Advertisement
০৮ জুলাই ২০২৪
Rathayatra

কিছু কাজ অসম্পূর্ণ, দিঘায় রথের চাকা গড়াবে পরের বছর থেকে, ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা

এ বছর রথের চাকা গড়াবে না দিঘায়। পরের বছর থেকেই রথযাত্রা শুরু হবে সৈকত শহরে। শুক্রবার এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে এ কথা ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দিঘায় রথযাত্রা পরের বছর থেকে, ঘোষণা মমতা বন্দ্যোপাধ্য়ায়ের।

দিঘায় রথযাত্রা পরের বছর থেকে, ঘোষণা মমতা বন্দ্যোপাধ্য়ায়ের। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ জুলাই ২০২৪ ১৫:৩১
Share: Save:

এ বছর রথের চাকা গড়াবে না দিঘায়। পরের বছর থেকেই রথযাত্রা শুরু হবে সৈকত শহরে। শুক্রবার এ কথা ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

দিঘায় জগন্নাথদেবের মন্দির নির্মাণের কাজ এখনও শেষ হয়নি। মূর্তির প্রাণপ্রতিষ্ঠা কবে, ধোঁয়াশা রয়েছে তা নিয়েও। তার মধ্যেই এ বছর থেকে দিঘায় জগন্নাথদেবের রথযাত্রা আয়োজিত হতে পারে বলে শোনা যাচ্ছিল। প্রশাসনিক সূত্রেও জানা গিয়েছিল, জগন্নাথ, বলরাম ও সুভদ্রার জন্য তিনটি রথের কাঠামো তৈরির কাজ প্রায় শেষ হয়ে গিয়েছে। দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদের তত্ত্বাবধানে রথ-সড়ক তৈরির কাজ চলছিল। প্রশাসনিক সেই প্রস্তুতি দেখেই অনেকের মনে হয়েছিল, এ বছর থেকেই দিঘায় রথযাত্রা শুরু হয়ে যেতে পারে। কিন্তু শুক্রবার এক্স (সাবেক টুইটার) হ্যান্ডলে মুখ্যমন্ত্রী মমতা লিখলেন, ‘‘দিঘায় রথযাত্রা পরের বছর থেকে পালিত হবে। কিছু কাজ এখনও শেষ হয়নি। পরের বছর থেকে রথযাত্রা শুরুর আগেই তা সম্পূর্ণ হওয়া জরুরি।’’

বৃহস্পতিবার নির্মীয়মাণ জগন্নাথ মন্দির চত্বরে তিনটি রথের কাঠামো দেখা গিয়েছিল। প্রশাসনিক সূত্রে খবর ছিল, ওড়িশা থেকে দক্ষ কারিগর এনে রথগুলি নির্মাণ করা হয়েছে। প্রতিটির উচ্চতা প্রায় ১৫ ফুট। একটিতে গাঢ় সবুজ, একটিতে কমলা আর অন্যটিতে হলুদ রঙের প্রলেপ দেওয়া। রথের মাথায় চূড়াও বসানো হয়েছিল। সূত্রের দাবি ছিল, পুরীর রথের আদলে তৈরি দিঘার রথের চূড়াগুলিকে শেষ মুহূর্তে রঙিন কাপড় দিয়ে মুড়ে ফেলা হবে। ইতিমধ্যে রাজস্থানের বংশী পাহাড়পুর থেকে জগন্নাথ, বলরাম ও সুভদ্রার মূর্তিও চলে এসেছে। সেগুলির মোড়ক এখনও খোলা হয়নি। মন্দিরের অন্দরসজ্জার কাজ শেষ হওয়ার পরেই মূর্তিগুলিকে স্থাপন করা হবে বলে জানা গিয়েছিল।

জেলা প্রশাসনের একটি সূত্রে এ-ও খবর মিলেছিল, এ বারের রথযাত্রা ঘিরে মেলার আয়োজন না-হলেও, রথ-সড়কের আশপাশের সমস্ত অস্থায়ী দোকান ও ঝুপড়ি সরিয়ে ফেলা হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকে প্রতিনিয়ত মাইকে প্রচার করে রথ-সড়ক ও আশপাশের এলাকায় অবৈধ ভাবে দোকান বাঁধতে নিষেধ করা হয়। প্রস্তাবিত রথ-সড়কটিকে প্রয়োজন মতো চওড়া করে দ্রুত রথ চলাচলের উপযোগী করে তোলার দায়িত্বও দেওয়া হয়েছে দিঘা-শঙ্করপুর উন্নয়ন পর্ষদকে। এর জন্য রাস্তার পাশে থাকা ‘লাইট স্ট্যান্ড’গুলিকে উপড়ে ফেলা হচ্ছে। পাশাপাশি, জল-কাদা ঠেলে রোলার চালিয়ে লাল মাটি ফেলে রাস্তাটিকে দ্রুত মেরামত করা হচ্ছে। এর পরেই শুক্রবার মুখ্যমন্ত্রী ঘোষণা করে দিলেন, এ বছর রথযাত্রা হচ্ছে না দিঘায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Rathayatra
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE