Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Mahua Moitra

কাঁওয়ার যাত্রায় নাম-নির্দেশ, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ড সরকারের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে তৃণমূলের মহুয়া

কাঁওয়ার যাত্রায় পথের ধারে থাকা খাবারের দোকানগুলিতে দোকানদারের নাম-পরিচয় লিখে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন তৃণমূল সাংসদ মহুয়া মৈত্র।

মহুয়া মৈত্র।

মহুয়া মৈত্র। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২৪ ২২:১৪
Share: Save:

কাঁওয়ার যাত্রায় পথের ধারে থাকা খাবারের দোকানগুলিতে দোকানদারের নাম-পরিচয় লিখে রাখার নির্দেশ দেওয়া হয়েছে। বিজেপি শাসিত দুই রাজ্য উত্তরপ্রদেশ এবং উত্তরাখণ্ড সরকারের এই নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হলেন মহুয়া মৈত্র। কৃষ্ণনগরের তৃণমূল সাংসদের তরফে শীর্ষ আদালতে একটি জনস্বার্থ মামলা করে দুই রাজ্য সরকারের ওই নির্দেশ খারিজ করার আর্জি জানানো হয়েছে।

বিহার, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডে আগামী সোমবার থেকে শুরু হচ্ছে কাঁওয়ার যাত্রা। প্রতি বছরই শ্রাবণ মাসের শুরুতে এই যাত্রায় শৈবতীর্থগুলির উদ্দেশে পাড়ি দেন পুণ্যার্থীরা। প্রসঙ্গত, কাঁওয়ার যাত্রার পথে যে সমস্ত খাবারের দোকান রয়েছে, তার মালিকদের নাম বোর্ডে লিখে রাখার জন্য সম্প্রতি নির্দেশ দিয়েছিল মুজফ্‌‌ফরনগর জেলা পুলিশ। পুণ্যার্থীদের যাতে সংশ্লিষ্ট হোটেল বা ধাবা নিয়ে কোনও সংশয় না থাকে, তার জন্যই এই নির্দেশ দেওয়া হয়েছে বলে দাবি করেন সেখানকার পুলিশ সুপার। তিনি জানান, রাস্তায় খাবারের অস্থায়ী স্টলগুলিকেও ওই নির্দেশিকা মেনে চলার কথা বলা হয়েছে। এর আগে পুণ্যার্থীদের সম্মান জানিয়ে কাঁওয়ার যাত্রাপথে আমিষ বিক্রি বন্ধেরও নির্দেশ দেওয়া হয়েছিল। শুক্রবার উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, “কাঁওয়ার যাত্রীদের যাত্রাপথের দু’পাশের যে সব খাবারের দোকান রয়েছে, তার মালিকদের বাধ্যতামূলক ভাবে দোকানের বোর্ডে নিজেদের নাম লিখে রাখতে হবে।’’ পরে অনুরূপ সিদ্ধান্তের কথা জানায় উত্তরাখণ্ড সরকারও।

কিন্তু এই নির্দেশ প্রকাশ্যে আসতেই বিতর্ক শুরু হয়। নির্দেশ পুনর্বিবেচনার দাবি ওঠে এনডিএ-র অন্দর থেকেই। মহুয়া সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলা করে জানিয়েছেন, এই নির্দেশের ফলে সাম্প্রদায়িক অশান্তির সম্ভাবনা বৃদ্ধি পাবে এবং কয়েক জনের জীবিকা ক্ষতির সম্মুখীন হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE