Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

‘হিরা’ আছে কত শুনি... গোনাগুনতি পুরীতে! সুপ্রিম কোর্টে ডিএ মামলা। ট্রাম্প-তদন্ত... আর কী

প্রায় চার মাস পরে আজ সুপ্রিম কোর্টে উঠছে রাজ্যের ডিএ (মহার্ঘ ভাতা) মামলা। শীর্ষ আদালত সূত্রে খবর ছিল, আজ বিকেল নাগাদ মামলাটির শুনানি হবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৫ জুলাই ২০২৪ ০৭:০৪
Share: Save:

ডোনাল্ড ট্রাম্পকে লক্ষ্য করে ছুটে যাওয়া গুলিতে আচমকা পাক খেয়ে উঠল আমেরিকার নির্বাচনী প্রচারযুদ্ধ। ট্রাম্পেরই দলের সদস্য হামলাকারী তরুণ নিহত। কেন তিনি ট্রাম্পকে খুন করতে গেলেন, তার উত্তর মিলবে কি না কেউ জানে না। তদন্তে হয়তো উঠেও আসতে পারে কোনও বিস্ময়কর তথ্য।

বিস্ময় লুকিয়ে থাকতে পারে পুরীর রত্নভান্ডারেও। গতকাল, রবিবার ৪৬ বছর পর খোলা হল এর দরজা। রত্নভান্ডারের সংস্কারকাজের তৎপরতা চলছে। তার আগে হবে রত্ন-সম্পত্তির হিসাবনিকাশ। কৌতুহলী নজর অনেকেরই।

তবে, বাংলার বিশেষ নজর আজ সুপ্রিম কোর্টে। তাকিয়ে রয়েছে ডিএ নিয়ে মামলাকারী সরকারি কর্মচারীর বিভিন্ন সংগঠন, রাজ্য সরকার-সহ নানা পক্ষই।

সুপ্রিম কোর্টে ডিএ মামলার শুনানি

প্রায় চার মাস পরে আজ সুপ্রিম কোর্টে উঠছে রাজ্যের ডিএ (মহার্ঘ ভাতা) মামলা। শীর্ষ আদালত সূত্রে খবর ছিল, আজ বিকেল নাগাদ মামলাটির শুনানি হবে। রাজ্য সরকারি কর্মচারীদের ডিএ মামলা শুনবে বিচারপতি হৃষিকেশ রায়ের ডিভিশন বেঞ্চ। এর আগে ১১ বার এই মামলাটি শুনানির জন্য ওঠে। মামলায় সুপ্রিম কোর্ট এখনও পর্যন্ত কোনও নির্দেশ দেয়নি।

হাই কোর্টে রাজ্যপাল বনাম মুখ্যমন্ত্রী মামলা

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে মানহানির মামলা করেছেন রাজ্যপাল সিভি আনন্দ বোস। আজ কলকাতা হাই কোর্টে ওই মামলার শুনানি রয়েছে। মামলাটি শুনবেন বিচারপতি কৃষ্ণা রাও। এর আগে দু’বার ওই মামলার শুনানি মুলতুবি হয়ে গিয়েছে। আজ আদালতে কী হয় সে দিকে নজর থাকবে।

ট্রাম্পকে হত্যার চেষ্টার তদন্ত

অল্পের জন্য রক্ষা পেয়েছেন আমেরিকার প্রাক্তন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ বারের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান পদপ্রার্থী ট্রাম্পের প্রচারসভায় শনিবার হামলা চালায় এক বন্দুকবাজ। নিরাপত্তারক্ষীদের গুলিতে বছর কুড়ির ওই বন্দুকবাজ মারা যান। অন্য দিকে, ট্রাম্পকে লক্ষ্য করে ছোড়া গুলি প্রাক্তন প্রেসিডেন্টের কান ছুঁয়ে বেরিয়ে যায়। এই ঘটনার তদন্তে নেমেছে এফবিআই। জানা গিয়েছে আততায়ীর নাম-পরিচয়ও। ট্রাম্পের উপর এই হামলার ঘটনায় নতুন কী তথ্য সামনে আসে, সে দিকে নজর থাকবে।

বর্ধমান বিশ্ববিদ্যালয়ে মাওবাদী অর্ণবের ভর্তিপ্রক্রিয়া

হুগলি জেল থেকে রবিবার অর্ণব দামকে বর্ধমান জেলে বদলি করা হয়েছে। প্রশাসনিক সূত্রে জানা গিয়েছে, সোমবার তিনি সেখান থেকে পিএইচডিতে ভর্তির জন্য বর্ধমান বিশ্ববিদ্যালয়ে যাবেন। সে জন্য প্রয়োজনীয় অন্তর্বর্তী প্যারোল মঞ্জুর করেছেন এডিজি কারা। বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সূত্রে খবর মিলেছে, সোমবার বিকেল ৩টের সময় সেখানে পিএইচডির জন্য অর্ণবের কাউন্সেলিং হবে। ওই প্রক্রিয়ার পরে তিনি গবেষণা করতে পারবেন।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পুরীর রত্নভান্ডারের হিসাবনিকাশ

পুরীর জগন্নাথ মন্দিরের রত্নভান্ডার ৪৬ বছর পর খোলা হল। তার ভিতর থেকে বার করে অনা হল বহুমূল্য অলঙ্কার এবং রত্নসামগ্রী। কালের গ্রাসে ভঙ্গুর এই রত্নভান্ডারটিকে সংস্কার করার পরামর্শ বহু দিন আগেই দিয়েছিল ভারতীয় পুরাতত্ত্ব সর্বেক্ষণ বিভাগ। সেই সংস্কারের কাজের জন্যই সাময়িক ভাবে খালি করা হচ্ছে রত্নভান্ডার। রবিবার দুপুর থেকে বিকাল পর্যন্ত শুধু মাত্র রত্ন ভান্ডারের বাইরের প্রকোষ্ঠটি খালি করা গিয়েছে। তালা ভাঙলেও ভিতরের রত্নকক্ষে কাজ এগোয়নি। সোমবার সে কাজ শুরু হয় কি না সে দিকে নজর থাকবে।

তৃণমূলের খুঁটিপুজো ধর্মতলায়

আগামী রবিবার (২১শে জুলাই) তৃণমূলের সমাবেশ। সেই উপলক্ষে সোমবার ধর্মতলার ভিক্টোরিয়া হাউজের সামনে হবে মঞ্চ তৈরির খুঁটিপুজো। দুপুর ২টোয় দলের উত্তর ও দক্ষিণ কলকাতার নেতাদের হাজির হতে নির্দেশ দেওয়া হয়েছে। তৃণমূলের রাজ্য সভাপতি তথা রাজ্যসভার সাংসদ সুব্রত বক্সী এই কর্মসূচির নেতৃত্ব দেবেন। লোকসভা নির্বাচনে বাংলায় বিজেপির আসনসংখ্যা কমাতে সফল হয়েছে তৃণমূল। একই সঙ্গে কেন্দ্রে একক সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন নরেন্দ্র মোদী। তাই এই ২১ জুলাইয়ের সমাবেশ থেকে দলের নেতা-কর্মী-সমর্থকদের উদ্দেশে মমতা বন্দ্যোপাধ্যায়রা কী বার্তা দেন, সে দিকে তাকিয়ে রাজনৈতিক মহল।

বাজারদর ও প্রশাসনিক অভিযান

কাঁচা আনাজের দর কমাতে মঙ্গলবার ১০ দিনের সময়সীমা বেঁধে দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার পর ‘অসাধু’ ব্যবসায়ীদের রুখতে বাজারে বাজারে অভিযান চালাচ্ছে এনফোর্সমেন্ট বিভাগ এবং পুলিশ। থাকছে এসটিএফ এবং সিআইডি-ও। অভিযানের প্রথম দিন থেকে রাজ্যের বিভিন্ন বাজারে সব্জির দাম অনেকটাই নিয়ন্ত্রণে আসছে। আবার কোনও জায়গায় নজরদারির অভাবের অভিযোগও রয়েছে। সোমবার বিভিন্ন জেলায় সব্জির বাজারদর কত হল, কোথায় কোথায় অভিযানে কী ঘটল, নজর থাকবে।

রাজ্যে বৃষ্টি কেমন?

বর্ষা প্রবেশ করলেও দক্ষিণবঙ্গে আগামী সপ্তাহেও ভারী বৃষ্টির পূর্বাভাস নেই। সারা সপ্তাহ ধরে হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। সোমবার উত্তরের আট জেলাতেই ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তার মধ্যে দার্জিলিং, কালিম্পঙে হতে পারে ভারী বৃষ্টি (৭-১১ সেন্টিমিটার)। সারা সপ্তাহেই বৃষ্টির েপূর্বাভাস রয়েছে সেখানে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE