Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Kolkata Doctor Rape-Murder Case

আরজি করের ঘটনায় স্বতঃপ্রণোদিত পদক্ষেপ সুপ্রিম কোর্টের, মঙ্গলেই শুনানি প্রধান বিচারপতির বেঞ্চে

শীর্ষ আদালত সূত্রে খবর, সোমবার আদালত বন্ধ থাকছে। পরের দিন মঙ্গলবার কোর্ট খুললে প্রথমেই এই মামলা শুনবে প্রধান বিচারপতির বেঞ্চ।

Supreme Court takes suo motu cognisance of recent rape and murder incident at RG Kar Incident

আরজি কর-কাণ্ডে মামলা সুপ্রিম কোর্টে। গ্রাফিক: সনৎ সিংহ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৮ অগস্ট ২০২৪ ১৬:৪৭
Share: Save:

এ বার আরজি কর হাসপাতালের ঘটনার জল গড়াল সুপ্রিম কোর্ট পর্যন্ত। স্বতঃপ্রণোদিত ভাবে মামলা হাতে নিল শীর্ষ আদালত। মামলা শুনবে সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়ের তিন বিচারপতির বেঞ্চ। প্রধান বিচারপতি ছাড়া বেঞ্চে থাকবেন বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্র। চলতি সপ্তাহেই ওই মামলা শুনবে সুপ্রিম কোর্ট। শীর্ষ আদালত সূত্রে খবর, সোমবার আদালত বন্ধ থাকছে। পরের দিন মঙ্গলবার কোর্ট খুললে প্রথমেই এই মামলা শুনবে প্রধান বিচারপতির বেঞ্চ।

সূত্রের খবর, আরজি করের পুরো বিষয়টির উপর নজর রাখতেই সরাসরি মামলা হাতে নিয়েছে দেশের প্রধান বিচারপতির বেঞ্চ। ওই ঘটনায় তদন্তের গতিপ্রকৃতি, হাসপাতাল ও রাজ্যের ভূমিকা খতিয়ে দেখবে শীর্ষ আদালত। এ ছাড়া কর্মস্থলে মহিলাদের নিরাপত্তার বিষয়টি নিয়েও শুনানি করতে পারে সর্বোচ্চ আদালত। হাই কোর্টে ওই ঘটনা নিয়ে করা জনস্বার্থ মামলার সঙ্গে যুক্ত এক আইনজীবী জানান, সুপ্রিম কোর্ট ওই ঘটনায় স্বতঃপ্রণোদিত পদক্ষেপ করেছে। ফলে আপাতত সেখানে সিবিআই তদন্ত-সহ পুরো বিষয়টি নিয়ে শুনানি হবে।

গত ৯ অগস্ট আরজি কর হাসপাতালে মহিলা চিকিৎসককে ধর্ষণ ও মৃত্যুর ঘটনায় দেশ জুড়ে বিক্ষোভ, প্রতিবাদ শুরু হয়। অনেক হাসপাতালে কর্মবিরতি করেন চিকিৎসকদের একাংশ। আরজি কর ঘটনায় একাধিক জনস্বার্থ মামলা দায়ের হয় কলকাতা হাই কোর্টে। উচ্চ আদালত পুলিশের হাত থেকে মামলা নিয়ে সিবিআইকে দিয়েছে। ওই ঘটনায় তদন্ত শুরু করেছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। গত দু’দিন ধরে সিবিআই অনেককে জিজ্ঞাসাবাদ করেছে। যদিও এখনও পর্যন্ত তারা কাউকে গ্রেফতার করতে পারেনি। ঘটনার পরের দিন শুধুমাত্র পুলিশের হাতে গ্রেফতার হয়েছিলেন এক জন। তিনি পেশায় সিভিক ভলান্টিয়ার।

আরজি করের মামলায় প্রথম থেকেই হাই কোর্টের প্রশ্নের মুখে পড়েছিলেন রাজ্য ও হাসপাতাল কর্তৃপক্ষ। ওই হাসপাতালের প্রাক্তন অধ্যক্ষ সন্দীপ ঘোষকে ‘পুরস্কৃত পদে’ নিয়োগ করা নিয়েও রাজ্যের সমালোচনা করে হাই কোর্ট। হাই কোর্টের প্রধান বিচারপতি টিএস শিবজ্ঞানম মন্তব্য করেছিলেন, “আরজি করের পরিস্থিতি নিয়ন্ত্রণ করতে পুলিশ সম্পূর্ণ ভাবে ব্যর্থ হয়েছে।” এই অবস্থায় এ বার আরজি কর মামলা শুনবে সুপ্রিম কোর্ট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

R G kar Incident Supreme Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE