Advertisement
১৭ সেপ্টেম্বর ২০২৪
Supreme Court of India

টিকা-কর্মীদের বেতন নিয়ে নির্দেশ কোর্টের

পুরুলিয়া জেলায় নিযুক্ত ওই অস্থায়ী কর্মীদের আইনজীবী কৌস্তভ বাগচী এবং প্রীতি কর জানান, কোভিডের টিকাকরণের সময় মামলাকারীদের নিয়োগ করা হয়েছিল। কিন্তু ‘ইমিউনাইজ়েশন ভলান্টিয়ার’ হিসেবে যে পারিশ্রমিক পাওয়ার কথা তা দেওয়া হয়নি।

Representative Image

—প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ৩০ অগস্ট ২০২৪ ০৭:২৩
Share: Save:

কোভিড টিকাকরণে যুক্ত অস্থায়ী কর্মীদের দৈনিক সাড়ে পাঁচশো টাকা হারেই মজুরি দিতে হবে রাজ্যকে। সম্প্রতি সুপ্রিম কোর্টের বিচারপতি বেলা ত্রিবেদী এবং বিচারপতি সতীশচন্দ্র শর্মার ডিভিশন বেঞ্চ এই নির্দেশ দিয়েছে। বস্তুত, কলকাতা হাই কোর্ট আগেই এই নির্দেশ দিয়েছিল। তার বিরুদ্ধে সুুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল রাজ্য। সেই আর্জি খারিজ করে হাই কোর্টের নির্দেশই কার্যত বহাল রেখেছে শীর্ষ আদালত।

পুরুলিয়া জেলায় নিযুক্ত ওই অস্থায়ী কর্মীদের আইনজীবী কৌস্তভ বাগচী এবং প্রীতি কর জানান, কোভিডের টিকাকরণের সময় মামলাকারীদের নিয়োগ করা হয়েছিল। কিন্তু ‘ইমিউনাইজ়েশন ভলান্টিয়ার’ হিসেবে যে পারিশ্রমিক পাওয়ার কথা তা দেওয়া হয়নি। তাই তাঁরা কলকাতা হাই কোর্টের দ্বারস্থ হন। বিচারপতি মৌসুমি ভট্টাচার্য নির্দেশ দেন, দৈনিক সাড়ে পাঁচশো টাকা হিসেবে পারিশ্রমিক দিতে হবে। পরবর্তী কালে রাজ্য প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দ্বারস্থ হলেও সেই আর্জি খারিজ হয়ে যায়।

রাজ্যের অবশ্য যুক্তি ছিল, এই স্বেচ্ছাসেবকেরা শুধু টিকা এক জায়গা থেকে অন্য জায়গায় বয়ে নিয়ে যাওয়ার কাজ করতেন। তাঁরা কোনও ভাবেই টিকাকরণ কর্মসূচিতে স্বেচ্ছাসেবক হিসেবে নিযুক্ত ছিলেন না। তাই এঁদের পারিশ্রমিক ওই স্বেচ্ছাসেবকদের সমতুল্য হতে পারে না। যদিও কৌস্তভ বলেন, কোভিডের সময় এই কর্মীরা পরিশ্রম করেছেন বলেই বহু মানুষ রক্ষা পেয়েছেন, এ কথা খোদ সুপ্রিম কোর্টের পর্যবেক্ষণেও উঠে এসেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE