Advertisement
৩০ জুন ২০২৪
News of the Day

‘দখলদার’ উচ্ছেদ: কলকাতা পুরসভায় বৈঠক। টি২০ বিশ্বকাপ ফাইনালের আগে ভারত… দিনভর নজরে কী কী

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যেটি নিম্নচাপে পরিণত হতে পারে। এর ফলে আজ থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি হতে পারে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুন ২০২৪ ০৬:৩৮
Share: Save:

‘দখলদার’ উচ্ছেদ নিয়ে বৃহস্পতিবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নবান্নে বৈঠক করেন। তার পর আজই বৈঠক বসছে কলকাতা পুরসভায়। মুখ্যমন্ত্রীর ঠিক করে দেওয়া কমিটিকে নিয়ে এই বৈঠকে বসবেন পুরসভার মেয়র ফিরহাদ হাকিম। বৈঠকে থাকবেন রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, সুজিত বসু, মলয় ঘটক, পুরসভার ডেপুটি মেয়র অতীন ঘোষ, পুর কমিশনার ধবল জৈন, কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েল-সহ প্রশাসনের শীর্ষ আধিকারিকেরা। তবে আজকের বৈঠকে হকার সংগঠনগুলির কোনও নেতা থাকবেন না। বৈঠকে নীতি নির্ধারিত হওয়ার পর পরবর্তী বৈঠকগুলিতে তাঁদের ডাকা হবে বলে জানিয়েছেন মেয়র।

‘দখলদার’ উচ্ছেদ: কলকাতা পুরসভায় বৈঠক

মমতার সোমবারের নবান্ন-বৈঠকের পর থেকে ঐক্যবদ্ধ হয়ে বিবৃতি দিতে শুরু করে হকারদের সংগঠনগুলি। মুখ্যমন্ত্রী বৃহস্পতিবারের বৈঠকে ‘দখলদার’ উচ্ছেদ অভিযানের উপর সাময়িক ‘রাশ’ টানার কথা বলেন। নবান্নের ওই বৈঠক থেকে একটি কমিটিও গঠন করে দেন মমতা। তার পরেই আজ বৈঠকে বসছে পুরসভা।

শপথ নিতে চেয়ে সায়ন্তিকা-রায়াতের ধর্না

উপনির্বাচনে তৃণমূলের দুই জয়ী প্রার্থীর শপথগ্রহণ নিয়ে অচলাবস্থা অব্যাহত। আজও বিধানসভায় ধর্নায় বসবেন বরাহনগর এবং ভগবানগোলার দুই জয়ী তৃণমূল প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় আর রায়াত হোসেন সরকার। রাজ্যপাল সিভি আনন্দ বোস দিল্লিতে রয়েছেন। তাই শপথগ্রহণ কবে হবে তা নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। অন্য দিকে, রাষ্ট্রপতিকে চিঠি দিয়ে বিষয়টিতে হস্তক্ষেপ করতে বলেছেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়। রাষ্ট্রপতিকে চিঠি দেওয়ার পর রাজ্যপালকেও একটি চিঠি পাঠিয়েছেন স্পিকার। বৃহস্পতিবার রাতেই তিনি চিঠিটি পাঠিয়েছেন। বিধানসভা সূত্রে খবর, কোনও জটিলতার মধ্যে না গিয়ে রাজ্যপালই যেন বিধানসভায় এসে দুই জয়ী প্রার্থীকে শপথগ্রহণ করান, এমনটাই চিঠিতে জানিয়েছেন স্পিকার। দিল্লি থেকে রাজ্যপালের ফেরার কথা শনি অথবা রবিবার। তিনি কলকাতায় ফিরলেই শপথ সংক্রান্ত জটিলতা কাটতে পারে বলে মনে করা হচ্ছে। আজ এই সংক্রান্ত খবরে নজর থাকবে।

কলকাতা-সহ দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে। যেটি নিম্নচাপে পরিণত হতে পারে। এর ফলে আজ থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি হতে পারে। আজ দক্ষিণ ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে হাওয়া অফিস।

সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠক শুরু

লোকসভা ভোটে ভরাডুবির পর্যালোচনা করতে আজ থেকে শুরু হচ্ছে সিপিএমের কেন্দ্রীয় কমিটির বৈঠক। রবিবার এই বৈঠক শেষ হবে। এই বৈঠক থেকেই চূড়ান্ত হতে পারে সিপিএমের আগামী পার্টি কংগ্রেসের নির্ঘণ্ট।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিশ্বকাপ ফাইনালের আগে ভারত

কাল টি-টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল। মুখোমুখি ভারত-দক্ষিণ আফ্রিকা। অপরাজিত থেকে ফাইনালে উঠেছে ভারত। গত বছর এক দিনের বিশ্বকাপেও টানা ১০টি ম্যাচ জিতে ফাইনালে উঠেছিল রোহিত শর্মার ভারত। ফাইনালে হেরে যেতে হয় অস্ট্রেলিয়ার কাছে। এ বার সামনে দক্ষিণ আফ্রিকা। এই প্রথম কোনও ক্রিকেট বিশ্বকাপের ফাইনালে উঠেছে তারা। সেমিফাইনালে আফগানিস্তানকে উড়িয়ে দিয়েছে আইডেন মার্করামের দল। টি-টোয়েন্টি এবং এক দিনের বিশ্বকাপ মিলিয়ে প্রোটিয়ারা এর আগে সাত বার সেমিফাইনালে উঠলেও এক বারও ফাইনালে উঠতে পারেনি। কাল ফাইনালে কী হবে? খেলা শুরু রাত ৮টা থেকে। টেলিভিশনে খেলা দেখা যাবে স্টার স্পোর্টসে। মোবাইলে খেলা দেখা যাবে হটস্টার অ্যাপে।

লোকসভা অধিবেশন

সংসদে নিট দুর্নীতিকে ‘হাতিয়ার’ করে আজ মোদী সরকারকে কোণঠাসা করতে চলেছে তৃণমূল-সহ বিরোধীরা। বৃহস্পতিবার সন্ধ্যায় কংগ্রেস সভাপতি মল্লিকার্জুন খড়্গের বাড়িতে একটি বৈঠক হয়েছে বিরোধী জোট ‘ইন্ডিয়া’র। সেখানেই শুক্রবার সংসদে নিট নিয়ে সরব হওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোপা আমেরিকা

কোপা আমেরিকায় আজও দু’টি ম্যাচ। প্রথম ম্যাচে মুখোমুখি উরুগুয়ে ও বলিভিয়া। উরুগুয়ে প্রথম ম্যাচে জিতেছে। বলিভিয়া হেরে গিয়েছে। এই ম্যাচ ভোর সাড়ে ৬টা থেকে। এর পর রাত সাড়ে ৩টে থেকে মুখোমুখি কলম্বিয়া ও কোস্টারিকা। কলম্বিয়া প্রথম ম্যাচে জিতেছে। কোস্টারিকা তাদের প্রথম ম্যাচে ব্রাজিলকে আটকে দিয়েছে। আজ কী হবে?

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

News of the Day KMC TMC CPM Sports
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE