Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
News of the day

আরজি কর: সিবিআই তদন্তে কোনও অগ্রগতি হবে কি। মিনাক্ষীদের হাজিরা লালবাজারে... দিনভর আর কী নজরে

সিবিআই সূত্রে খবর, ঘটনার পর হাসপাতাল এবং সেমিনার রুমে যাওয়া নিয়ে বিভিন্ন বয়ানের মাধ্যমে তদন্তকারীদের বিভ্রান্ত করার চেষ্টা করছেন ধৃত ব্যক্তি। মনে করা হচ্ছে, সে জন্যই তাঁর পলিগ্রাফ পরীক্ষা করাতে চাইছে সিবিআই।

Graphical Representation

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৪ অগস্ট ২০২৪ ০৮:০৮
Share: Save:

আরজি কর-কাণ্ডে হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষ, অভিযুক্ত, অভিযুক্তের ‘বন্ধু’, হাসপাতালের চার চিকিৎসক পড়ুয়ার পলিগ্রাফ পরীক্ষা করাতে পারবে সিবিআই। শুক্রবার অনুমতি দিয়েছে আদালত। সিবিআই মনে করছে, ঘটনার পর হাসপাতাল এবং সেমিনার রুমে যাওয়া নিয়ে বিভিন্ন বয়ানের মাধ্যমে তদন্তকারীদের বিভ্রান্ত করার চেষ্টা করছেন ধৃত ব্যক্তি। মনে করা হচ্ছে, সে জন্যই তাঁর পলিগ্রাফ পরীক্ষা করাতে চাইছে সিবিআই। হেফাজতে থাকাকালীন বার বার বিভ্রান্তিকর তথ্য দিয়ে তদন্তকারীদের বিভ্রান্ত করার চেষ্টা করেছেন।

চিকিৎসকের ধর্ষণ-খুনের তদন্তে আর কোনও সূত্র কি পাবে সিবিআই

সিবিআই সূত্রে খবর, আরজি কর হাসপাতালে প্রবেশের কারণ, সময় নিয়ে বিভ্রান্ত করার চেষ্টা করেছেন ধৃত। সেমিনার হলে প্রবেশের কারণ নিয়েও বিভ্রান্তিকর তথ্য দিয়েছেন তিনি। যদিও সিবিআই-এর হাতে ঘটনার রাতের সিসিটিভি ফুটেজ রয়েছে। তাতে অভিযুক্তকে চারতলায় আসতে এবং যেতে দেখা গিয়েছে। মনে করা হচ্ছে, এ সব কারণে পলিগ্রাফ পরীক্ষা করতে চাইছেন তদন্তকারীরা। অন্য দিকে, আন্দোলনকারী চিকিৎসকদের প্রতিনিধি দল সিবিআই দফতরে গিয়েছিল তদন্তের অগ্রগতির কথা জানতে। কিন্তু সিবিআইয়ের তরফে তাদের জানিয়ে দেওয়া হয়, ওই তদন্ত চলছে আদালতের নজরদারিতে। বিষয়টি বিচারাধীন। তাই এ বিষয়ে কিছু জানানো যাবে না। শুক্রবারই সিজিও দফতরে হাজির হয়েছিলেন সন্দীপ। আজ এই সংক্রান্ত খবরে নজরে থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

প্রসঙ্গ আরজি কর: উঠবে কি চিকিৎসকদের কর্মবিরতি

আরজি কর মেডিক্যাল কলেজের ঘটনায় আন্দোলনকারী চিকিৎসকদের কাজে ফেরার অনুরোধ করেছিলেন সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়। সেই অনুরোধে সাড়া দিয়ে কর্মবিরতিতে ইতি টেনেছিলেন দিল্লি এবং কল্যাণী এমসের চিকিৎসকেরা। কিন্তু আরজি করের আন্দোলনকারীরা শুক্রবার জানিয়ে দিয়েছেন, তাঁরা কর্মবিরতি জারি রাখবেন। রাজ্যের স্বাস্থ্যসচিব তাঁদের সমস্ত শর্তপূরণ করার কথা জানিয়ে কাজে ফিরতে বললেও আপাতত কাজে ফিরছেন না আন্দোলনকারী চিকিৎসকেরা। আজ সেই সিদ্ধান্ত বদলায় কি না সে দিকে নজর থাকবে।

নোটিস পেয়ে লালবাজারে হাজির হবেন মিনাক্ষীরা

আরজি কর হাসপাতালে ভাঙচুরের ঘটনায় মিনাক্ষী মুখোপাধ্যায়-সহ সিপিএমের ছাত্র-যুব-মহিলা সংগঠনের অনেককে নোটিস পাঠিয়েছিল কলকাতা পুলিশ। সেই নোটিস নিয়ে হাজিরা দিতে আজ লালবাজার অভিযানের ডাক দিয়েছেন মিনাক্ষীরা। কলেজ স্ট্রিটে জমায়েত হয়ে মিছিল করে লালবাজারে যাওয়ার কর্মসূচির কথা ঘোষণা করেছেন তাঁরা। সেই খবরে নজর থাকবে।

ইউক্রেন সফর সেরে দেশে ফিরছেন প্রধানমন্ত্রী মোদী

ইউক্রেন সফর সেরে আজ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ফিরছেন দেশে। সাত ঘণ্টার ইউক্রেন সফরের আগে মোদী দু’দিনের পোল্যান্ড সফর করেন। যুদ্ধদীর্ণ ইউক্রেন সফর আন্তর্জাতিক মহলের কাছেও ছিল গুরুত্বপূর্ণ। আগামিকাল রবিবার তিনি ‘মন কি বাত’ অনুষ্ঠানেও দেশবাসীর উদ্দেশে নানা প্রসঙ্গে কথা বলবেন। নজর থাকবে তাঁর কর্মসূচির দিকে।

দক্ষিণবঙ্গে অতি ভারী বৃষ্টির সতর্কতা, উত্তরবঙ্গ কেমন থাকবে

আজ থেকে দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করল আবহাওয়া দফতর। সেই সঙ্গে উত্তরবঙ্গের কিছু জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ ভারী বর্ষণের কথা বলা হয়েছে। হাওয়া অফিস জানিয়েছে, আজ ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর, দুই বর্ধমান এবং বাঁকুড়ার কিছু এলাকায়। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তর ২৪ পরগনা, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বীরভূম, মুর্শিদাবাদ, হাওড়া, হুগলি, কলকাতা-সহ বাকি জেলাগুলিতে। উত্তরবঙ্গেও প্রায় সব জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE