Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
News Of The Day

ফাঁসির জন্য অধিবেশন। লালবাজার অভিযানে জুনিয়র ডাক্তারেরা। সায়ন মামলা সুপ্রিম কোর্টে... আর কী

শুরু হচ্ছে বিধানসভার দু’দিনের বিশেষ অধিবেশন। মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার অভিঘাতে এ ধরনের অপরাধে কঠোরতম সাজার দাবি উঠেছে সমাজের নানা স্তরে।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৩৩
Share: Save:

দিল্লির সুপ্রিম কোর্ট থেকে কলকাতার বিধানসভা ভবন, আজ প্রত্যক্ষে বা পরোক্ষে ছাপ থাকবে আরজি কর কাণ্ডেরই। শুরু হচ্ছে বিধানসভার দু’দিনের বিশেষ অধিবেশন। মহিলা চিকিৎসককে ধর্ষণ এবং খুনের ঘটনার অভিঘাতে এ ধরনের অপরাধে কঠোরতম সাজার দাবি উঠেছে সমাজের নানা স্তরে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও ফাঁসির শাস্তি চেয়ে আইনের পক্ষে। কেন্দ্রের কাছে দাবি তুলে ধরার পাশাপাশি, রাজ্যও নতুন আইন আনতে চায়। সেই লক্ষ্যেই বিশেষ অধিবেশন বিধানসভার।

আজ শুরু অধিবেশন, কাল বিল পেশ

আগামিকাল বিধানসভায় বিল নিয়ে আলোচনার পর তা পাশ করানো হবে, ঘোষণা করেছেন মুখ্যমন্ত্রী। আলোচনায় অংশ নেবে বিজেপি পরিষদীয় দলও। তবে আজ অধিবেশন শুরু হয়ে শোকপ্রস্তাবের পরেই শেষ হয়ে যাবে। দুপুরে বসবে কার্যবিবরণী কমিটির বৈঠক।

বিধানসভায় শোকপ্রস্তাব নিয়ে বিতর্কের সম্ভাবনা

অধিবেশনের প্রথম দিনেই সঙ্ঘাত হতে পারে তৃণমূল-বিজেপির। বিজেপি পরিষদীয় দল জেনেছে, বিধানসভার শোকপ্রস্তাবে নাম রয়েছে প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্যের। যিনি গত অগস্ট মাসের ৮ তারিখে প্রয়াত হয়েছেন। উল্লেখ নেই আরজি করে নিহত চিকিৎসকের। এ কথা জানার পরেই শোকপ্রস্তাব নিয়ে বিক্ষোভ দেখানোর পরিকল্পনা নিয়েছে বিজেপি পরিষদীয় দল।

লালবাজার অভিযানে জুনিয়র ডাক্তারেরা

আরজি কর কাণ্ডের প্রতিবাদে আজও রাস্তায় নামছেন জুনিয়র চিকিৎসকরা। এর আগে শহরের একাধিক জায়গায় তাঁরা প্রতিবাদ কর্মসূচি করেছেন। এ বার লালবাজার অভিযানের ডাক দেওয়া হয়েছে। আজ কলেজ স্কোয়ার থেকে লালবাজার পর্যন্ত তাঁদের মিছিল। দুপুর ২টোয় ওই কর্মসূচি শুরু হওয়ার কথা। দাবি, আরজি কর কাণ্ডে দ্রুত বিচার।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

মুক্ত ‘ছাত্র সমাজ’ নেতাকে নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি

নবান্ন অভিযানকে কেন্দ্র করে অশান্তির জন্য ছাত্রসমাজের নেতা সায়ন লাহিড়িকে গ্রেফতার করেছিল পুলিশ। গত শুক্রবার কলকাতা হাই কোর্ট তাঁকে মুক্ত করার নির্দেশ দেয়। বিচারপতি অমৃতা সিংহ জানান, আদালতের অনুমতি ছাড়া সায়নকে ভবিষ্যতে গ্রেফতার করতে পারবে না পুলিশ। হাই কোর্টের ওই নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গিয়েছে রাজ্য। আজ শীর্ষ আদালতে ওই মামলার শুনানি রয়েছে। প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা ও বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ ওই মামলাটি শুনবে। সুপ্রিম কোর্ট কী নির্দেশ দেয় সে দিকে নজর থাকবে।

জেলাশাসকদের দফতর ঘেরাও বিজেপির

আরজি কর-কাণ্ডের প্রতিবাদে রাজ্য জুড়ে জেলাশাসকদের দফতর ঘেরাওয়ের ডাক দিয়েছে বিজেপি। সোমবার রাজ্যের সব জেলাতেই এই কর্মসূচি পালনের উপরে জোর দিচ্ছে বিজেপি। জেলার নেতাদের নির্দেশ দেওয়া হয়েছে যত বেশি সম্ভব কর্মীর জমায়েত করতে হবে। দলের সব সাংসদ, বিধায়কেও নিজের নিজের জেলায় থেকে কর্মসূচিতে অংশ নিতে বলা হয়েছে। কলকাতায় ধর্মতলার ধর্না কর্মসূচিও চলবে আজ। তবে থাকবেন না রাজ্য সভাপতি সুকান্ত মজুমদার। জেলাশাসকের দফতর ঘেরাও কর্মসূচির জন্যই সোমবার তিনি দক্ষিণ দিনাজপুর জেলায় থাকবেন বলে বিজেপির তরফে জানানো হয়েছে।

বিজেপির সদস্য হবেন মোদী

বিজেপির সাংগঠনিক সংবিধান অনুসারে প্রতি ছ’বছর অন্তর দলের সদস্য সংগ্রহ অভিযান করতে হয়। শেষ বার হয়েছিল ২০১৯ সালে। এ বার দলের সাংগঠনিক নির্বাচনও রয়েছে। সেই নির্বাচনের মধ্য দিয়েই জেপি নড্ডার পরে কে হবেন সর্বভারতীয় সভাপতি তা আনুষ্ঠানিক ভাবে ঘোষণা করা হবে। তার আগে সোমবার শুরু হচ্ছে দলের সদস্য সংগ্রহ অভিযান। বিজেপি সূত্রে জানা গিয়েছে সোমবার সন্ধ্যায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে দলের প্রাথমিক সদস্য পদ দিয়ে কর্মসূচির সূচনা করবেন নড্ডা। এর পরে সব রাজ্যেই শুরু হবে সদস্য সংগ্রহ অভিযান। তবে আনুষ্ঠানিক সূচনা হয়ে গেলেও বাংলায় এখনই অভিযানে নামবে না রাজ্য বিজেপি। দলের সিদ্ধান্ত, আপাতত আরজি কর-কাণ্ড নিয়ে চলা আন্দোলনকেই অধিক গুরুত্ব দেওয়া হবে।

বিক্ষিপ্ত ঝড়বৃষ্টি

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, সোমবার দক্ষিণবঙ্গের সব জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টির জন্য কোথাও সতর্কতা জারি করা হয়নি। আগামী শনিবার পর্যন্ত দক্ষিণবঙ্গের সব জেলায় বিক্ষিপ্ত ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে। সোমবার ঝড়বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরেও। মঙ্গলবার থেকে উত্তরবঙ্গের কিছু জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ওই দিন ভারী বৃষ্টি হতে পারে কালিম্পঙে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE