Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
News of the day

জরুরি পরিষেবায় ফিরবেন জুনিয়র ডাক্তারেরা। রাজ্যের বন্যা পরিস্থিতি। দিনভর আর কী নজরে

ধর্না তুলে জরুরি পরিষেবায় ফিরছেন জুনিয়র ডাক্তাররা, আন্দোলনের গতিপ্রকৃতি। ডিভিসি আরও জল ছাড়বে? রাজ্যের বন্যা পরিস্থিতি। ধর্ষণ-খুনের মামলায় কোর্টে সন্দীপ ও অভিজিতের হাজিরা

Graphical Representation

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০২৪ ০৭:৫৭
Share: Save:

ধর্না তুলে জরুরি পরিষেবায় ফিরবেন জুনিয়র ডাক্তাররা, আন্দোলনের গতিপ্রকৃতি

৪২ দিন পর আংশিক ভাবে কর্মবিরতি তুলে নিলেন জুনিয়র ডাক্তারেরা। বৃহস্পতিবার জেনারেল বডি (জিবি)-র বৈঠকের পর এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে আন্দোলনকারীদের তরফে। গত ৯ অগস্ট আরজি কর মেডিক্যাল কলেজে এক মহিলা চিকিৎসকের দেহ উদ্ধারের ঘটনার পর থেকে কর্মবিরতি পালন করছেন তাঁরা। গত ৯ দিন ধরে সল্টলেকে স্বাস্থ্য ভবনের সামনে তাঁদের ধর্না চলেছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে বৈঠকও হয়েছে তাঁদের। বুধবার নবান্নে বৈঠক হয় মুখ্যসচিব মনোজ পন্থের সঙ্গে। আপাতত তাঁরা কর্মবিরতি আংশিক ভাবে তুলে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। বৃহস্পতিবার রাতে স্বাস্থ্য ভবনের সামনের ধর্নামঞ্চ থেকে সাংবাদিক বৈঠক করেন জুনিয়র ডাক্তারেরা। সেখান থেকেই জানানো হয়, শুক্রবার থেকে কর্মবিরতি আংশিক ভাবে তুলে নেওয়া হবে। ধর্নামঞ্চ উঠবে আজ থেকেই। বিকেল ৩টে নাগাদ ধর্নামঞ্চ থেকে সিজিও কমপ্লেক্স পর্যন্ত জুনিয়র ডাক্তারদের একটি মিছিল হবে। এই কর্মসূচির মাধ্যমেই অবস্থান তুলে নেওয়া হবে। শনিবার থেকে বিভিন্ন হাসপাতালে জরুরি পরিষেবায় যোগ দেবেন জুনিয়র ডাক্তারেরা। আজ এই খবরে নজর থাকবে।

ডিভিসি আরও জল ছাড়বে? রাজ্যের বন্যা পরিস্থিতি

দামোদর উপত্যকার বিভিন্ন বাঁধ ও জলাধার থেকে জল ছাড়ার পরিমাণ কমাল ডিভিসি। বৃহস্পতিবার সকালে ডিভিসির একটি বিবৃতিতে বলা হয়, মাইথন এবং পাঞ্চেত থেকে মোট ৮০ হাজার কিউসেক জল ছাড়া হবে। নতুন করে জল ছাড়ার ফলে দক্ষিণবঙ্গের হাওড়া ও হুগলি জেলায় বন্যা পরিস্থিতির অবনতি হতে পারে বলে আশঙ্কা তৈরি হয়। সেই আবহে নতুন এক বিবৃতি দিয়ে জানানো হয়, জল ছাড়ার পরিমাণ কমিয়ে ৬০ হাজার কিউসেক করা হবে। ডিভিসির যু্ক্তি, আসানসোল, দুর্গাপুর ও ঝাড়খণ্ডে যে বৃষ্টি হচ্ছিল, তা এখন বন্ধ হয়েছে। ফলে জল কমেছে জলাধারগুলিতে। সেই কারণে কমানো হচ্ছে জল ছাড়ার পরিমাণ। ওই জল দামোদর নদী বেয়ে দুর্গাপুর ব্যারাজে আসবে। তবে এতে হাওড়া, হুগলি ও পূর্ব বর্ধমানের দামোদর-তীরবর্তী এলাকাগুলি প্লাবিত হওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। আজ নজর থাকবে রাজ্যের বন্যা পরিস্থিতির দিকে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ধর্ষণ-খুনের মামলায় কোর্টে সন্দীপ ও অভিজিতের হাজিরা

আরজি কর মেডিক্যাল কলেজে এক মহিলা চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনায় হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে গ্রেফতার করেছিল সিবিআই। একই মামলায় গ্রেফতার করা হয়েছে টালা থানার প্রাক্তন ওসি অভিজিৎ মণ্ডলকেও। তাঁদের বিরুদ্ধে প্রমাণ লোপাটের চেষ্টার মতো গুরুতর অভিযোগ রয়েছে। শিয়ালদহ আদালত তাঁদের তিন দিনের সিবিআই হেফাজতে পাঠিয়েছিল। শুক্রবার আবার তাঁদের আদালতে হাজির করানো হবে। এই সংক্রান্ত খবরে নজর থাকবে আজ।

হাইল্যান্ড পার্ক-শ্যামবাজার, শহরে রিলে মশাল মিছিল

আরজি করের ঘটনার প্রতিবাদে আজ কলকাতায় রিলে মশাল মিছিলের আয়োজন করা হয়েছে। হাইল্যান্ড পার্ক থেকে হাতে হাতে ৪২ কিলোমিটার অতিক্রম করে মশাল পৌঁছবে শ্যামবাজার পর্যন্ত। আজ বিকেল ৪টে থেকে এই মিছিল শুরু হবে। এই কর্মসূচির উদ্যোক্তা জুনিয়র ডাক্তার, ইস্টবেঙ্গল-মোহনবাগান-মহমেডান সমর্থক, বিভিন্ন কলেজ এবং বিশ্ববিদ্যালয়ের প্রাক্তনী, শিল্পী, তথ্যপ্রযুক্তি কর্মীরা। নাগরিক সমাজও এই কর্মসূচিতে অংশ নেবে।

দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি, রাজ্যে আবহাওয়া কেমন

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, চলতি সপ্তাহে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে হালকা থেকে মাঝারি বৃষ্টি চলবে। শুক্রবার পাঁচ জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই পাঁচ জেলা হল উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর এবং ঝাড়গ্রাম। উত্তরবঙ্গের জেলাগুলিতেও বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। তবে রাজ্যের কোথাও আপাতত ভারী বৃষ্টির সতর্কতা নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

News of the Day R G kar Incident R G Kar Hospital
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE