Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Mamata Banerjee attacks Amit Shah

শাহ পদত্যাগ করুন, দাবি মুখ্যমন্ত্রীর, ‘তৃণমূল সরকার পড়ে যাবে’ মন্তব্য নিয়ে নিশানা মমতার

গত শুক্রবার বীরভূমের সিউড়িতে অমিত শাহ বলেছিলেন, ২০২৬ সালের আগেই বাংলায় তৃণমূল সরকার থাকবে না। সোমবার তার বিরোধিতা করে সাংবিধানিক যুক্তি জানতে চেয়ে প্রশ্ন তুললেন মমতা বন্দ্যোপাধ্যায়।

TMC supremo Mamata Banerjee attacks Amit Shah on Suri speech of central Home Minister

শাহকে আক্রমণ মমতার। ফাইল চিত্র।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৭ এপ্রিল ২০২৩ ১৪:৩২
Share: Save:

কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের পদত্যাগ দাবি করলেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বললেন, স্বরাষ্ট্রমন্ত্রীর পদে থাকার অধিকার নেই শাহের। গত শুক্রবার বীরভূমের সিউড়িতে বিজেপির সভা থেকে শাহ বলেছিলেন, ২০২৬ সালের আগেই বাংলার সরকার পড়ে যাবে। সেই সঙ্গে এই রাজ্য থেকে বিজেপিকে কমপক্ষে ৩৫ আসনে জিততে হবে বলেও মন্তব্য করেছিলেন তিনি। আর তাতেই রাজ্যে তৃণমূল সরকার থাকবে না বলে মন্তব্য করেছিলেন। সোমবার নবান্নতে সাংবাদিক বৈঠকে মমতার প্রশ্ন, ‘‘কোন আইনে সরকার ফেলার কথা বললেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী?’’

প্রসঙ্গত, বীরভূমে এসে সরাসরি মমতা এবং অভিষেক বন্দ্যোপাধ্যায়ের উদ্দেশে তোপ দাগেন শাহ। বীরভূমের মাটিতে দাঁড়িয়ে রীতিমতো চ্যালেঞ্জের সুরে শাহ বলেন, “মমতাদিদি যতই চান না কেন, ভাইপো মুখ্যমন্ত্রী হতে পারবেন না।” একই সঙ্গে তিনি বলেন, “রাজ্যের পরবর্তী মুখ্যমন্ত্রী বিজেপি থেকে কেউ হবেন।” পরবর্তী বিধানসভা নির্বাচনে রাজ্যে তৃণমূল ক্ষমতায় ফিরছে না, এই বার্তা দেওয়ার পাশাপাশি ওই সভা থেকে এক ধাপ এগিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “২০২৫-এর আগেই তৃণমূল সরকার পড়ে যাবে।” রাজ্যে পরবর্তী বিধানসভা নির্বাচন ২০২৬ সালে। যার অর্থ, শাহ দাবি করছেন, ৫ বছরের মেয়াদ পূরণের আগেই তৃণমূল সরকার পড়ে যাবে।

শাহের এই মন্তব্য সাংবিধানিক মর্যাদা ভেঙেছে বলে দাবি মমতার। তিনি অভিযোগ তুলে বলেন, ‘‘বিজেপি ৩৫ আসন পেলেই সরকার ফেলার কথা বলেন কী ভাবে। সাংবিধানিক মর্যাদা লঙ্ঘন হয়েছে। দেশকে রক্ষা না করে চক্রান্ত করছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।’’ এর পাশাপাশি মুখ্যমন্ত্রীর প্রশ্ন, ‘‘কোন আইনে নির্বাচিত সরকার ভাঙার কথা বলছেন? সংবিধান কি বদল হচ্ছে নাকি?’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mamata Banerjee Amit Shah TMC BJP
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE