Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

আরজি করে সিবিআই নতুন কিছু পাবে? ‘বাম-রাম’ বিরোধী মিছিলে তৃণমূল... দিনভর আর কী নজরে

আজ ব্লকে ব্লকে প্রতিবাদ মিছিলে নামছে শাসকদল তৃণমূল। মমতা তথা তৃণমূলের বক্তব্য, আরজি কর-কাণ্ড নিয়ে ষ়ড়যন্ত্র করছে সিপিএম এবং বিজেপি।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ অগস্ট ২০২৪ ০৬:৫৪
Share: Save:

স্বাধীনতা দিবসের প্রাক্‌ সন্ধ্যাতেই তৃণমূলনেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ‘গুটিয়ে থাকা’ সংগঠনকে রাস্তায় নামানোর কর্মসূচি ঘোষণা করে দিয়েছিলেন। সেই মতো আজ ব্লকে ব্লকে প্রতিবাদ মিছিলে নামছে শাসকদল তৃণমূল। মমতা তথা তৃণমূলের বক্তব্য, আরজি কর-কাণ্ড নিয়ে ষ়ড়যন্ত্র করছে সিপিএম এবং বিজেপি। রাম-বামকে এক বন্ধনীতে রেখে আজ পথে নামছে শাসকদল। আরজি কর হাসপাতালে ভাঙচুরের ঘটনাও রাম-বামের বোঝাপড়ার ফসল বলেই দাবি শাসকদলের।

‘ষড়যন্ত্র করছে বাম-রাম’, অভিযোগ তুলে ব্লকে ব্লকে তৃণমূলের প্রতিবাদ মিছিল

শুক্রবার নিজে রাস্তায় নেমেছিলেন মমতা। মৌলালি থেকে ধর্মতলার ডোরিনা ক্রসিং পর্যন্ত মিছিলও করেছিলেন। রাজনৈতিক মহলের অনেকের মতে, নিজে রাস্তায় নেমে দলকে রাস্তায় নামাতে চেয়েছেন তৃণমূলনেত্রী। আরজি কর-কাণ্ডে যে ভাবে সাধারণ মানুষ রাস্তায় নেমে প্রতিবাদে সরব হয়েছেন, তাকে শাসকদলের বিরুদ্ধে ক্ষোভ হিসাবেই দেখাতে চেয়েছে বিরোধীরা। পাল্টা তৃণমূলও সংগঠনকে রাস্তায় নামিয়ে সেই পরিস্থিতির মোকাবিলা করতে চাইছে। আজ সারা বাংলায় তৃণমূলের এই কর্মসূচির দিকে নজর থাকবে।

আরজি কর-কাণ্ডের তদন্ত নিয়ে কি কিছু বলবে সিবিআই

হাই কোর্টের নির্দেশের পরই আরজি কর-কাণ্ডের তদন্তভার হাতে তুলে নিয়েছে সিবিআই। ইতিমধ্যেই ঘটনাস্থল পরিদর্শন করেছেন তারা। নমুনাও সংগ্রহ করেছেন। হাসপাতালের বিভিন্ন আধিকারিক এবং চিকিৎসাকর্মীদের জেরা করা হয়েছে। শুক্রবার আরজি কর মেডিক্যাল কলেজের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকেও জিজ্ঞাসাবাদ করে সিবিআই। আজ এই ঘটনায় সিবিআইয়ের তদন্ত কোন দিকে গড়ায়, নজর থাকবে সে দিকে।

আরজি করে জরুরি বিভাগে হামলায় কি আরও গ্রেফতার

বুধবার রাতে আরজি কর হাসপাতালে হামলার অভিযোগে এখন পর্যন্ত ২৪ জনকে গ্রেফতার করেছে পুলিশ। তাঁদের নাম-ঠিকানার তালিকা প্রকাশ করা হয়েছে। ধৃতদের মধ্যে রয়েছেন এক মহিলাও। হামলার ঘটনার পর সমাজমাধ্যমে কয়েক জনের ছবি পোস্ট করে তাঁদের সন্ধান চেয়েছিল কলকাতা পুলিশ। এর পরেই তদন্তকারীদের জালে ধরা পড়েন অনেকে। আজ এই ঘটনায় আর কাউকে গ্রেফতার করা হয় কি না সে দিকে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি কর: রাজ্য বাম-কংগ্রেসের মিছিল হাজরা থেকে অ্যাকাডেমি

আরজি কর-কাণ্ডে মুখ্যমন্ত্রী তথা স্বাস্থ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ইস্তফার দাবিতে শনিবার পথে নামছে বাম এবং কংগ্রেস। কলকাতার পুলিশ কমিশনার বিনীত গোয়েলেরও ইস্তফার দাবি তুলেছে তারা। লোকসভা ভোটে ভরাডুবির পর এই প্রথম রাজ্য স্তরে বাম-কংগ্রেসের যৌথ কর্মসূচি হতে চলেছে। আজ হাজরা মোড় থেকে মিছিল শুরু হবে। শেষ হওয়ার কথা অ্যাকা়ডেমি অফ ফাইন আর্টসের সামনে। সেই খবরে নজর থাকবে।

ফিরহাদের ‘টক টু মেয়র’ কর্মসূচি কলকাতা পুরসভায়

আজ কলকাতার মেয়র ফিরহাদ হাকিম পুরসভায় ‘টক টু মেয়র’ কর্মসূচিতে অংশ নেবেন। এই কর্মসূচিতে শহরের নাগরিকেরা নানা অভিযোগ, সমস্যা নিয়ে সরাসরি মেয়রকে ফোন করেন। যদি তা সমাধানযোগ্য হয় তবে মেয়র তৎক্ষণাৎ ব্যবস্থাগ্রহণের নির্দেশ দেন আধিকারিকদের। অনেক সময়ে দেখা যায়, আগে নির্দেশ দিলেও কাজ না হওয়ার নালিশ জানাচ্ছেন নাগরিকেরা। আজ সেই খবরে নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE