Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Civic Volunteers

সিভিকদের প্রশিক্ষণের ভাবনা রাজ্য সরকারের

পুলিশের একাংশ এ-ও বলছে, পুলিশের সঙ্গে সিভিকরা কাজ করেন। তাই সিভিকরা কোনও দুর্ব্যবহার করলে বা অপরাধে অভিযুক্ত হলে তার দায় পুলিশকেই নিতে হয়। তাই সহযোগী বাহিনী হলেও সিভিক ভলান্টিয়ারদের প্রশিক্ষণের প্রয়োজনীয়তা আছে।

Representative Image

—প্রতিনিধিত্বমূলক ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৮ সেপ্টেম্বর ২০২৪ ০৬:৫৯
Share: Save:

কোনও প্রশিক্ষণ ছাড়াই বাহিনীর কাজে সিভিক ভলান্টিয়ারদের কেন নিযুক্ত করা হচ্ছে, তা নিয়ে বারবারই প্রশ্নের মুখে পড়েছিল সরকার। কিন্তু তার পরেও ছবিটা কার্যত বদলায়নি। তবে প্রশাসনের খবর, এ বার সিভিক ভলান্টিয়ারদের প্রশিক্ষণ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। পুলিশের সর্বোচ্চ মহলে একটি রূপরেখা তৈরির কাজও শুরু হয়েছে। পুরো বিষয়টি চূড়ান্ত হওয়ার পর তার বাস্তবায়ন শুরু হবে। এর পাশাপাশি সিভিকদের বার্ষিক কাজের মূল্যায়নের ব্যবস্থাও থাকছে। প্রসঙ্গত, আর জি কর কাণ্ডে এক সিভিক ভলান্টিয়ার অন্যতম অভিযুক্ত হওয়ায় পুলিশ তথা গোটা সরকার অস্বস্তিতে পড়েছে। সেই দিক থেকে এই অবস্থানকে খুবই তাৎপর্যপূর্ণ বলে মনে করছে প্রশাসনের একাংশ।

পুলিশের একাংশ এ-ও বলছে, পুলিশের সঙ্গে সিভিকরা কাজ করেন। তাই সিভিকরা কোনও দুর্ব্যবহার করলে বা অপরাধে অভিযুক্ত হলে তার দায় পুলিশকেই নিতে হয়। তাই সহযোগী বাহিনী হলেও সিভিক ভলান্টিয়ারদের প্রশিক্ষণের প্রয়োজনীয়তা আছে।

পুলিশের একাংশের দাবি, শৃঙ্খলাবদ্ধ বাহিনীর সঙ্গে কাজ করতে যা যা শেখা প্রয়োজন তার পাশাপাশি ব্যবহারিক দিকটি প্রশিক্ষণের আওতায় থাকতে পারে। অর্থাৎ, আইনকানুনের সামান্য পাঠ, নৈতিকতা, পুলিশি আচরণবিধির পাশাপাশি যান নিয়ন্ত্রণ করা, কোনও জায়গায় পরিস্থিতি উত্তপ্ত হয়ে উঠলে কী করতে হবে এবং আইনশৃঙ্খলা রক্ষায় পুলিশকে কী ভাবে সাহায্য করতে হবে, তা শেখানো হতে পারে। উল্লেখ্য, আর জি কর কাণ্ডে ধৃত সঞ্জয় রায়ের বিভিন্ন কীর্তিকলাপ সামনে আসার পরেদেখা গিয়েছে যে ওই সিভিক ভলান্টিয়ারের নৈতিক চরিত্র বা আদবকায়দা একেবারেই শৃঙ্খলাবদ্ধ বাহিনীর মতো ছিল না। যা পুলিশ এবং প্রশাসনকে চরম অস্বস্তিতে ফেলেছে। তবে এত প্রশিক্ষণ দিয়েও সিভিকদের কত দূর কাজে লাগানো যেতে পারে, তা নিয়েও প্রশ্ন আছে। কারণ, সিভিক ভলান্টিয়ার সংক্রান্ত মামলায় রাজ্য সরকার কলকাতা হাই কোর্টে হলফনামা দিয়ে বলেছে যে পুলিশের কোনও কাজে সিভিক ভলান্টিয়ারদের সরাসরি নিয়োগ করা হয় না। তাই প্রশিক্ষণ দেওয়ার পরেও তাঁদের পুলিশের কাজে নিয়োগ করা যাবে কি না, তা নিয়েঅনেকেই সন্দিহান।

পুলিশের মতো সিভিক ভলান্টিয়ারদের বার্ষিক কাজের মূল্যায়ন নিয়ে প্রশাসনের একাংশের ব্যাখ্যা, কাজের মূল্যায়নের ক্ষেত্রে শাস্তি এবং পুরস্কার, দুই প্রযোজ্য। লাগাতার খারাপ কাজ করলে যেমন চাকরিতে কোপ পড়তে পারে, তেমনই ভাল কাজ করলে পুরস্কার মিলবে সেটাও সিভিক ভলান্টিয়ারদের বুঝিয়ে দেওয়া হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Civic Volunteers Nabanna
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE