Advertisement
২১ সেপ্টেম্বর ২০২৪
New Interim VC of Visva-Bharati

বিশ্বভারতীতে নজির! বিদ্যুৎ জমানার পর তৃতীয় ভারপ্রাপ্ত উপাচার্য আদিবাসী সম্প্রদায়ের প্রতিনিধি

২০২৩ সালের ৮ নভেম্বর স্থায়ী উপাচার্য হিসাবে বিদ্যুৎ চক্রবর্তীর মেয়াদ শেষ হওয়ার পর থেকে বিশ্বভারতীতে এ নিয়ে তৃতীয় বার ভারপ্রাপ্ত উপাচার্য বদল হল। এ বার দায়িত্ব পেলেন বিনয়কুমার সোরেন।

বিনয়কুমার সোরেন।

বিনয়কুমার সোরেন। —নিজস্ব চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
শান্তিনিকেতন শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২৪ ১৩:০৬
Share: Save:

বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের নতুন ভারপ্রাপ্ত উপাচার্য হিসাবে নিযুক্ত হলেন অধ্যাপক বিনয়কুমার সোরেন। এই প্রথম বার আদিবাসী সম্প্রদায়ের প্রথম কোনও ব্যক্তি বিশ্বভারতীর উপাচার্যের দায়িত্ব নিলেন। আর বিদ্যুৎ চক্রবর্তী অবসরগ্রহণের পর এ নিয়ে তৃতীয় বার ভারপ্রাপ্ত উপাচার্য নিয়োগ হল বিশ্বভারতীতে।

পল্লী শিক্ষাভবনের অধ্যক্ষ বিনয়কে ভারপ্রাপ্ত উপাচার্য করার কথা নোটিস দিয়ে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সদ্য ওই বিষয়ে নোটিসটি জারি করেছেন বিশ্বভারতীর ভারপ্রাপ্ত কর্মসচিব অশোক মাহাতো। রবীন্দ্রনাথ ঠাকুর প্রতিষ্ঠিত বিশ্বভারতীতে এই প্রথম আদিবাসী সম্প্রদায়ের কোনও ব্যক্তি উপাচার্যের পদে বসলেন। এ নিয়ে বিশ্বভারতীর একাংশের বক্তব্য, ‘‘গুরুদেবের আদিবাসী ও সাঁওতাল জনজাতির উন্নয়নে বিশেষ আগ্রহ ছিল। তিনি বালিপাড়া ও পিয়ার্সনপল্লির মতো আদিবাসী গ্রাম প্রতিষ্ঠায় উল্লেখযোগ্য ভূমিকা পালন করেছিলেন। আজ তাঁর প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ে আদিবাসী সম্প্রদায়ের একজন অধ্যাপক উপাচার্যের পদে আসীন হয়েছেন, এটা ঐতিহাসিক মুহূর্তই বটে।’’

২০২৩ সালের ৮ নভেম্বর স্থায়ী উপাচার্য হিসাবে বিদ্যুৎ চক্রবর্তীর মেয়াদ শেষ হওয়ার পর থেকে বিশ্বভারতীতে এ নিয়ে তৃতীয় বার ভারপ্রাপ্ত উপাচার্য বদল হল। ২০১৮ সালে বিদ্যুৎকে স্থায়ী উপাচার্য হিসাবে নিযুক্ত করা হয়েছিল। তাঁর পাঁচ বছরের কার্যকালে বিশ্বভারতীকে কেন্দ্র করে নানা বিতর্কের সৃষ্টি হয়েছে। সংঘাত হয়েছে রাজ্য এবং কেন্দ্রের। বিদ্যুতের উপাচার্য হিসাবে মেয়াদ শেষ হয়ে যাওয়ার পর বিশ্বভারতীর সংবিধানের ৩ (৬) ধারা অনুযায়ী, প্রথমে সঞ্জয়কুমার মল্লিক এবং পরে অরবিন্দ মণ্ডল ভারপ্রাপ্ত উপাচার্য হিসাবে দায়িত্ব নেন। অরবিন্দের মেয়াদ শেষ হওয়ার পর বিশ্বভারতীর সংবিধান অনুযায়ী ওই দায়িত্ব পেলেন বিনয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Visva-Bharati Visva Bharati University VC
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE