Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

মোদীর ডাকা বৈঠকে কি বলার সুযোগ পাবেন মমতা? দক্ষিণবঙ্গ জুড়ে বৃষ্টি। আলুর দাম... আর কী কী

আজকের বৈঠকে যোগ দিতে দিল্লি গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিরোধী জোটের মুখ্যমন্ত্রীদের প্রায় সকলেই বয়কট করলেও নীতি আয়োগের এই বৈঠকে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মমতা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৭ জুলাই ২০২৪ ০৭:০৪
Share: Save:

আজ নয়াদিল্লিতে অনুষ্ঠিত হতে চলেছে নীতি আয়োগের বৈঠক। এই বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। রাষ্ট্রপতি ভবনে আয়োজিত হবে এই বৈঠক। আজকের বৈঠকে যোগ দিতে দিল্লি গিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বিরোধী জোটের মুখ্যমন্ত্রীদের প্রায় সকলেই বয়কট করলেও নীতি আয়োগের এই বৈঠকে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মমতা। কেন তিনি নীতি আয়োগের বৈঠকে যোগ দিতে চান, তার ব্যাখ্যাও দিয়েছেন মমতা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে নীতি আয়োগের বৈঠক বসবে দিল্লিতে

তাঁর অভিযোগ, কেন্দ্রীয় সরকার ‘বিমাতৃসুলভ’ আচরণ করছে। বাংলা বঞ্চনার শিকার। তার প্রতিবাদ জানাতেই নীতি আয়োগের বৈঠকে যোগ দেবেন তিনি। তবে একই সঙ্গে এ-ও জানিয়েছেন, ওই বৈঠকে যদি বাংলার হয়ে বলতে না দেওয়া হয় তবে বেরিয়ে আসবেন।

নীতি আয়োগের বৈঠকে কি বলার সুযোগ পাবেন মমতা?

আজ প্রধানমন্ত্রী মোদীর নেতৃত্বে নীতি আয়োগের বৈঠক রয়েছে। বিরোধী জোটের মুখ্যমন্ত্রীদের প্রায় সকলেই তা বয়কট করলেও সেই বৈঠকে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী। তিনি জানিয়েছেন, কেন্দ্রীয় সরকার ‘বিমাতৃসুলভ’ আচরণ করছে। বাংলাকে তো বঞ্চনা করাই হচ্ছে, সেই সঙ্গে বাংলা ভাগেরও চক্রান্ত করা হচ্ছে। বিজেপি সাংসদেরা তা নিয়ে লাগাতার বিবৃতি দিয়ে যাচ্ছেন। এর প্রতিবাদ জানাতেই নীতি আয়োগের বৈঠকে যোগ দেবেন তিনি। এ-ও জানিয়েছেন, তাঁকে বলতে দেওয়া হলে তিনি বলবেন। বাংলার কথা বলবেন। কিন্তু শেষ পর্যন্ত বলতে না দেওয়া হয়, তিনি প্রতিবাদ করে বেরিয়ে চলে আসবেন। এখন দেখার, মমতাকে নীতি আয়োগের বৈঠকে বলতে দেওয়া হয় কি না। আজ সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

হিমঘর থেকে আসছে, বাজারে আলুর দাম কি স্বাভাবিক হবে?

ব্যবসায়ীদের ধর্মঘটের কারণে গত কয়েক দিন ধরে বাজারে অগ্নিমূল্য হয়ে উঠেছিল আলু। অনেক বাজারে আলুর আকালও দেখা দিয়েছিল। কোথাও ৩৫, কোথাও ৪০, কোথাও তার চেয়েও বেশি দামে আলু বিক্রি করছিলেন ব্যবসায়ীরা। বেশি দাম দিয়েও অনেকে ভাল আলু পাচ্ছিলেন না। গত বুধবার আলু ব্যবসায়ীদের ধর্মঘট উঠেছে। তার পরেই হিমঘর থেকে বাজারে আসতে শুরু করেছে আলু। জোগান বেড়েছে। শুক্রবার সকালে একাধিক জেলায় আলুর দাম আগের থেকে কম ছিল। তবে অনেক জায়গাতেই এখনও এক কেজি আলু বিক্রি হচ্ছে ৩৫ টাকার বেশি দামে। আজ আলুর বাজারে স্বস্তি মেলে কি না, সেটাই দেখার।

কলকাতা পুরসভায় ববির ‘টক টু মেয়র’ কর্মসূচি

আজ কলকাতা পুরসভায় ‘টক টু মেয়র’ কর্মসূচিতে অংশ নেবেন মেয়র ফিরহাদ হাকিম। বেলা ১টা থেকে দুপুর ২টো পর্যন্ত এই কর্মসূচি চলবে। এই কর্মসূচিতে কলকাতাবাসীর সমস্যার কথা শুনে তার সমাধান করার চেষ্টা করেন মেয়র। আজ নজর থাকবে এই খবরে।

বৃহস্পতি পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় বৃষ্টির পূর্বাভাস

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী বৃহস্পতিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে ঝড় হতে পারে। উত্তর বঙ্গোপসাগর এবং সংলগ্ন গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশ উপকূলের উপর তৈরি হয়েছে একটি নিম্নচাপ বলয়। এর সঙ্গেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং ঝাড়খণ্ডের উপর একটি ঘূর্ণাবর্ত রয়েছে। তার প্রভাবেই বৃষ্টি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE