Advertisement
১৪ সেপ্টেম্বর ২০২৪
Land department

অনলাইনে পরচার আবেদন এ বার থেকে বাংলাতেই, উদ্যোগী ভূমি দফতর

অনলাইনের মাধ্যমে নতুন আবেদন প্রক্রিয়াকে আরও সহজ করা হচ্ছে বলে নবান্ন সূত্রে খবর। পাশাপাশি জমির পরচা পেতে আবেদন করা যাবে বাংলা ভাষাতেই।

Online application for Parcha can be made in bengali land and land reforms department to roll out new feature

—প্রতীকী ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২৪ ১৪:৩৩
Share: Save:

এ বার থেকে অনলাইনে জমির পরচার আবেদন বাংলাতেই। এমনই বন্দোবস্ত করেছে রাজ্যের ভূমি ও ভূমি সংস্কার দফতর। নবান্ন সূত্রে খবর এমনটাই। জমি ক্রয়ের পর সাধারণত পরচা করানোই ক্রেতার মূল লক্ষ্য থাকে। সেই আবেদন অনলাইনে করার সুবিধা পশ্চিমবঙ্গে বেশ কিছু বছর ধরে চলছে। কিন্তু এই আবেদনের ক্ষেত্রে সব কিছু করতে হয় ইংরেজি ভাষাতে। তাই গ্রামীণ জনতার বড় অংশ তো বটেই, শহুরে বহু মানুষও সমস্যায় পড়েন। এমন কথা রাজ্য ভূমি দফতরের আধিকারিকদেরও জানা ছিল। তাই পরচার আবেদন প্রক্রিয়া আরও সহজ করতে শুরু হয় আলোচনা। নবান্ন সূত্রে খবর, সেই আলোচনাপর্ব ফলপ্রসূ হয়েছে। এ বার থেকে অনলাইন পরচার আবেদন বাংলায় করার ব্যবস্থা করেছে ভূমি ও ভূমি সংস্কার দফতর।

অনলাইন মাধ্যমে নতুন আবেদন প্রক্রিয়াকে আরও সহজ করা হচ্ছে বলেই নবান্ন সূত্রে খবর। আবেদন করা যাবে বাংলা ভাষাতে। আবেদনকারী নিজের নাম, অভিভাবকের নাম, ঠিকানা-সহ বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য এ বার থেকে যাতে সরাসরি বাংলা ভাষায় দাখিল করতে পারেন, সেই ব্যবস্থাই করতে চলেছে ভূমি দফতর। পাশাপাশি, আরও কয়েকটি আঞ্চলিক ভাষাতেও আবেদনের ব্যবস্থা করা যায় কিনা, সেই সম্ভাবনা খতিয়ে দেখছে রাজ্য সরকার। বর্তমানে মিউটেশন থেকে শুরু করে জমির চরিত্র বদল, ওয়ারিশ আবেদন সবই করা হয় ভূমি ও ভূমি সংস্কার দফতরের ‘বাংলার ভূমি’ ওয়েবসাইটে। অনলাইনে আবেদন সম্পন্ন হলে মেসেজ চলে আসে আবেদনকারীর মোবাইলে। তবে সেই মেসেজও আসে ইংরেজিতে। নতুন পদ্ধতি চালু হয়ে গেলে এই মেসেজ বাংলাতেই পাঠানো হবে।

ভূমি দফতরের এক আধিকারিক বলেন, ‘‘লোকসভা ভোটের পর এক বৈঠকে মুখ্যমন্ত্রী ভূমি দফতরকে কাজে স্বচ্ছতা আনতে বলেছেন। কী ভাবে কাজে আরও স্বচ্ছতা আনা যায়, তা নিয়ে ভাবনাচিন্তা চলছে। এ ক্ষেত্রে পরচা পেতে বাংলা ভাষায় আবেদনের বিষয়টিও সেই সংস্কারের অংশ। আমরা আশা করছি, বাংলায় আবেদন করায় যেমন সাধারণ মানুষের সুবিধা হবে, তেমনই দালাল চক্র খুব সহজেই ভেঙে দেওয়া যাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Land department Online Applications
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE