Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
News of The Day

দুর্যোগ চলবে উত্তরবঙ্গে। আরজি কর তদন্তে নতুন কী। শনিবারের পুজোর বাজার... দিনভর আর কী কী

দার্জিলিঙের একাধিক জায়গায় ধস নেমেছে। সেলফিদারা, ২৮ মাইল, শ্বেতিঝোরায় ধসের জন্য সতর্কতা জারি করা হয়েছে ১০ নম্বর জাতীয় সড়কে। প্রায় সময়েই বন্ধ থাকছে জাতীয় সড়ক।

Graphical Representation

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৪৪
Share: Save:

টানা চার দিনের বৃষ্টিতে বিপদের মুখে পাহাড় এবং সমতলের একাংশ। কালিম্পং তো বটেই, দার্জিলিঙের একাধিক জায়গায় ধস নেমেছে। সেলফিদারা, ২৮ মাইল, শ্বেতিঝোরায় ধসের জন্য সতর্কতা জারি করা হয়েছে ১০ নম্বর জাতীয় সড়কে। প্রায় সময়েই বন্ধ থাকছে জাতীয় সড়ক। ধস নেমেছে দার্জিলিঙের সিংমারি-সহ বেশ কয়েকটি জায়গায়। এরই মধ্যে টানা ভারী বৃষ্টির জেরে জল বাড়ছে তিস্তায়। ফলে ১০ নম্বর জাতীয় সড়ককে আরও বিপজ্জনক করে তুলেছে। সমস্যায় তিস্তাপারের বাসিন্দারাও। তিস্তাবাজার, সেবক, বাসুসুবা, গজলডোবা-সহ একাধিক জায়গায় সতর্কতা জারি করা হয়েছে।

ধসে বিধ্বস্ত দার্জিলিং ও কালিম্পঙের পরিস্থিতি, দুর্যোগ চলবে উত্তরবঙ্গে

প্রচণ্ড গরমের পর টানা বৃষ্টি শুরু হয়েছে পাহাড়ে। মঙ্গলবার থেকে চলছে টানা বৃষ্টি চলছে দার্জিলিং-সহ উত্তরবঙ্গের জেলাগুলিতে। ইতিমধ্যে বেশ কিছু জায়গায় লাল সতর্কতা জারি হয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস, শনিবার পর্যন্ত চলবে এই বৃষ্টি। ফলে আরও দুর্ভোগ বৃদ্ধির আশঙ্কা পাহাড়ে। তবে সমতলের দিকে বৃষ্টি খানিক কমতে পারে। আজ এই পরিস্থিতির দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শনিবারের পুজোর বাজার কতটা জমবে, ভিড় কেমন

পুজোর বাকি হাতেগোনা কয়েক দিন। আগামী বুধবার মহালয়া, তার আগে শেষ শনিবার পুজোর বাজার কতটা জমবে, কেমন ভিড় হবে, নজর থাকবে সে দিকে। আরজি কর-কাণ্ডে আবহে এখনও পর্যন্ত পুজোর বাজার তেমন জমেনি, বলেই দাবি ব্যবসায়ীদের একাংশের। গড়িয়াহাট, নিউ মার্কেট, হাতিবাগান— কলকাতার বিভিন্ন বাজারের ছবি একই। শুধু কলকাতা নয়, রাজ্যের অন্যান্য জেলার পুজোর বাজারেও তেমন সাড়া নেই বলেই জানিয়েছেন বিক্রেতাদের একাংশ। তাই আজ প্রাক্‌-পুজোর বাজারের দিকে নজর থাকবে।

চিকিৎসকের ধর্ষণ-খুনের সিবিআই তদন্ত কোন পথে

কলকাতা হাই কোর্টের নির্দেশে আরজি করে মহিলা চিকিৎসককে ধর্ষণ-খুনের ঘটনার তদন্ত করছে সিবিআই। ইতিমধ্যে তারা এই ঘটনায় গ্রেফতার করেছে হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ এবং টালা থানার প্রাক্তন ওসি অভিজিৎ মণ্ডলকে। এ ছাড়া আরজি করের একাধিক চিকিৎসককে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। নির্যাতিতার দেহের ময়নাতদন্ত করেছিলেন যে চিকিৎসক, তাঁকে একাধিক বার সিজিও কমপ্লেক্সে তলব করেছে সিবিআই। জিজ্ঞাসাবাদ করা হয়েছে বিরূপাক্ষ বিশ্বাস এবং অভীক দে-র মতো চিকিৎসকদেরও। এই সংক্রান্ত খবরে আজ নজর থাকবে।

পুজো পর্যন্ত রাজ্যে ঝড়বৃষ্টি, কবে কখন কোথায় কেমন

আগামী বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। তবে জেলার সব জায়গায় ঝড়বৃষ্টি হবে। তবে বিক্ষিপ্ত ভাবে। উত্তরবঙ্গের দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পঙে রবিবার ভারী বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। বাকি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। আগামী বৃহস্পতিবার পর্যন্ত উত্তরের সব জেলায় ঝ়ড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

লেবাননে ইজ়রায়েল হামলা, পাল্টা আক্রমণ হিজ়বুল্লার

আমেরিকা, ফ্রান্স এবং ইউরোপীয় ইউনিয়ন যুদ্ধবিরতির প্রস্তাব দিলেও লেবাননে হামলা চালানোর বিষয়ে অনড় ইজ়রায়েল। বৃহস্পতিবার লেবাননে ইজ়রায়েলি হামলায় মৃত্যু হয়েছে ইরানের মদতপুষ্ট সশস্ত্র সংগঠন হিজ়বুল্লার ড্রোন বাহিনীর প্রধান মহম্মদ হুসেন শ্রাউরের। শুক্রবারও ইজ়রায়েল-হিজ়বুল্লা সংঘর্ষে উত্তপ্ত ছিল পশ্চিম এশিয়া। আজ পরিস্থিতি কোন দিতে গড়ায়, নজর থাকবে সে দিকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE