement
০৫ জুলাই ২০২৪
Rain forecast in West Bengal

চাতক দক্ষিণবঙ্গে বৃষ্টি কবে থেকে? কত দিন চলতে পারে? পারদ নামবে কি! উত্তর দিল হাওয়া অফিস

বর্ষা এখনও প্রবেশ করেনি দক্ষিণবঙ্গে। আগামী কয়েক দিনে সেই সম্ভাবনা নেই বলেই মনে করছে আবহাওয়া দফতর। তবে একই সঙ্গে তারা জানিয়েছে, প্রাক্‌‌-বর্ষার বৃষ্টিতে তাপমাত্রার পারদ খানিক নামবে।

—ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৩ জুন ২০২৪ ১০:২৩
Share: Save:

তপ্ত দক্ষিণবঙ্গের জ্বালা জুড়োনোর দিনক্ষণ জানাল হাওয়া অফিস। গত কয়েক দিনে দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হলেও তাপপ্রবাহ এবং অস্বস্তিকর গরম থেকে সুরাহা মেলেনি। বৃহস্পতিবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সপ্তাহান্তেই সেই অস্বস্তির হাত থেকে নিস্তার পাবেন দক্ষিণবঙ্গের মানুষ।

বর্ষা এখনও প্রবেশ করেনি দক্ষিণবঙ্গে। আগামী কয়েক দিনে সেই সম্ভাবনা নেই বলেই মনে করছে আবহাওয়া দফতর। তবে একই সঙ্গে তারা জানিয়েছে বর্ষা না ঢুকলেও প্রাক্‌-বর্ষার বৃষ্টিতে তাপমাত্রার পারদ খানিক নামবে। শনিবার থেকেই টানা বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গ জুড়ে।

আবহবিদেরা জানাচ্ছেন, বর্ষার আগে এই ধরনের বৃষ্টির সম্ভাবনাময় মেঘের আনাগোনা বাড়ে। সেই মেঘের দৌলতেই আগামী শনিবার থেকে কলকাতা, হাওড়া, হুগলি, দুই ২৪ পরগনা-সহ দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় বৃষ্টি শুরু হবে। যা মঙ্গলবার অর্থাৎ ১৮ জুন পর্যন্ত নিয়মিত বা অনিয়মিত বিরতিতে চলতে পারে বলে মনে করা হচ্ছে। বজ্রবিদ্যুৎ-সহ ওই বৃষ্টির পাশাপাশি ৪০-৫০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইতে পারে বলেও সতর্ক করেছে আলিপুর। আবহবিদেরা জানাচ্ছেন, এই বৃষ্টি শুরু হলে দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় তাপমাত্রার পারদও খানিকটা নামবে। স্বস্তি মিলবে তাপপ্রবাহ এবং অস্বস্তিকর গরম থেকে।

তবে বৃষ্টির সম্ভাবনা বৃহস্পতিবারও রয়েছে দক্ষিণবঙ্গের কিছু কিছু জেলায়। দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, বীরভূম, দুই বর্ধমান, নদিয়া এবং মুর্শিদাবাদে বৃৃহস্পতিবার থেকেই বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। একই সঙ্গে জানিয়েছে, বৃষ্টি হলেও তাপপ্রবাহের পরিস্থিতি জারি থাকবে পশ্চিমবঙ্গের পশ্চিমপ্রান্তের জেলাগুলিতে। বিশেষ করে পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমানে বৃহস্পতি এবং শুক্রবার তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আলিপুর। ওই দু’দিন অস্বস্তিকর ভ্যাপসা গরমের সতর্কতা জারি করা হয়েছে, হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম এবং মুর্শিদাবাদে। যদিও শনিবার থেকে এই সমস্ত জেলাতেই স্বস্তির বৃষ্টি নামবে বলে আশ্বস্ত করেছে আবহাওয়া দফতর।

অন্য দিকে, দক্ষিণবঙ্গে যখন এই পরিস্থিতি তখন উত্তরবঙ্গ ধ্বস্ত ভারী বৃষ্টিতে। উত্তরবঙ্গের জেলাগুলিতে ইতিমধ্যেই প্রবেশ করেছে বর্ষা। তার জেরে বৃহস্পতিবার আলিপুরদুয়ার, কোচবিহারে ভারী থেকে অতিভারী বৃষ্টির লাল সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। ঝড় এবং ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে জলপাইগুড়িতেও। বৃহস্পতিবার দার্জিলিঙেও ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে।

এ ছাড়া দুই দিনাজপুর এবং মালদহে বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি এবং ঝোড়ো হাওয়ার সতর্কতা জারি করা হয়েছে। শুক্রবার থেকে সেখানে বৃষ্টির কোনও সতর্কতা না থাকলেও জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কোচবিহার এবং কালিম্পঙে মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টি চলতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

West Bengal Weather Update Rain Forecast
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE