Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
Sandeshkhali Incident

বাংলার বাইরে সরানোর আর্জি সন্দেশখালি মামলা, মণিপুর-ধাঁচে তদন্ত চেয়েও আবেদন সুপ্রিম কোর্টে

সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলাটি করেছেন এক আইনজীবী। তাঁর বক্তব্য, সন্দেশখালি থেকে যে সব ‘ভয়াবহ’ তথ্য উঠে এসেছে, তাতে বাংলায় সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত হওয়া সম্ভব নয়।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১৬ ফেব্রুয়ারি ২০২৪ ১৩:২৮
Share: Save:

সন্দেশখালিতে মহিলাদের উপর যৌন নির্যাতনের অভিযোগের প্রেক্ষিতে হওয়া মামলা বাংলার বাইরে সরানো হোক। এই মর্মে আবেদন জমা পড়ল সুপ্রিম কোর্টে। আর্জি, শীর্ষ আদালতের নজরদারিতে বিশেষ তদন্তকারী দল (সিট) গঠন করে বা সিবিআই দিয়ে তদন্ত করা হোক।

সুপ্রিম কোর্টে জনস্বার্থ মামলাটি করেছেন আইনজীবী অলখ অলোক শ্রীবাস্তব। তাঁর বক্তব্য, সন্দেশখালি থেকে যে সব ‘ভয়াবহ’ তথ্য উঠে এসেছে, তাতে বাংলায় সুষ্ঠু ও নিরপেক্ষ তদন্ত হওয়া সম্ভব নয়। ন্যায়বিচারের স্বার্থে মামলা রাজ্যের বাইরে সরিয়ে আনা উচিত। আইনজীবী বলেছেন, ‘‘মূল অভিযুক্ত শেখ শাহজাহান এখনও অধরা। এ থেকেই বোঝা যাচ্ছে, স্থানীয় পুলিশ-প্রশাসন কতটা নিষ্ক্রিয়! এ রকমও অভিযোগ রয়েছে, পুলিশের সঙ্গে শাহজাহানের যোগসাজশ রয়েছে। সেই কারণেই সুপ্রিম কোর্টের নজরদারিতে সিট বা সিবিআই দিয়ে তদন্ত হওয়া জরুরি।’’

জনস্বার্থ মামলায় অলোকের আর্জি, মণিপুরের হিংসা মামলায় সুপ্রিম কোর্ট একটি কমিটি গঠন করেছিল হাই কোর্টের তিন অবসরপ্রাপ্ত বিচারপতিদের নিয়ে। এ ক্ষেত্রেও সেই ধাঁচেই তদন্ত কমিটি গঠন করা হোক। পাশাপাশি সন্দেশখালিতে যাঁদের উপর যৌন নির্যাতন হয়েছে বলে অভিযোগ, তাঁদের ক্ষতিপূরণ ও এলাকায় আধাসামরিক বাহিনী মোতায়েন নিরাপত্তা দেওয়ার দাবি জানানো হয়েছে। আইনজীবীর আবেদন, তদন্ত সম্পূর্ণ হলে দিল্লির ফাস্টট্র্যাক কোর্টে সময়সীমা বেঁধে বিচার প্রক্রিয়া হোক। এ ছাড়া পশ্চিমবঙ্গ রাজ্য সরকারকে নির্দেশ দেওয়া হোক, তারা যাতে অভিযুক্ত পুলিশকর্মীদের বিরুদ্ধে পদক্ষেপ করে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Sandeshkhali Incident
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE