Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
RG Kar Medical College and Hospital Incident

সুপ্রিম কোর্টের অনুরোধের পর কর্মবিরতি কি উঠবে আরজি করে? বৈঠকে বসছেন আন্দোলনকারীরা

বৃহস্পতিবারের দিকে তাকিয়ে রয়েছেন আন্দোলনকারী চিকিৎসকেরা। ওই দিন নির্যাতনের ঘটনায় সিবিআই ‘স্টেটাস রিপোর্ট’ দেবে। আরজি করে ভাঙচুর নিয়ে রাজ্যের রিপোর্ট দেওয়ার কথা।

আরজি কর মেডিক্যাল কলেজে চিকিৎসকদের আন্দোলন।

আরজি কর মেডিক্যাল কলেজে চিকিৎসকদের আন্দোলন। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২০ অগস্ট ২০২৪ ১৫:২৮
Share: Save:

সুপ্রিম কোর্টের অনুরোধের পর কি আরজি কর মেডিক্যাল কলেজে চিকিৎসকদের কর্মবিরতি উঠে যাবে? আন্দোলনকারী চিকিৎসকদের তরফে জানানো হয়েছে, এ নিয়ে মঙ্গলবার দুপুরে বৈঠক হবে। তার পরেই ‘সুচিন্তিত মতামত’ দেওয়া হবে। আন্দোলনকারীরা জানিয়েছেন, নির্যাতনের ঘটনায় একাধিক ব্যক্তির জড়িত থাকার অভিযোগ রয়েছে। সেখানে ধরা পড়েছেন এক জন। যত ক্ষণ না বাকি অভিযুক্তেরা ধরা পড়ছেন, তত ক্ষণ হাসপাতালে মহিলা চিকিৎসক, নার্সেরা সুরক্ষিত নন। এই পরিস্থিতিতে তাঁদের কী ভাবে কাজে ফেরার কথা বলা হবে? এমন প্রশ্নই তুলেছেন আন্দোলনকারীরা। আপাতত তাঁরা বৃহস্পতিবারের দিকে তাকিয়ে রয়েছেন। ওই দিন নির্যাতনের ঘটনায় সিবিআই ‘স্টেটাস রিপোর্ট’ দেবে। আরজি করে ভাঙচুর নিয়ে রাজ্যের রিপোর্ট দেওয়ার কথা।

মঙ্গলবার আরজি কর মেডিক্যাল কলেজে চিকিৎসকদের কাজে ফেরার অনুরোধ করেছে সুপ্রিম কোর্ট। চিকিৎসকেরা যাতে কাজে ফিরতে পারেন, তাঁদের নিরাপত্তার জন্য কেন্দ্রীয় বাহিনী মোতায়েনের নির্দেশ দিয়েছে। এই অবস্থায় কি কাজে ফিরবেন চিকিৎসকেরা? আরজি করের আন্দোলনকারী এক চিকিৎসক বলেন, ‘‘সুপ্রিম কোর্টের অর্ডার দেখব। জিডি (বৈঠক)-এর পর মতামত জানাব।’’ এর পরেই আন্দোলকারী ওই চিকিৎসক অভিযোগ করে বলেন, ‘‘এই গোটা ঘটনায় রাজ্য ব্যর্থ। পুলিশ, প্রশাসনের ব্যর্থতা মঙ্গলবার শীর্ষ আদালত আঙুল তুলে দেখিয়ে দিল।’’

তবে এখনই কাজে ফিরছেন না বলেই ইঙ্গিত আন্দোলনকারী চিকিৎসকদের। তাঁদেরই এখ জন বলেন, ‘‘অভিযোগ, নির্যাতনের ঘটনায় একাধিক জন জড়িত। সে ক্ষেত্রে বাকি অভিযুক্তেরা এখনও ঘুরে বেড়াচ্ছে। খুনিরা, ধর্ষণকারীরা ঘুরে বেড়ালে সহকর্মী চিকিৎসক, নার্সদের কী করে বলব এসে ডিউটি করো। আমি কী করে বলব, কর্মবিরতি তুলে নেব?’’ আপাতত তাঁদের নজর বৃহস্পতিবারের দিকে বলেও জানিয়েছেন ওই চিকিৎসক।

আগামী ২২ অগস্ট, বৃহস্পতিবার সিবিআইকে তদন্তের ‘স্টেটাস রিপোর্ট’ জমা দিতে বলেছে শীর্ষ আদালত। হাসপাতাল ভাঙচুরের ঘটনায় কী পদক্ষেপ করা হয়েছে, তা নিয়ে ওই দিন রিপোর্ট দেবে রাজ্যও। আগামী ২৩ অগস্ট এই মামলার পরবর্তী শুনানি রয়েছে। আরজি করের আন্দোলনকারীদের তরফে জানানো হয়েছে, আপাতত বৃহস্পতিবারের দিকেই তাদের নজর থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE