Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

মমতার মাইক: ‘যুদ্ধে’ নামবে তৃণমূল, হেমন্তকে জেলে ফেরাতে চাইবে ইডি, অধীরদের মুখোমুখি রাহুল, আর কী?

নীতি আয়োগের বৈঠকে বাংলার মুখ্যমন্ত্রীর ‘অপমান’ নিয়ে শনিবারই সরব হয়েছিল তৃণমূল। আজ এই প্রসঙ্গ তোলা হবে বিধানসভার অধিবেশনেও। শুক্রবার মুলতুবি হয়ে যাওয়ার পর, আজ আবার বসবে লোকসভা এবং রাজ্যসভার অধিবেশন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২৪ ০৭:০৩
Share: Save:

প্রধানমন্ত্রীর ডাকা নীতি আয়োগের বৈঠকে বাংলার মুখ্যমন্ত্রীর ‘অপমান’ নিয়ে শনিবারই সরব হয়েছিল তৃণমূল। আজ এই প্রসঙ্গ তোলা হবে বিধানসভার অধিবেশনেও। শুক্রবার মুলতুবি হয়ে যাওয়ার পর, আজ আবার বসবে লোকসভা এবং রাজ্যসভার অধিবেশন। সেখানেও এনডিএ বনাম ‘ইন্ডিয়া’র দ্বৈরথ চলতে পারে বিভিন্ন ইস্যুতেই।

মাইক-কাণ্ড উঠবে বিধানসভায়

বিধানসভায় ‘ইন্দো-ভুটান জয়েন্ট রিভার কমিশন অফ মনিটরিং অ্যান্ড কন্ট্রোলিং ফ্লাড সিচুয়েশন’ নিয়ে আলোচনা চলছে। শুক্রবার এক দফা বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সোমবার আবারও এই বিষয়ের ওপর আলোচনা হবে। অধিবেশনের দ্বিতীয়ার্ধে প্রস্তাব নিয়ে দেড় ঘণ্টা আলোচনা হতে পারে। বিধানসভা অধিবেশনের প্রথমার্ধে তৃণমূল ও বিজেপি বিধায়কেরা প্রশ্নোত্তরপর্বে অংশ নেবেন। নীতি আয়োগের বৈঠকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মাইক বন্ধ রাখার বিষয়টি নিয়েও তৃণমূল বিধায়কেরা অধিবেশনে সরব হতে পারেন বলেই শাসকদলের পরিষদীয় দল সূত্রে খবর।

রাহুলের মুখোমুখি অধীরেরা

সোমবার বিকালে দিল্লির এআইসিসি দফতরে রাহুল গান্ধীর সঙ্গে বৈঠকে বসবেন পশ্চিমবঙ্গ প্রদেশ কংগ্রেসের নেতারা। লোকসভা ভোটের ফলাফল প্রকাশের পরেই সভাপতি পদ থেকে ইস্তফা দেওয়ার ইচ্ছা প্রকাশ করেছেন অধীর চৌধুরী। নিজের ২৫ বছরের সংসদীয় এলাকা বহরমপুর থেকে হারতে হয়েছে তাঁকে। এ ছাড়াও, বাংলায় কংগ্রেসের আসন সংখ্যা নেমে এক হয়ে গিয়েছে। বাংলার কংগ্রেস নেতৃত্বের সঙ্গে গুরুত্বপূর্ণ বৈঠক করবেন রাহুল। তিনি ছাড়াও এই বৈঠকে থাকবেন এআইসিসি সভাপতি মল্লিকার্জুন খড়গে ও পশ্চিমবঙ্গে কংগ্রেসের পর্যবেক্ষক গুলাম মির। প্রদেশ কংগ্রেসের নতুন সভাপতি কে হবেন? তা নিয়েও বৈঠকে আলোচনা হতে পারে বলেই এআইসিসি সূত্রে খবর। সোমবারই বাংলা কংগ্রেসের নেতাদের দিল্লিতে পৌঁছে নির্দেশ দিয়েছে এআইসিসি।

হেমন্ত সোরেনকে নিয়ে শুনানি সুপ্রিম কোর্ট

ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী তথা জেএমএম নেতা হেমন্ত সোরেনকে জামিন দিয়েছে ঝাড়খণ্ড হাই কোর্ট। ওই রায় খারিজ চেয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে কেন্দ্রীয় সংস্থা এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। শীর্ষ আদালতে আজ ওই মামলাটির শুনানি রয়েছে। বেলা ১১টা নাগাদ শুনানি শুরু হবে। আজ সুপ্রিম কোর্ট কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে। প্রসঙ্গত, গত ৩১ জানুয়ারি ঝাড়খণ্ডে জমি দুর্নীতি সংক্রান্ত বেআইনি আর্থিক লেনদেনের মামলায় ঝাড়খণ্ড মুক্তি মোর্চা (জেএমএম) নেতা হেমন্তকে গ্রেফতার করেছিল ইডি। এর পরে গত ১৩ মে ‘বেআইনি আর্থিক লেনদেন প্রতিরোধ আইন’ (পিএমএলএ) সংক্রান্ত রাঁচীর বিশেষ আদালত হেমন্তের জামিনের আবেদন খারিজ করেছিল। পরে হাই কোর্ট তাঁর জামিন মঞ্জুর করে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংসদে বাগ্‌বিতণ্ডা কি চলবে?

দু’দিন পর সোমবার আবারও লোকসভা এবং রাজ্যসভায় বাজেট অধিবেশন শুরু হবে। শুক্রবার বাজেট নিয়ে আলোচনার পরই অধিবেশন মুলতুবি হয়ে যায় সংসদের দুই কক্ষে। সোমবার আবার আবার বাজেট অধিবেশন নিয়ে আলোচনা হবে। উল্লেখ্য, গত ২৩ জুলাই লোকসভায় বাজেট পেশ করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। তার পরের দিন রাজ্যসভাতে সেই বাজেট পেশ করেছিলেন তিনি। এ বারের বাজেট নিয়ে অসন্তোষ প্রকাশ করেছে বিরোধীরা। তাদের অভিযোগ, বাজেটে বৈষম্য করা হয়েছে। এ বারের বাজেটে অন্ধ্রপ্রদেশ এবং বিহারের জন্য বেশি বরাদ্দ হয়েছে। সেই তুলনায় অ-বিজেপি শাসিত অনেক রাজ্যই বঞ্চিত হয়েছে। যা নিয়ে অধিবেশনে আলোচনার সময় সরব হয়েছেন বিরোধী শিবিরের সাংসদেরা। এর মধ্যেই শনিবার নীতি আয়োগের বৈঠক বসেছিল। সেই বৈঠকে বিরোধী শিবির থেকে একমাত্র উপস্থিত ছিলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে বৈঠকের মাঝপথেই তিনি বেরিয়ে এসে অভিযোগ করেছিলেন, তাঁকে বলতে দেওয়া হয়নি। তাঁর বক্তব্যের মাঝেই মাইক বন্ধ করে দেওয়া হয়। এখন দেখার, সোমবার অধিবেশনে বিরোধীরা আলোচনার সময় কী কী বিষয় তুলে ধরে।

সব্জির বাজারে অস্বস্তি কেমন

ব্যবসায়ীদের ধর্মঘট থাকার সময় আলুর যে দাম ছিল, তার সঙ্গে খুব বেশি হেরফের হয়নি এখনও। ধর্মঘট উঠে গেলেও আলুর জোগান আদৌ বৃদ্ধি পেল কি না, সেই প্রশ্ন থেকে যাচ্ছে। আনাজের দামও খুব একটা কমেনি বলে অভিযোগ। ক্রেতাদের একটা বড় অংশের অভিযোগ, বাজারে হানা দেওয়ার পর টাস্ক ফোর্স বেরিয়ে গেলেই দাম বৃদ্ধি পাচ্ছে আনাজের। কোনও কোনও জেলার বাজারে টাস্ক ফোর্সের সদস্যদের দেখা মেলেনি বলে দাবি করেছেন তাঁরা।

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি নানা জেলায়

দক্ষিণবঙ্গের আটটি জেলায় আজ বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গেও। হাওয়া অফিস জানিয়েছে— দার্জিলিং, জলপাইগুড়ি এবং কোচবিহারে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE