Advertisement
০৭ অক্টোবর ২০২৪
West Bengal Weather Update

পিছু ছাড়ছে না বৃষ্টি! সোমেও দক্ষিণবঙ্গের চার জেলায় সতর্কতা, কলকাতাও কি ভিজবে? জানাল আলিপুর

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, সোমবার দক্ষিণবঙ্গের চারটি জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বাকি জেলাগুলিতেও। পুজোর মধ্যে উদ্বেগ বেড়েছে।

দক্ষিণবঙ্গের চার জেলায় সোমবারও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা।

দক্ষিণবঙ্গের চার জেলায় সোমবারও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ অক্টোবর ২০২৪ ১১:০০
Share: Save:

পুজোর ঢাকে কাঠি পড়ে গিয়েছে। তবে পিছু ছাড়ছে না বৃষ্টি! সোমবারও দক্ষিণবঙ্গের চার জেলায় সতর্কতা জারি করেছে আলিপুর আবহাওয়া দফতর। বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হতে পারে ওই জেলাগুলিতে। বিক্ষিপ্ত ভাবে বৃষ্টির সম্ভাবনা রয়েছে প্রায় সব জেলাতেই।

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, সোমবার উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর এবং পশ্চিম মেদিনীপুরে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এই জেলাগুলিতে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। তবে আপাতত অন্য কোনও জেলায় আবহাওয়া সংক্রান্ত সতর্কতা জারি করেনি হাওয়া অফিস। যদিও তারা জানিয়েছে, দক্ষিণবঙ্গের সব জেলাতেই কমবেশি বৃষ্টি চলবে বিক্ষিপ্ত ভাবে।

উত্তরবঙ্গে বৃষ্টি কমবে বলে জানিয়েছে আলিপুর। সোমবার নতুন করে উত্তরের কোনও জেলায় সতর্কতা জারি করা হয়নি। দু’একটি জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। হাওয়া অফিস জানিয়েছে, এখনও দক্ষিণবঙ্গের উপর দিয়ে বিস্তৃত অক্ষরেখা। সঙ্গে বঙ্গোপসাগরের উপর রয়েছে ঘূর্ণাবর্তও। ফলে সাগরের দিক থেকে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প স্থলভাগে প্রবেশ করছে। সেই কারণেই কোথাও কোথাও এখনও বৃষ্টির অনুকূল পরিস্থিতি রয়েছে।

বঙ্গোপসাগরে নতুন করে একটি নিম্নচাপ অঞ্চল তৈরি হয়েছিল। তার জেরে দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছিল হাওয়া অফিস। বর্তমানে সেই নিম্নচাপ অঞ্চলের প্রভাব কমেছে। তবে শনিবার থেকে কলকাতা এবং শহরতলিতে বৃষ্টি চলছে। রবিবারও কয়েকটি এলাকায় মুষলধারে বৃষ্টি হয়েছে। পুজোর মধ্যেও কি ভোগাবে বৃষ্টি? তা নিয়ে উদ্বেগ রয়েছে।

সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৬.৪ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ০.৬ ডিগ্রি বেশী। রবিবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.১ ডিগ্রি সেলসিয়াস, স্বাভাবিকের চেয়ে ২.৭ ডিগ্রি কম।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE