Advertisement
১৯ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

সরকার-ডাক্তার সমঝোতাসূত্র কি মিলবে। বন্যার্ত জেলাগুলির পরিস্থিতি... দিনভর আর কী কী

জুনিয়র ডাক্তারদের ৩০ জন প্রতিনিধির সঙ্গে বুধবার নবান্নের সভাঘরে বৈঠক করেন মুখ্যসচিব মনোজ পন্থ। সেই বৈঠকে একমতে পৌঁছতে পারল না দু’পক্ষ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৯ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৫২
Share: Save:

নবান্ন বৈঠকের কার্যবিবরণী নিয়ে ‘জটিলতা’ কাটবে কি, কোন পথে চলবে আন্দোলন

জুনিয়র ডাক্তারদের ৩০ জন প্রতিনিধির সঙ্গে বুধবার নবান্নের সভাঘরে বৈঠক করেন মুখ্যসচিব মনোজ পন্থ। সেই বৈঠকে একমতে পৌঁছতে পারল না দু’পক্ষ। পাঁচ ঘণ্টা পর বৈঠক শেষে নবান্ন থেকে বেরিয়ে ডাক্তারেরা জানান, হাসপাতালে নিরাপত্তা, ‘থ্রেট কালচার’, হাসপাতালের বেড নিয়ে কেন্দ্রীয় ব্যবস্থা, ছাত্র ভোট, ‘রেফারেল সিস্টেম’ এই সব দাবি নিয়ে মুখ্যসচিবের তরফ থেকে শুধুই মৌখিক আশ্বাস পাওয়া গিয়েছে। বৈঠকের কার্যবিবরণীতে সইসাবুদ করা হয়নি। জুনিয়র ডাক্তারেরা জানিয়ে দেন, তাঁদের দাবি কার্যকর করতে সরকারের অনীহায় তাঁরা হতাশ। আজ তাঁদের ইমেল করতে বলেছেন মুখ্যসচিব। তাঁরা কাজে ফিরতে চান বলেই জানিয়েছেন জুনিয়র ডাক্তারেরা। কিন্তু সমাধানসূত্র বেরোয়নি। যত ক্ষণ না দাবি পূরণ হচ্ছে তাঁরা কর্মবিরতি চালিয়ে যাবেন বলেই জানিয়েছেন। আজ জুনিয়র ডাক্তারদের আন্দোলন কোন পথে যায়, সরকার পক্ষের সঙ্গে সমঝোতার রাস্তা বেরোয় কি না সে দিকে নজর থাকবে।

ডিভিসি আরও জল ছাড়বে? রাজ্যের বন্যা পরিস্থিতি

নিম্নচাপের বৃষ্টি এবং তার সঙ্গে ডিভিসি থেকে জল ছাড়ার কারণে দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। সোমবার সন্ধ্যা থেকে মাইথন ও পাঞ্চেত জলাধার থেকে জল ছাড়া শুরু হয়েছিল। সময় যত এগিয়েছে, তত জল ছাড়ার পরিমাণ বৃদ্ধি পেয়েছে। তবে বুধবার থেকে জল ছাড়ার পরিমাণ কমেছে। বুধবার বিকেল ৫টায় মাইথন জলাধার থেকে ২৫ হাজার কিউসেক এবং পাঞ্চেত ১ লাখ ৫ হাজার কিউসেক জল ছাড়া হয়েছে। আজ এই দুই জলাধার থেকে জল ছাড়ার পরিমাণ আরও কমতে পারে বলে অনুমান। তবে দুই জলাধার থেকে গত কয়েক দিন জল ছাড়ার কারণে রাজ্যের একাধিক জেলায় প্লাবনের আশঙ্কা দেখা দিয়েছে। পরিস্থিতির উপর নজর রাখতে ইতিমধ্যেই রাজ্যের ১০ জেলায় ১০ জন সচিবকে পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে নবান্ন। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বুধবার বন্যা পরিস্থিতি পরিদর্শন করেছেন। আজ রাজ্যের বন্যা পরিস্থিতির দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পাঁশকুড়ায় বন্যা পরিস্থিতি ঘুরে দেখবেন মুখ্যমন্ত্রী

দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বন্যা পরিস্থিতি তৈরি হয়েছে। বুধবার তা পরিদর্শন করতে হুগলিতে গিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেখান থেকে যান পশ্চিম মেদিনীপুরে। দুই জেলার একাধিক বন্যা কবলিত এলাকা তিনি ঘুরে দেখেছেন। বুধবার রাতে ছিলেন মেদিনীপুরের সার্কিট হাউসে। আজ পূর্ব মেদিনীপুরে বন্যা পরিস্থিতি পরিদর্শন করার কথা তাঁর। বন্যা পরিস্থিতির জন্য ডিভিসিকে দায়ী করেছেন মমতা। অভিযোগ, ঝাড়খণ্ডকে বাঁচাতে এ বছর যে পরিমাণ জল তারা ছেড়েছে, ২০০৯ সালের পর আর তা হয়নি। এই সংক্রান্ত খবরের দিকে আজ নজর থাকবে।

আরজি কর-কাণ্ডে সিবিআই তদন্ত কোন পথে এগোবে

শিয়ালদহ আদালতে সিবিআই জানিয়েছে, আরজি কর-কাণ্ডে এখনও পর্যন্ত গণধর্ষণের কোনও প্রমাণ তাঁরা পাননি। তবে তথ্যপ্রমাণ লোপাটের অভিযোগে গ্রেফতার হয়েছেন টালা থানার প্রাক্তন ওসি অভিজিৎ মণ্ডল। একই অভিযোগে আরজি করের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকেও গ্রেফতার দেখিয়েছে সিবিআই। বর্তমানে দু’জনেই রয়েছেন সিবিআই হেফাজতে। শুক্রবার তাঁদের ফের আদালতে হাজির করানো হবে। তার আগে আজ দু’জনকে জেরা করার সুযোগ মিলবে কেন্দ্রীয় গোয়েন্দাদের। দু’জনকে মুখোমুখি বসিয়ে কি জেরা করবেন আধিকারিকেরা? উঠে আসবে কি নতুন কোনও তথ্য? পাশাপাশি আরজি করে আর্থিক দুর্নীতি মামলারও তদন্ত চালাচ্ছে সিবিআই। বুধবার কলকাতা মেডিক্যাল কলেজের সুপার অঞ্জন অধিকারী এবং আরজি করের প্রাক্তন সুপার সঞ্জয় বশিষ্ঠকে ডেকে পাঠানো হয়েছিল। তাঁদের কাছ থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে তদন্তে কোনও নতুন দিগ্‌নির্দেশ কি মিলবে?

দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত বৃষ্টি, রাজ্যে আবহাওয়া কেমন

নিম্নচাপের প্রভাবে গত শুক্রবার থেকে টানা বৃষ্টিতে ভিজেছে দক্ষিণবঙ্গ। সোমবার সন্ধ্যার পর থেকে খানিক বদলেছে হাওয়া। বুধবার হাওয়া অফিস জানিয়ে দিয়েছে, কলকাতা-সহ সংলগ্ন জেলাগুলিতে আপাতত আর ভারী বৃষ্টির সম্ভাবনা নেই। তবে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। এই সংক্রান্ত খবরের দিকে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE