Advertisement
০৯ অক্টোবর ২০২৪
News Of The Day

কলকাতা মেডিক্যালেও কি গণইস্তফা সিনিয়র ডাক্তারদের। ষষ্ঠীর উৎসবে কেমন ভিড়... দিনভর আর কী

ধর্মতলায় ১০ দফা দাবিতে সাত জন জুনিয়র ডাক্তার অনশন করছেন। তাঁদের দাবিদাওয়ার ব্যাপারে সরকারের ভূমিকা সদর্থক নয়। সরকার যাতে দ্রুত পদক্ষেপ করে, সেই দাবি জানিয়েই আরজি করের সিনিয়র চিকিৎসকেরা গণইস্তফা দেন মঙ্গলবার।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৯ অক্টোবর ২০২৪ ০৬:৫৬
Share: Save:

জুনিয়রদের আন্দোলনের প্রতি সংহতিতে গণইস্তফার পথে হেঁটেছেন আরজি কর হাসপাতালের সিনিয়র চিকিৎসকেরা। অন্তত ৫০ জন সিনিয়র চিকিৎসক গণইস্তফা দিয়ে রাজ্যের স্বাস্থ্য-শিক্ষা অধিকর্তাকে চিঠি দিয়েছেন মঙ্গলবার।

আবার কি গণইস্তফা? জুনিয়র ডাক্তারদের অনশন, প্রতিবাদে সিনিয়ররাও

ধর্মতলায় ১০ দফা দাবিতে সাত জন জুনিয়র ডাক্তার অনশন করছেন। তাঁদের দাবিদাওয়ার ব্যাপারে সরকারের ভূমিকা সদর্থক নয়। সরকার যাতে দ্রুত পদক্ষেপ করে, সেই দাবি জানিয়েই আরজি করের সিনিয়র চিকিৎসকেরা গণইস্তফা দেন মঙ্গলবার। তার কিছু ক্ষণের মধ্যেই কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালেও সিনিয়র ডাক্তাররা গণইস্তফার হুঁশিয়ারি দিয়েছেন। তাঁদেরও বক্তব্য, ২৪ ঘণ্টার মধ্যে জুনিয়রদের দাবি পূরণ না হলে, তাঁরাও গণইস্তফা দেবেন। এই পরিস্থিতিতে মঙ্গলবারই নবান্নে জরুরি বৈঠক ডেকেছিলেন মুখ্যসচিব মনোজ পন্থ। সেই বৈঠকে ছিলেন স্বাস্থ্যসচিব নারায়ণস্বরূপ নিগমও। আজ দেখার, সরকার আন্দোলনকারীদের দাবিদাওয়া নিয়ে কোনও সাড়া দেয় কি না। একই সঙ্গে অন্য কোনও মেডিক্যাল কলেজ ও হাসপাতালে সিনিয়র চিকিৎসকেরা গণইস্তফা দেন কি না, সেই খবরে নজর থাকবে।

জম্মু-কাশ্মীর ও হরিয়ানায় সরকার গঠনের প্রস্তুতি

জম্মু ও কাশ্মীরে বিধানসভা ভোটে ন্যাশনাল কনফারেন্স, কংগ্রেস, সিপিএমের জোট জেতার পরেই পরবর্তী মুখ্যমন্ত্রী হিসেবে ওমর আবদুল্লার নাম ঘোষণা করা হয়েছে। হরিয়ানার মুখ্যমন্ত্রী পদে ফের নয়াব সিংহ সাইনিকে বসানো হবে কি না, জয়ী বিজেপি এখনও তা ঘোষণা করেনি। জম্মু-কাশ্মীর ও হরিয়ানায় সরকার গঠনের প্রস্তুতির দিকে আজ নজর থাকবে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পুজোর ষষ্ঠীতে কেমন ভিড় জমবে কলকাতায়

তৃতীয়া থেকেই কলকাতার রাস্তায় ঠাকুর দেখার জন্য মানুষের ভিড় দেখা গিয়েছিল। মঙ্গলবার, পঞ্চমীতে শহরে নামকরা পুজো মণ্ডপগুলিতে দেখা গিয়েছে ভিড়ের চেনা ছবি। ভিড় উপচে পড়েছিল দক্ষিণের সুরুচি সঙ্ঘ, চেতলা অগ্রণী, ত্রিধারা, একডালিয়া পার্ক, যোধপুর পার্ক, দেশপ্রিয় পার্ক, বাবুবাগান— প্রায় সর্বত্রই। ভিড় ছিল উত্তরের পুজোগুলিতেও। আজ মহাযষ্ঠীতে সেই ভিড় আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। ষষ্ঠীতে কোন কোন পুজো মণ্ডপে কেমন ভিড় হয়, নজর থাকবে সে দিকে।

‘কলকাতা পুরশ্রী’র শারদ সংখ্যা প্রকাশে মেয়র ফিরহাদ হাকিম

পুজো সংক্রান্ত বিষয়ে আজ সাংবাদিক বৈঠক করবেন কলকাতা পুর নিগমের মেয়র ফিরহাদ হাকিম। কলকাতা পুরসভা প্রতি বছর পুরশ্রীর শারদ সংখ্যা প্রকাশ করে। সেই সংখ্যার উদ্বোধনের পাশাপাশি আজ পুরসভার তরফে যে সকল পুরস্কার কলকাতার সেরা পুজোগুলিকে দেওয়া হয়, সে বিষয়ে নিজের মতামত জানাবেন মেয়র। আজ নজর থাকবে এই খবরে।

পুজোয় কি রোজ বৃষ্টি? কেমন থাকবে রাজ্যের আবহাওয়া

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আগামী মঙ্গলবার পর্যন্ত দক্ষিণবঙ্গের জেলাগুলিতে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। অর্থাৎ, পুজোর পাঁচ দিনই বিক্ষিপ্ত ভাবে বৃষ্টি হতে পারে দক্ষিণবঙ্গে। তবে আপাতত বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সতর্কতা নেই। আগামী এক সপ্তাহ হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতেও।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE