Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Supreme Court

কিশোরীদের যৌন সংযম নিয়ে কলকাতা হাই কোর্টের সেই মন্তব্য বাতিল! রায়ও খারিজ করল সুপ্রিম কোর্ট

গত বছর ১৮ অক্টোবর একটি মামলার শুনানিতে হাই কোর্টের বিচারপতি চিত্তরঞ্জন দাস এবং বিচারপতি পার্থসারথি সেনের বেঞ্চ কিছু মন্তব্য করেছিল। যা নিয়ে বিতর্ক বাধে।

Supreme Court sets aside Calcutta High Court judgment containing controversial remarks about adolescent sexual behavior

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১২:২২
Share: Save:

নাবালিকাদের যৌন আচরণ নিয়ে কলকাতা হাই কোর্টের বিতর্কিত পর্যবেক্ষণ খারিজ করল সুপ্রিম কোর্ট। স্বতঃপ্রণোদিত মামলার রায়ে অভিযুক্ত যুবককে দোষী সাব্যস্ত করে দেওয়া নিম্ন আদালতের রায়ও পুনর্বহাল করা হয়েছে। এর আগে নিম্ন আদালতের রায় খারিজ করেছিল কলকাতা হাই কোর্ট।

গত বছর ১৮ অক্টোবর একটি মামলার শুনানিতে হাই কোর্টের বিচারপতি চিত্তরঞ্জন দাস এবং বিচারপতি পার্থসারথি সেনের বেঞ্চ কয়েকটি পর্যবেক্ষণ রাখে। যা নিয়ে বিতর্ক হয়। পরে সুপ্রিম কোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে মামলা গ্রহণ করেছিল। উল্লেখ্য, এক কিশোরীর সঙ্গে সম্পর্ক ছিল এক যুবকের। সম্পর্কে থাকাকালীন ওই কিশোরীকে ধর্ষণের অভিযোগে ওঠে যুবকের বিরুদ্ধে। নিম্ন আদালতে দোষী সাব্যস্ত হলেও তাঁকে বেকসুর খালাস করে দিয়েছিল কলকাতা হাই কোর্ট।

পর্যবেক্ষণে হাই কোর্ট জানিয়েছিল, কিশোরীদের যৌন উত্তেজনা নিয়ন্ত্রণে রাখা উচিত। দু’মিনিটের তৃপ্তির জন্য সেই নিয়ন্ত্রণ হারানো উচিত নয়। আর কিশোরদের উচিত কিশোরী, মহিলা, তাঁদের মর্যাদা এবং শারীরিক স্বাধীনতাকে সম্মান জানানো। পাশাপাশি, কিশোর-কিশোরীদের সম্মতিক্রমে সহবাসে পকসো ধারা প্রয়োগ নিয়েও উদ্বেগ প্রকাশ করেছিল হাই কোর্ট। অপ্রাপ্তবয়সে সহবাস করলে যে ধরনের আইনি জটিলতা তৈরি হয়, তা এড়ানোর জন্য প্রয়োজনীয় শিক্ষা দেওয়ার কথাও বলেছিল কলকাতা হাই কোর্ট। কিশোরদেরও কিছু পরামর্শ দেওয়া হয়।

হাই কোর্টের সেই পর্যবেক্ষণ খারিজ করে দেয় সুপ্রিম কোর্ট। মঙ্গলবার সুপ্রিম কোর্টের বিচারপতি অভয় ওকা এবং বিচারপতি উজ্জল ভুঁইয়ার বেঞ্চ জানায়, কী ভাবে রায় লিখতে হবে, তার নির্দেশিকা জারি করা হয়েছে। কিশোর-কিশোরীদের সম্পর্কিত মামলায় বিশেষ সংবেদনশীল এবং সতর্ক থাকতে হবে। দোষীর কী শাস্তি হবে তা ঠিক করতে বিশেষজ্ঞদের একটি কমিটি গঠন করা হবে বলে জানিয়েছে শীর্ষ আদালত। সেই কমিটি যা সুপারিশ করবে তার ভিত্তিতে শাস্তি হবে দোষীর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Calcutta High Court
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE