Advertisement
০৬ অক্টোবর ২০২৪
News of the Day

ঘূর্ণিঝড় ‘রেমাল’ কি ঘনাবে? কোহলিদের টিকে থাকার লড়াই, দিল্লিবাড়ির লড়াই, দিনভর আর কী কী

ঘূর্ণিঝড় তৈরি হলে তা বাংলার উপকূলের দিকেই ধেয়ে আসবে কি না, তা নিয়েও আবহবিদেরা এখনও কিছু জানাননি। তবে সতর্কতামূলক ব্যবস্থা নিতে আগেভাগেই পদক্ষেপ করেছে রাজ্য বিদ্যুৎ দফতর।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ মে ২০২৪ ০৭:০৭
Share: Save:

বঙ্গোপসাগরে তৈরি হচ্ছে ঘূর্ণিঝড়ের অনুকূল পরিস্থিতি। যদি সাগরের উপরে থাকা ঘূর্ণাবর্ত শক্তি বৃদ্ধি করে নিম্নচাপে পরিণত হয় এবং সেই নিম্নচাপ আরও শক্তি বাড়িয়ে ঘূর্ণিঝড়ে পরিণত হয়, তা হলে তার নাম হবে ‘রেমাল’। তবে ঘূর্ণিঝড় যে তৈরি হবেই, নিশ্চিত ভাবে তা জানায়নি আলিপুর আবহাওয়া দফতর। ঘূর্ণিঝড় তৈরি হলে তা বাংলার উপকূলের দিকেই ধেয়ে আসবে কি না, তা নিয়েও আবহবিদেরা এখনও কিছু জানাননি। তবে সতর্কতামূলক ব্যবস্থা নিতে আগেভাগেই পদক্ষেপ করেছে রাজ্য বিদ্যুৎ দফতর। মঙ্গলবার বিদ্যুৎ উন্নয়ন ভবনে সিইএসসির আধিকারিকদের সঙ্গে বৈঠক করেন মন্ত্রী অরূপ বিশ্বাস। ছিলেন বিদ্যুৎ দফতরের আধিকারিকেরাও। হাওয়া অফিস জানিয়েছে, ইতিমধ্যেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গে বৃষ্টি শুরু হয়েছে। নিম্নচাপ তৈরি হলে শুক্রবার থেকে বৃষ্টিপাতের পরিমাণ আরও বৃদ্ধি পেতে পারে। শনিবার দুই ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরে ভারী বর্ষণ শুরু হতে পারে। এই তিন জেলায় বৃষ্টি হতে পারে ৭ থেকে ১১ সেন্টিমিটার। সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইতে পারে। মৎস্যজীবীদের আগামী শুক্রবার থেকে সমুদ্রে যেতে নিষেধ করেছেন আবহবিদেরা।

ঘূর্ণিঝড় ‘রেমাল’ কি ঘনাবে?

ঘূর্ণিঝড় যদি ঘনায়, তা হলে তার নাম হবে ‘রেমাল’। নামটি ওমানের দেওয়া। আরবি শব্দ ‘রেমাল’-এর বাংলা অর্থ বালি। আজ রাজ্যের আবহাওয়া সংক্রান্ত খবরে নজর থাকবে।

ষষ্ঠ দফায় ঝড়বৃষ্টির আশঙ্কা, বৈঠকে কমিশন

সপ্তাহ জুড়ে ভারী বৃষ্টির সঙ্গে ঝোড়ো হাওয়ার পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। এই আবহে আগামী ২৫ মে ষষ্ঠ দফার ভোট পরিচালনা নিয়ে চিন্তিত নির্বাচন কমিশন। বিপর্যয় মোকাবিলায় কী কী পদক্ষেপ করা উচিত, তা নিয়ে আজ বৈঠকে বসছেন রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিক (সিইও) আরিজ আফতাব। আজ বিপর্যয় মোকাবিলা দফতরের সচিবের সঙ্গে বৈঠক করবেন তিনি। সিইও দফতর সূত্রে খবর, বুধবার দুপুরে আলাদা করে ওই বিষয়ে দু’টি বৈঠক করবেন আরিজ। ওই বৈঠকে হাজির থাকবেন বিপর্যয় মোকাবিলা দফতরের সচিব। ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত থাকবেন রাজ্যের জেলাশাসকেরা।

দমদমে মমতার প্রচারসভা

এ বার শেষ দফার ভোটের প্রচারে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ দমদম লোকসভায় দু’টি পৃথক জনসভা করবেন তিনি। এখানে তৃণমূলের প্রার্থী সৌগত রায়। খড়দহের বিবেকানন্দ ময়দানে মমতার প্রথম সভাটি হবে। তাঁর দ্বিতীয় সভাটি হবে সূর্য সেন মাঠে। এই কেন্দ্রে সৌগতের বিরুদ্ধে লড়ছেন বিজেপির শীলভদ্র দত্ত এবং সিপিএমের সুজন চক্রবর্তী।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

নন্দীগ্রাম ও শালবনিতে অভিষেক

লোকসভা ভোটের প্রচারে আজ বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীর বিধানসভা কেন্দ্র নন্দীগ্রামে সভা অভিষেক বন্দ্যোপাধ্যায়ের। সেখানে তৃণমূল প্রাথী দেবাংশু ভট্টাচার্যের হয়ে ভোট চাইবেন তিনি। তমলুক কেন্দ্র থেকে অভিষেক যাবেন ঝাড়গ্রাম লোকসভা কেন্দ্রে প্রচার করতে। সেখানে তৃণমূল প্রার্থী কালীপদ সোরেনের হয়ে প্রচার করবেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। এই কেন্দ্রে বিজেপির প্রার্থী প্রণত টুডু। ২০১৯ সালে এই আসনটি তৃণমূলের কাছ থেকে ছিনিয়ে নিয়েছিল বিজেপি। এ বার আসন পুনরুদ্ধারে মরিয়া তৃণমূল।

রাজ্যে ভোটপ্রচারে শাহ ও নড্ডা

গত রবি ও সোমবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এসেছেন বাংলায়। ষষ্ঠ দফায় যে আসনগুলিতে ভোট, সেই সব জায়গায় প্রচার সেরে গিয়েছেন। আজ একসঙ্গে বাংলায় আসছেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। আজ শাহ তিনটি জনসভা ও একটি রোড-শো করবেন বলে বিজেপি সূত্রে জানা গিয়েছে। তাঁর প্রথম সভাটি কাঁথির মুগবেড়িয়ায়। এর পরে ঘাটাল কেন্দ্রের পিংলা এবং পুরুলিয়া আসনের পারা বিধানসভা এলাকায় শাহের সভা। একেবারে শেষে বাঁকুড়ায় হবে রোড-শো। অন্য দিকে, নড্ডা বারাসত, কলকাতা উত্তর এবং কলকাতা দক্ষিণ আসনে সমাবেশ করবেন।

বিজেপির বিজ্ঞাপন বন্ধ নিয়ে শুনানি হাই কোর্টে

সোমবার বিজেপির বিতর্কিত বিজ্ঞাপনের উপর নিষেধাজ্ঞা জারি করে হাই কোর্টের সিঙ্গল বেঞ্চ। নির্বাচন কমিশনের ভূমিকারও সমালোচনা করেন বিচারপতি সব্যসাচী ভট্টাচার্য। ওই নির্দেশকেই চ্যালেঞ্জ করে ডিভিশন বেঞ্চে গিয়েছে পদ্মশিবির। আজ প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম এবং বিচারপতি হিরণ্ময় ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চে শুনানি রয়েছে।

আইপিএল: আজ কার বিদায়?

আইপিএলে আজ একটি দল বিদায় নেবে। আমদাবাদে এলিমিনেটরে মুখোমুখি রাজস্থান রয়্যালস ও রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। পয়েন্ট তালিকায় তৃতীয় স্থানে শেষ করেছে সঞ্জু স্যামসনের রাজস্থান। চতুর্থ স্থানে শেষ করেছে বিরাট কোহলি, ফ্যাফ ডুপ্লেসির বেঙ্গালুরু। আজ এই দু’দলের ম্যাচে যারা হারবে, তাদেরই এ বারের মতো আইপিএল অভিযান শেষ। জয়ী দলকে ফাইনালে উঠতে হলে খেলতে হবে কোয়ালিফায়ার ২। চেন্নাইয়ে সেই ম্যাচ শুক্রবার। কোহলিরা কি টিকে থাকতে পারবেন? নাকি সঞ্জুরা বিদায় নেবেন? আজ খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস ও জিয়ো সিনেমা অ্যাপে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE