Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

তৃণমূলের একুশে জুলাইয়ের সমাবেশ, বিজেপির ‘গণতন্ত্র হত্যা দিবস’। ঢাকার আদালতে শুনানি… আর কী

লোকসভা ভোটে তৃণমূল ২৯টি আসন পেলেও শহরাঞ্চলে শাসকদল ‘ধাক্কা’ খেয়েছে। শহরাঞ্চলের ক্ষতে প্রলেপ দিতে ইতিমধ্যেই প্রশাসনিক স্তরে নানা ধরনের পদক্ষেপ করতে শুরু করেছেন প্রশাসক মমতা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ০৬:৫৬
Share: Save:

আজ ২১ জুলাই। ধর্মতলায় তৃণমূলের শহিদ দিবস কর্মসূচি। ২১ জুলাইয়ের সেই সভাকে ‘সেতুবন্ধনের’ সভা হিসাবে দেখছেন তৃণমূলের প্রথম সারির নেতাদের অনেকে। এই সভার মূল বক্তা তৃণমূলের সর্বময় নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি ছাড়াও এই সভাতে বক্তৃতা করবেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। লোকসভা ভোটে বিপুল সাফল্যের পর তৃণমূলের প্রথম বড় কর্মসূচি আজ। অনেকেই মনে করছেন, আজকের সভা থেকে ২০২৬ সালের বিধানসভা নির্বাচনের লক্ষ্যে দলকে দিশা দিতে পারেন মমতা।

তৃণমূলের একুশে জুলাইয়ের সমাবেশ

লোকসভা ভোটে তৃণমূল ২৯টি আসন পেলেও শহরাঞ্চলে শাসকদল ‘ধাক্কা’ খেয়েছে। শহরাঞ্চলের ক্ষতে প্রলেপ দিতে ইতিমধ্যেই প্রশাসনিক স্তরে নানা ধরনের পদক্ষেপ করতে শুরু করেছেন প্রশাসক মমতা। অনেকের মতে, প্রশাসনের পাশাপাশি সংগঠনের বিষয়েও রবিবারের সভা থেকে বার্তা দিতে পারেন দিদি। শাসকদলের নেতৃত্বের অনেকেই মনে করছেন, মমতা চাইবেন দু’বছর আগে থেকেই বিধানসভার লক্ষ্যে সংগঠন সাজাতে, দলের অভিমুখ ঠিক করে দিতে।

বিজেপির ‘গণতন্ত্র হত্যা দিবস’ কর্মসূচি

২১ জুলাই তৃণমূলের শহিদ দিবস। আজ দুপুরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় যখন ধর্মতলার সভামঞ্চ থেকে বক্তৃতা করবেন, ঠিক সেই সময়ে বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী এবং বিজেপি বিধায়কেরা তাঁদের নিজের নিজের এলাকায় পথে নামবেন। সেই কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘গণতন্ত্র হত্যা দিবস’। আজ থানার সামনে মুখ্যমন্ত্রী ও পুরমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের কুশপুত্তলিকা দাহ করার কর্মসূচিও নিয়েছেন শুভেন্দু। যদিও বিজেপি সভাপতি সুকান্ত মজুমদার এই কর্মসূচিকে মান্যতা দিতে নারাজ। তার পরেও আজ বিরোধী দলনেতা এবং বিধানসভায় তাঁর সতীর্থেরা এই কর্মসূচি পালন করবেন বলেই জানা গিয়েছে।

বাংলাদেশে কোটা সংস্কার আন্দোলন

কোটা সংস্কার আন্দোলন রুখতে শুক্রবার দেশ জুড়ে কার্ফু ঘোষণা করে বাংলাদেশের শেখ হাসিনার সরকার। আন্দোলনকারীদের সঙ্গে পুলিশের সংঘর্ষে এখনও পর্যন্ত সে দেশে অন্তত ১১৫ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সংবাদ সংস্থা এএফপি। এই পরিস্থিতিতে বাংলাদেশের কোটা সংস্কার আন্দোলন এবং তা রুখতে হাসিনার সরকারের পদক্ষেপের দিকে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

সংরক্ষণ নিয়ে ঢাকার আদালতে শুনানি

চাকরিতে কোটা সংস্কারের দাবিতে উত্তপ্ত বাংলাদেশ। ২০১৮ সালে সংরক্ষণ সংস্কারের দাবিতে আন্দোলন ছড়িয়ে পড়ায় প্রধানমন্ত্রী হাসিনা নির্দেশ জারি করে মুক্তিযোদ্ধার স্বজনদের জন্য ৩০ শতাংশ, নারীদের জন্য ১০ শতাংশ এবং জেলা খাতে ১০ শতাংশ সংরক্ষণ বাতিল করে দেন। রাখা হয় শুধু জনজাতিদের ৫ শতাংশ এবং প্রতিবন্ধীদের ১ শতাংশ সংরক্ষণ। হাই কোর্ট হাসিনার সরকারের নির্দেশকে অবৈধ বলে ঘোষণা করে। হাই কোর্টের রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আবেদন করেছে বাংলাদেশ সরকার। আজ সেই মামলার শুনানি রয়েছে।

বঙ্গোপসাগরে নিম্নচাপ পরিস্থিতি

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, নিম্নচাপ, ঘূর্ণাবর্ত এবং অক্ষরেখার প্রভাবেই রাজ্যের উত্তর থেকে দক্ষিণে আগামী সপ্তাহে বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরের কিছু জেলায় ভারী বৃষ্টিও হতে পারে। আজ হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতায়। তবে কোনও সতর্কতা জারি করা হয়নি। পূর্ব মেদিনীপুর, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, নদিয়া, মুর্শিদাবাদে ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আজ জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে ভারী বৃষ্টি হতে পারে। সেখানে জারি হলুদ সতর্কতা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE