Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Suvendu Adhikari

গণনায় কারচুপির অভিযোগ শুভেন্দুর

আরামবাগ লোকসভা কেন্দ্রের একটি বুথের ‘উদাহরণ’ দিয়ে সোমবার ফের সরব হয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তৃণমূল কংগ্রেস অবশ্য পুরোটাই ‘অপপ্রচার’ বলে উড়িয়ে দিয়েছে।

শুভেন্দু অধিকারী।

শুভেন্দু অধিকারী। —ফাইল ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০২ জুলাই ২০২৪ ০৮:০৫
Share: Save:

লোকসভা নির্বাচনের গণনার আগের দিনই গণনায় কারচুপির আশঙ্কা করে নির্বাচন কমিশনের দ্বারস্থ হয়েছিল বিজেপি। ফল ঘোষণার পরে একই বিষয়কে সামনে রেখে আরামবাগ লোকসভা কেন্দ্রের একটি বুথের ‘উদাহরণ’ দিয়ে সোমবার ফের সরব হয়েছেন বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী। তৃণমূল কংগ্রেস অবশ্য পুরোটাই ‘অপপ্রচার’ বলে উড়িয়ে দিয়েছে।

শুভেন্দু এ দিন এক্স হ্যান্ড্‌লে দাবি করেছেন, ‘পশ্চিমবঙ্গে গণনা শেষের পরেও নির্বাচনের ফলাফলে কারচুপি করা যেতে পারে।’ বক্তব্যের সমর্থনে উদাহরণ হিসেবে শুভেন্দু আরামবাগ লোকসভা কেন্দ্রের ফলাফল তুলে ধরেছেন, যেখানে তৃণমূলের জয়ের ব্যবধান, ৬,৩৯৯। শুভেন্দুর দেওয়া তথ্য অনুযায়ী, এআরও টেবিলে, যেখানে ইভিএম গণনার প্রাথমিক তথ্য নথিভুক্ত হয়, তাতে দেখা যাচ্ছে ওই লোকসভার হরিপাল বিধানসভার ২৩৬ নম্বর বুথে তৃণমূল ২৫২টি ও বিজেপি ২৫৪টি ভোট পেয়েছে। কিন্তু এই তথ্য যখন কম্পিউটারে তোলার জন্য যাচ্ছে এবং সেখান থেকে নির্বাচন কমিশনের ওয়েবসাইটে তোলা হচ্ছে, তখন বিজেপির ভোট একই থাকলেও তৃণমূল পাচ্ছে ৫৫২টি ভোট। বিরোধী দলনেতার অভিযোগ, ‘এআরও টেবিল পর্যন্ত রাজনৈতিক দলের প্রতিনিধিত্ব থাকে। তার পরে যদি তথ্য বিকৃত হয়, তা হলে প্রার্থীর কী করার থাকতে পারে? গণনা সুষ্ঠু হলে বিজেপি প্রার্থীই জিততেন।’ এমন দৃষ্টান্ত আরও রয়েছে বলে দাবি করে শুভেন্দুর অভিযোগ, এই কাজের দায়িত্বপ্রাপ্তেরা পুরোপুরি বিক্রি হয়ে গিয়েছিলেন।

যদিও পাল্টা তৃণমূল নেতা কুণাল ঘোষের বক্তব্য, “এর সত্যাসত্য নিয়ে প্রশ্ন আছে। সারা বাংলায় গোহারা হেরেছে। এখন দলের কোনও কর্মী, সমর্থক কিংবা দরদি কিছু বিচ্ছিন্ন বিকৃত নথি বানিয়ে দিয়েছেন। তা নিয়ে এখন অপপ্রচার করছেন।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE