Advertisement
২৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

আরজি কর-কাণ্ডে পথে এ বার মমতা। ভাঙচুরের ঘটনায় পুলিশি পদক্ষেপ। খেলা হবে দিবস। আর কী কী

আরজি কর মেডিক্যাল কলেজের ঘটনার প্রতিবাদে গত শুক্রবার থেকে রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালে আন্দোলন চলছে। কর্মবিরতির ডাক দিয়েছেন জুনিয়র চিকিৎসকেরা। বন্ধ রয়েছে বহির্বিভাগের পরিষেবা।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ অগস্ট ২০২৪ ০৭:১০
Share: Save:

আরজি কর মেডিক্যাল কলেজে মহিলা চিকিৎসককে ধর্ষণ ও খুনের ঘটনার প্রতিবাদে কর্মসূচি ঘোষণা করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। আজ মৌলালি থেকে ধর্মতলার ডোরিনা ক্রসিং পর্যন্ত মিছিলে হাঁটবেন তিনি। সেই উপলক্ষে আজ বিকেল ৩টে নাগাদ মৌলালিতে জমায়েতের ডাক দিয়েছেন। মিছিল শুরু হবে বিকেল ৪টে থেকে।

আরজি কর-কাণ্ডে পথে মুখ্যমন্ত্রী মমতা, হাঁটবেন মৌলালি থেকে ধর্মতলা

আরজি কর মেডিক্যাল কলেজের ঘটনার প্রতিবাদে গত শুক্রবার থেকে রাজ্যের বিভিন্ন সরকারি হাসপাতালে আন্দোলন চলছে। কর্মবিরতির ডাক দিয়েছেন জুনিয়র চিকিৎসকেরা। বন্ধ রয়েছে বহির্বিভাগের পরিষেবা। প্রথম থেকেই মুখ্যমন্ত্রী এই ঘটনায় দোষীদের ফাঁসি চেয়েছেন। বুধবার তিনি পাল্টা কর্মসূচিতে নামার ডাক দেন। তৃণমূল কর্মীদের নির্দেশ দেন, ১৭ অগস্ট থেকে ব্লকে ব্লকে ওয়ার্ডে ওয়ার্ডে প্রতিবাদ কর্মসূচি চলবে। মূলত আন্দোলনে রাজনৈতিক চক্রান্তের বিরুদ্ধে এবং দোষীদের শাস্তির দাবিতে এই কর্মসূচি। তার আগে শুক্রবার তিনি নিজেও মিছিলে পা মেলাবেন। আজ নজর থাকবে এই খবরে।

চিকিৎসকের ধর্ষণ ও খুনের তদন্ত: সিবিআই কি কিছু বলবে

আরজি কর মেডিক্যাল কলেজে নিহত চিকিৎসকের পানিহাটির বাড়িতে বৃহস্পতিবার গেল কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআইয়ের পাঁচ সদস্যের একটি দল। নেতৃত্বে ছিলেন সিবিআইয়ের যুগ্ম ডিরেক্টর। সিবিআই সূত্রে খবর, নির্যাতিতার ডায়েরি, নোটবুক, বইপত্র ঘেঁটে দেখেছেন আধিকারিকেরা। বাড়ি থেকে বেরিয়ে এই নিয়ে কিছু জানাতে চাননি আধিকারিকেরা। সিবিআইয়ের যুগ্ম ডিরেক্টর জানিয়েছেন, তদন্ত চলছে। অভিভাবকের বয়ান নেওয়া হয়েছে। বুধবারের পর বৃহস্পতিবার সিবিআই আবার আরজি কর মেডিক্যাল কলেজেও গিয়েছিল। আজ তদন্তের গতিপ্রকৃতি কোন দিকে যায়, সেই খবরে নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আরজি করে ভাঙচুরের ঘটনায় পুলিশের পদক্ষেপ

বুধবার মধ্যরাতে আরজি কর হাসপাতালে মেয়েদের ‘রাত দখল’ কর্মসূচিতে হামলা চালায় একদল ব্যক্তি। জরুরি বিভাগে ভাঙচুর চালানো হয়। এই ঘটনায় কলকাতা পুলিশ বৃহস্পতিবার স্বতঃপ্রণোদিত হয়ে তিনটি মামলা রুজু করেছে। গ্রেফতার করা হয়েছে ৯ জনকে। হামলাকারীদের ছবি প্রকাশ করে তাঁদের সম্বন্ধে তথ্যও চেয়েছেন তদন্তকারীরা। এই তদন্তের অগ্রগতির দিকে নজর থাকবে আজ।

বিজেপির ডাকে ধর্না, পথ অবরোধ, বিকেলে মিছিল

আরজি কর মেডিক্যাল কলেজে এক মহিলা চিকিৎসকের ধর্ষণ ও খুনের ঘটনায় বিচারের দাবিতে পথে আজ নামবে বিজেপি। বুধবার মেয়েদের ‘রাত দখল’ কর্মসূচির মধ্যেই আরজি কর হাসপাতালে হামলার প্রতিবাদ জানাতে চায় রাজ্যের প্রধান বিরোধী দল। বিজেপির পক্ষে জানানো হয়েছে আজ গোটা রাজ্যে বেলা ১১টা থেকে দুপুর ২টো পর্যন্ত পথ অবরোধে নামবে পদ্ম-শিবির। একই সঙ্গে ওই সময়ে সাধারণ মানুষ যাতে কাজকর্ম থেকে বিরতি নেন, ব্যবসায়ীরা যাতে দোকানপাট বন্ধ রাখেন, সে আর্জিও জানিয়েছেন রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার। আরজি কর হাসপাতাল সংলগ্ন এলাকায় বিজেপির একটি ধর্না শুরু করার কথা আজ। সেখানে সুকান্ত-সহ রাজ্য নেতৃত্ব লাগাতার অবস্থান বিক্ষোভ চালাবেন বলেও ঘোষণা করা হয়েছে। এর পাশাপাশি সন্ধ্যায় দক্ষিণ কলকাতার হাজরা মোড় থেকে কালীঘাটের হরিশ চ্যাটার্জি স্ট্রিটের উদ্দেশে একটি মোমবাতি মিছিল করার ডাক দিয়েছে বিজেপির মহিলা মোর্চা। সেখানে মোর্চার সর্বভারতীয় সভানেত্রী ভনিতা শ্রীনিবাসনের উপস্থিত থাকার কথা।

খেলাধূলার মাধ্যমে খেলা হবে দিবসপালন রাজ্যে

আজ ‘খেলা হবে দিবস’। ২০২১ সালে আবারও ক্ষমতায় আসার পর ২১ জুলাইয়ের ভার্চুয়াল সমাবেশে মুখ্যমন্ত্রী মমতা সরকারি উদ্যোগে ‘খেলা হবে দিবস’ পালনের কথা ঘোষণা করেন। সেই থেকে প্রতি বছর ১৬ অগস্ট রাজ্যের সব ক্লাব সংগঠনগুলিকে নিয়ে ‘খেলা হবে দিবস’-এর আয়োজন করা হয় ক্রীড়া দফতরের তরফে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE