Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

আরজি কর আন্দোলন, আরজি কর ঘিরে রাজনৈতিক উত্তাপ। সিবিআই তদন্ত... দিনভর আর কী কী নজরে

মুখ্যমন্ত্রীর মন্তব্যের জের আজও বাংলার রাজনীতিতে প্রাসঙ্গিক থাকবে বলেই মনে করছেন রাজ্য রাজনীতির কারবারিরা। চাপানউতরে জড়িয়ে পড়তে পারেন শাসক এবং বিরোধী দলের নেতারা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ০৬:৩৭
Share: Save:

তৃণমূল ছাত্র পরিষদের প্রতিষ্ঠা দিবসের কর্মসূচিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের করা ‘ফোঁস’ মন্তব্য নিয়ে শোরগোল রাজ্য রাজনীতিতে। তাঁর ওই মন্তব্যের পরেই পাল্টা বিবৃতি দিয়ে মুখ্যমন্ত্রীকে আক্রমণের পথে নেমেছেন বিরোধী দলের নেতারা। সেই তালিকায় যেমন রয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী, তেমনই রয়েছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী, সিপিএমের রাজ্য সম্পাদক মহম্মদ সেলিম, রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদারেরা। তাঁদের দাবি, এমন মন্তব্য করে মুখ্যমন্ত্রী বিরোধীদের ‘হুমকি’ দিয়েছেন।

মুখ্যমন্ত্রী মমতার ‘ফোঁস’ মন্তব্য নিয়ে রাজনৈতিক বিতর্ক ও চাপানউতর

মুখ্যমন্ত্রীর মন্তব্যের জের আজও বাংলার রাজনীতিতে প্রাসঙ্গিক থাকবে বলেই মনে করছেন রাজ্য রাজনীতির কারবারিরা। চাপানউতরে জড়িয়ে পড়তে পারেন শাসক এবং বিরোধী দলের নেতারা। আজ এই সংক্রান্ত খবরে নজর থাকবে।

চিকিৎসকদের কর্মবিরতি ও হাসপাতালের পরিষেবা

আরজি কর-কাণ্ডের প্রেক্ষিতে টানা কর্মবিরতি চালাচ্ছেন সরকারি হাসপাতালের জুনিয়র ডাক্তারেরা। কর্মবিরতি চলছে আরজি করেও। জুনিয়র চিকিৎসকেরা কাজে যোগ না-দেওয়ায় বিভিন্ন হাসপাতালে পরিষেবা ব্যাহত হচ্ছে। বুধবার আন্দোলনরত চিকিৎসকদের আরও এক বার কাজে ফেরার আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি, ‘প্রচ্ছন্ন হুঁশিয়ারি’র সুরে তিনি বলেছেন, ‘‘আমরা কিন্তু ডাক্তারদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নিইনি। কারণ, ওরা বন্ধুর জন্য আন্দোলন করছে। দিল্লিতে কিন্তু ওরা ডাক্তারদের বিরুদ্ধে এফআইআর করে দিয়েছিল। যে কারণে সুপ্রিম কোর্টকে বলে দিতে হয়েছে, ডাক্তারেরা কাজে ফিরলে তাঁদের বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া যাবে না।’’ তবে এর জবাব দেওয়া হয়েছে চিকিৎসকদের তরফেও। তাঁরা স্পষ্ট করে দিয়েছেন, সুবিচার না পাওয়া পর্যন্ত কর্মবিরতি উঠছে না।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি কর-কাণ্ডের তদন্ত নিয়ে সিবিআই কি কিছু বলবে

আবারও নির্যাতিতা চিকিৎসকের বাড়িতে গেল সিবিআই। ওই চিকিৎসকের বাবা-মা জানিয়েছেন, বুধবার তাঁদের বাড়িতে এসেছিলেন সিবিআইয়ের দুই আধিকারিক। কিছু তথ্য সংগ্রহ করে চলে গিয়েছেন। তাঁদের পাশে থাকার আশ্বাসও দিয়েছেন তদন্তকারীরা। সেই আশ্বাসে ভরসা রাখছেন নির্যাতিতার বাবা-মা। তবে দ্রুত তদন্তের নিষ্পত্তি হওয়ার দাবিও তুলেছেন তাঁরা। যদিও আরজি কর-কাণ্ডের তদন্ত কোন পথে, তা নিয়ে এখনও মুখ খোলেনি সিবিআই। আজ এই সংক্রান্ত খবরে নজর থাকবে।

আরজি কর: প্রতিবাদ মিছিল শহরের নানা প্রান্তে, বিজেপির ধর্না

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে আজ একাধিক রাজনৈতিক এবং অরাজনৈতিক কর্মসূচি রয়েছে শহরে। রয়েছে কলেজ স্কোয়্যার থেকে ধর্মতলা পর্যন্ত নাগরিক মিছিল। সেই কর্মসূচির নাম ‘পথের দাবি’। সেখানে হাথরস থেকে উন্নাও, মণিপুর থেকে আরজি কর— মহিলাদের উপর আক্রমণের প্রতিবাদ ধ্বনিত হবে। হাই কোর্টের নির্দেশে কলেজ স্কোয়্যার থেকে শ্যামবাজার পর্যন্ত মিছিল করবে প্রদেশ কংগ্রেস। নেতৃত্বে থাকবেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। একই ভাবে কলকাতা হাই কোর্টের অনুমতিক্রমে ধর্মতলার ওয়াই চ্যানেলে অবস্থান শুরু করবে রাজ্য বিজেপি।

নিম্নচাপ এখনও রয়েছে, কতটা বৃষ্টির সম্ভাবনা কলকাতায়

গত কয়েক দিন ধরে কমবেশি বৃষ্টি চলছে কলকাতা এবং দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। মঙ্গলবারও শহরের একাধিক এলাকা বৃষ্টিতে ভিজেছে। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী সাত দিন ভারী বৃষ্টির সম্ভাবনা কোথাও নেই। বিভিন্ন জেলায় বিক্ষিপ্ত ভাবে হতে পারে বজ্রবিদ্যুৎ-সহ মাঝারি বৃষ্টি। বঙ্গোপসাগরে এখনও রয়েছে নিম্নচাপ অঞ্চল। এর জেরে শনিবার পর্যন্ত সমুদ্র উত্তাল থাকবে বলে জানানো হয়েছে। কলকাতায় এখন আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা নেই। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে আজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE