Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
News of the Day

আবার রাত দখল মেয়েদের। আরজি করের ‘রাজপথে আদালত’। মিছিল করবে টলিপাড়া... দিনভর আর কী

প্রতিবাদ শুধু কলকাতা, রাজ্য বা দেশের মধ্যেই সীমাবদ্ধ থাকছে না, কর্মসূচির ডাক দেওয়া হয়েছে বিদেশেও।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ০৭:১৬
Share: Save:

আরজি কর মেডিক্যাল কলেজে ধর্ষণ এবং খুনের ঘটনার এক মাস পূর্ণ হচ্ছে আজ। আর সেই দিনই শহরের বিভিন্ন প্রান্তে প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। প্রতিবাদ শুধু কলকাতা, রাজ্য বা দেশের মধ্যেই সীমাবদ্ধ থাকছে না, কর্মসূচির ডাক দেওয়া হয়েছে বিদেশেও।

১) প্রসঙ্গ আরজি কর: প্রতিবাদ কর্মসূচি রাজ্য-দেশ-বিদেশে, শহরে আবারও ‘রাত দখল’

গত ১৪ অগস্টের মতো আজও মেয়েদের ‘রাত দখল’ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। এ বার কর্মসূচিটির নাম দেওয়া হয়েছে ‘শাসকের ঘুম ভাঙাতে নতুন গানের ভোর’। আজই আরজি কর-কাণ্ডের প্রতিবাদে পথে নামছেন টলিউডের শিল্পী এবং কলাকুশলীরা। বিকেল ৫টায় টালিগঞ্জ ট্রাম ডিপো থেকে হাজরা মোড় পর্যন্ত মিছিল করবেন তাঁরা। পথে নামছেন রিকশাচালকেরাও। বিকেল ৪টেয় হেদুয়ায় শুরু হবে মিছিল। যাবে কলেজ স্ট্রিট পর্যন্ত। কর্মসূচির নাম দেওয়া হয়েছে ‘তিলোত্তমার বিচারের দাবিতে রিকশা-শ্রমিকদের মিছিল’। প্রতিবাদ শুধু কলকাতা, রাজ্য বা দেশের মধ্যেই সীমাবদ্ধ থাকছে না। রবিবার আমেরিকা, ব্রিটেন-সহ বিশ্বের উন্নত এবং উন্নয়নশীল দেশগুলির রাজধানী-সহ একাধিক শহরে বিক্ষোভ-প্রতিবাদ কর্মসূচির ডাক দেওয়া হয়েছে। প্রতিটি দেশেই স্থানীয় সময় অনুযায়ী বিকেল ৫টায় এই বিক্ষোভ কর্মসূচি শুরু হবে। কোনও কোনও জায়গায় মানববন্ধন কর্মসূচিরও ডাক দেওয়া হয়েছে।

২) ডাক্তারদের কর্মসূচি ‘জনতার মতামত, রাজপথে আদালত’

সোমবার আরজি কর-কর মামলার শুনানি রয়েছে সুপ্রিম কোর্টে। তবে তার আগেই আজ ‘জনতার মতামত’ নিতে ‘রাজপথে আদালত’ বসাচ্ছেন আন্দোলনকারী জুনিয়র ডাক্তারেরা। সেই ‘আদালতে’ই সাধারণ মানুষ জানাবেন নিজেদের মতামত। কয়েকটি প্রশ্ন রাখা হয়েছে জনতার প্রতি। সেই সব প্রশ্নের জবাব পেতেই নিজেদের ‘আদালত’ খুলছেন আন্দোলনকারী চিকিৎসকেরা। আজ জেলায় জেলায় সকাল ১০টা থেকে ‘অভয়া ক্লিনিক’-এর আয়োজন করা হবে বলেও জানিয়েছেন জুনিয়র ডাক্তারেরা। সেই ‘অভয়া ক্লিনিক’ সংলগ্ন এলাকাতেই ‘আদালত’ বসাচ্ছেন তাঁরা। ‘অভয়া ক্লিনিক’ এবং ‘রাজপথে আদালত’ ছাড়াও আজ মানববন্ধনেরও ডাক দিয়েছেন জুনিয়র ডাক্তারেরা। বিকেল ৫টায় মানববন্ধন হবে বলে জানিয়েছেন তাঁরা। এ ছাড়াও, মধ্যরাতে রাস্তায় বেরিয়ে পড়ার আহ্বান জানানো হয়েছে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

৩) কাল সুপ্রিম কোর্টে শুনানি, আরজি কর তদন্ত কোন পথে

আরজি কর মামলার শুনানি রয়েছে সোমবার। সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড় শুনবেন সেই মামলা। আরজি কর মেডিক্যাল কলেজে মহিলা চিকিৎসকের ধর্ষণ এবং খুনের ঘটনার তদন্তের অগ্রগতি নিয়ে রিপোর্ট দিতে পারে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা সিবিআই। সেই শুনানির আগে আরজি কর-কাণ্ডের তদন্ত কোন পথে এগোয়, আজ নজর থাকবে সে দিকে।

৪) আরজি করে বিনা চিকিৎসায় যুবকের মৃত্যু ঘিরে বিতর্ক

চিকিৎসকের ধর্ষণ এবং খুনে আন্দোলন জারি আরজি কর মেডিক্যাল কলেজে। সেখানেই চিকিৎসা না পেয়ে মৃত্যুর অভিযোগ উঠেছে বছর বাইশের বিক্রম ভট্টাচার্যের। হুগলির কোন্নগরের ওই যুবক পথ দুর্ঘটনায় গুরুতর আহত হন। শ্রীরামপুর হাসপাতাল থেকে তাঁকে নিয়ে আসা হয় আরজি করে। কিন্তু মৃতের মায়ের অভিযোগ, জরুরি বিভাগ থেকে বর্হিবিভাগ দৌড়ে বেড়িয়েও ছেলের চিকিৎসার বন্দোবস্ত করতে পারেননি তাঁরা। শেষে হৃদ্‌রোগে আক্রান্ত হয়ে বিক্রম মারা যান বলে দাবি পরিবারের। আরজি কর-কাণ্ডে বিচারের দাবিতে যখন দৈনিক নাগরিক আন্দোলন চলছে, তখন ছেলের মৃত্যুর বিচার চেয়েছেন ওই যুবকের মা কবিতা ভট্টাচার্য। এ নিয়ে রাজনৈতিক মহলেই শুরু হয়েছে আলোচনা। ‘বিতর্কিত মৃত্যু’ নিয়ে আজকের ঘটনাপ্রবাহের দিকে নজর থাকবে।

৫) দক্ষিণে বৃষ্টি কমেছে, কেমন থাকবে উত্তরের আবহাওয়া

সোমবার থেকে আবার দক্ষিণবঙ্গে ভারী বৃষ্টি হতে পারে বলে সতর্কতা জারি করল আলিপুর আবহাওয়া দফতর। দক্ষিণের অন্তত পাঁচটি জেলায় সোম এবং মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে। আজ থেকে নতুন করে সমুদ্রও উত্তাল হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। সতর্কতা জারি করা হয়েছে মৎস্যজীবীদের জন্য। উত্তরবঙ্গেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সোম এবং মঙ্গলবার ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং এবং কালিম্পঙে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE