Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
West Bengal Weather Update

দক্ষিণবঙ্গের আট জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস, হতে পারে ভারী বর্ষণও, কলকাতায় আবহাওয়া কেমন

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার দক্ষিণবঙ্গের আটটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বুধবার থেকে হতে পারে ভারী বৃষ্টি।

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে।

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ জুলাই ২০২৪ ১০:২০
Share: Save:

দক্ষিণবঙ্গের আটটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস দিল হাওয়া অফিস। সোমবার থেকেই বৃষ্টি হতে পারে ওই জেলাগুলিতে। এর পর বুধবার থেকে হতে পারে ভারী বৃষ্টিও। আবহাওয়া নিয়ে সতর্ক করেছে হাওয়া অফিস।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, সোমবার দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, বাঁকুড়া, পূর্ব বর্ধমান এবং পশ্চিম বর্ধমানে বিক্ষিপ্ত ভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। মঙ্গলবার ভিজতে পারে উত্তর ২৪ পরগনাও। তবে বুধবার থেকে একাধিক জেলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে বুধবার এবং বৃহস্পতিবার ভারী বৃষ্টি হতে পারে। ওই জেলাগুলিতে ৭ থেকে ১১ সেন্টিমিটার বৃষ্টির সম্ভাবনার কথা জানিয়েছে হাওয়া অফিস। এ ছাড়াও দক্ষিণবঙ্গের বাকি জেলাগুলিতে বৃষ্টি চলবে বিক্ষিপ্ত ভাবে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে কলকাতাতেও। তবে আর কোনও জেলায় আপাতত আবহাওয়া সংক্রান্ত কোনও সতর্কতা জারি করেনি হাওয়া অফিস।

ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে উত্তরবঙ্গেও। হাওয়া অফিস জানিয়েছে, কালিম্পং এবং আলিপুরদুয়ারে বজ্রবিদ্যুৎ-সহ ভারী বৃষ্টি হতে পারে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে মালদহ, উত্তর দিনাজপুর এবং দক্ষিণ দিনাজপুরেও। এ ছাড়া, সোমবার দার্জিলিং, জলপাইগুড়ি এবং কোচবিহারেও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বাকি আর কোনও জেলায় আপাতত সতর্কতা জারি করেনি হাওয়া অফিস।

বঙ্গোপসাগরের উপর যে নিম্নচাপ অঞ্চল রয়েছে, তার প্রভাবে সমুদ্রে ঝোড়ো হাওয়া বইছে। আরও অন্তত ছ’ঘণ্টা সমুদ্রের পরিস্থিতি একই রকম থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস। তার পর পরিস্থিতি স্বাভাবিক হতে পারে। এখনও উত্তর বঙ্গোপসাগর এবং সংলগ্ন পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরের উপর ঘণ্টায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইছে। আরও ছ’ঘণ্টা মৎস্যজীবীদের জন্য সতর্কতা জারি রেখেছে আলিপুর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE