Advertisement
০৫ অক্টোবর ২০২৪
News Of The Day

রাজ্যপাল মেনে নেবেন? না লড়বেন? ইউরো ও কোপার শেষ আটের লড়াই, মুকুলের স্বাস্থ্য, আর কী নজরে

উপনির্বাচনে বরাহনগর এবং ভগবানগোলা থেকে জিতে আসা তৃণমূলের দুই প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং রেয়াত হোসেন সরকারের শপথগ্রহণ নিয়ে বিতর্কের সূত্রপাঠ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৬ জুলাই ২০২৪ ০৬:৩১
Share: Save:

রাজ্যপাল এবং স্পিকারের মধ্যেকার শপথগ্রহণ বিতর্ক গড়িয়েছে রাইসিনা হিলস পর্যন্ত। আজও বিতর্কটি জিইয়ে থাকতে পারে বলে মনে করা হচ্ছে। উপনির্বাচনে বরাহনগর এবং ভগবানগোলা থেকে জিতে আসা তৃণমূলের দুই প্রার্থী সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় এবং রেয়াত হোসেন সরকারের শপথগ্রহণ নিয়ে বিতর্কের সূত্রপাঠ। রাজ্যপাল সিভি আনন্দ বোস বিধানসভার ডেপুটি স্পিকার আশিস বন্দ্যোপাধ্যায়কে ওই দু’জনকে শপথবাক্য পাঠের দায়িত্ব দিলেও, তিনি সেই দায়িত্ব পালন করতে আপত্তি জানান। এর পর বিধানসভার বিশেষ অধিবেশনে শুক্রবার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায় ওই দু’জনকে শপথবাক্য পাঠ করিয়ে দেন।

শপথগ্রহণ বিতর্ক: রাজ্যপাল বনাম স্পিকার

সায়ন্তিকা-রেয়াতের শপথগ্রহণ হলেও, তা বৈধ না অবৈধ, তা নিয়ে দ্বন্দ্ব চলছে রাজভবন-বিধানসভার মধ্যে। শপথবাক্য পাঠ করানো নিয়ে রাজ্যপাল একটি রিপোর্ট পাঠিয়েছেন রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর কাছে। যা শুনে বিমানের বক্তব্য, ‘‘খুবই আনন্দের কথা। আমি আরও খুশি হতাম, যদি উনি আগেই এটা করতেন। কারণ রাষ্ট্রপতিকে আমরা আগে জানিয়েছি।’’ আজ এই খবরে নজর থাকবে।

মাঠে নামছে বিশ্ব চ্যাম্পিয়ন ভারত

টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হওয়ার পর আজ আবার মাঠে নামছে ভারতীয় দল। জিম্বাবোয়ের বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ় আজ শুরু হচ্ছে। তবে বিশ্বজয়ী দলের মাত্র তিন জন যশস্বী জয়সওয়াল, শিবম দুবে এবং সঞ্জু স্যামসন রয়েছেন এই দলে। প্রথম ম্যাচ হারারেতে বিকাল সাড়ে ৪টে থেকে। খেলা দেখা যাবে সোনি স্পোর্টস চ্যানেল ও সোনি লিভ অ্যাপে।

মুকুল রায়ের শারীরিক পরিস্থিতি

এখনও সঙ্কট কাটেনি মুকুল রায়ের। মস্তিষ্কে অস্ত্রোপচারের পর কৃষ্ণনগর উত্তরের বিধায়ককে নন ইনভেসিভ ভেন্টিলেশনে রাখা হয়েছে। প্রবীণ ওই রাজনীতিকের চিকিৎসার জন্য এক জন স্নায়ুরোগ বিশেষজ্ঞের নেতৃত্বে তৈরি হয়েছে বিশেষ মেডিক্যাল দল। মুকুলের শারীরিক পরিস্থিতি কেমন থাকে, সে দিকে আজ নজর থাকবে।

জিততে পারবে মোহনবাগান?

কলকাতা ফুটবল লিগে আজ দ্বিতীয় ম্যাচে খেলতে নামছে মোহনবাগান। বিপক্ষে রেনবো এসি। প্রথম ম্যাচে ভবানীপুরের কাছে আটকে গিয়েছিল সবুজ-মেরুন। আজ কি জিততে পারবে? ব্যারাকপুরে খেলা বিকাল ৩টে থেকে। খেলা দেখা যাবে জি ২৪ ঘণ্টা চ্যানেলে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইউরোর সেমিতে কারা?

আজ চূড়ান্ত হয়ে যাবে ইউরো কাপের সেমিফাইনাল লাইন-আপ। শেষ কোন দু’টি দল সেমিফাইনালে উঠবে, জানা যাবে আজ। প্রথম কোয়ার্টার ফাইনালে মুখোমুখি সুইৎজ়ারল্যান্ড ও ইংল্যান্ড। এই ম্যাচ রাত সাড়ে ৯টা থেকে। এর পর রাত সাড়ে ১২টা থেকে লড়াই নেদারল্যান্ডস ও তুরস্কের। দু’টি ম্যাচই দেখা যাবে সোনি স্পোর্টস ও সোনি লিভে।

ব্রিটেনে নয়া সরকারের পথ চলা শুরু

১৪ বছর পরে ৪০০-রও বেশি আসন পেয়ে ব্রিটেনে ক্ষমতায় ফিরল লেবার পার্টি। শোচনীয় ফলাফল কনজ়ারভেটিভ পার্টির। প্রাথমিক গণনায় বিপর্যয়ের ইঙ্গিত পেতেই ইস্তফা দেওয়ার কথা ঘোষণা করেন ব্রিটেনের সদ্য প্রাক্তন প্রধানমন্ত্রী ঋষি সুনক। তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন লেবার পার্টির শীর্ষনেতা কিয়ের স্টার্মার। ইতিমধ্যেই নিজের মন্ত্রিসভায় বেশ কয়েক জনকে নিযুক্ত করেছেন তিনি। আগামী দিনে ব্রিটিশ সরকারের নীতিনির্ধারণ নিয়ে স্টার্মার কী বলেন এবং কোন মন্ত্রী কোন মন্ত্রকের দায়িত্ব পান, সে দিকে নজর থাকবে আজ।

কোপার সেমিতে কারা?

আজ কোপা আমেরিকায় দু’টি কোয়ার্টার ফাইনাল। আর্জেন্টিনা ইতিমধ্যেই শেষ চারে চলে গিয়েছে। আজ আরও দু’টি দল সেমিফাইনালে উঠবে। ভোর সাড়ে ৬টা থেকে রয়েছে ভেনেজ়ুয়েলা বনাম কানাডা ম্যাচ। রাত সাড়ে ৩টে থেকে মুখোমুখি কলম্বিয়া ও পানামা।

রাজ্যে বৃষ্টি কেমন?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, আগামী বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা-সহ দক্ষিণের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গে বইতে পারে ঝোড়ো হাওয়া। আজ উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম মেদিনীপুর, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়ায় ঝড়বৃষ্টির জন্য হলুদ সতর্কতা জারি করা হয়েছে। দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি আলিপুরদুয়ার, কোচবিহারেও ভারী থেকে অতি ভারী বৃষ্টি (৭ থেকে ২০ সেন্টিমিটার) হতে পারে আজ। এই জেলাগুলিতে কমলা সতর্কতা জারি করা হয়েছে। উত্তর দিনাজপুরেও ভারী বৃষ্টি (সাত থেকে ১১ সেন্টিমিচার)-র পূর্বাভাস রয়েছে।

উইম্বলডনের ষষ্ঠ দিন

উইম্বলডনে আজ ষষ্ঠ দিনের খেলা। আজ রয়েছে পুরুষ ও মহিলাদের সিঙ্গলসের তৃতীয় রাউন্ডের ম্যাচ। ভারতীয় সময় বিকাল সাড়ে ৩টে থেকে খেলা শুরু। খেলা দেখা যাবে স্টার স্পোর্টস ও হটস্টারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE