Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Siliguri School Bus

স্কুলের পরিবহণে ব্যবহৃত বাস, গাড়িকে বিধি মানাতে উদ্যোগ

বাস-কর্মীরাও অনেক ক্ষেত্রে প্রশিক্ষিত নন। আঞ্চলিক পরিবহণ আধিকারিককে এ সব বিষয়গুলি দেখতে বললেন শিলিগুড়ি পুরসভার মেয়র গৌতম দেব।

—প্রতীকী চিত্র।

—প্রতীকী চিত্র।

সৌমিত্র কুন্ডু
শিলিগুড়ি শেষ আপডেট: ১৪ জুলাই ২০২৪ ০৯:৩৬
Share: Save:

শিলিগুড়ি শহরে স্কুলের পড়ুয়াদের যাতায়াতে ব্যবহৃত বাস, গাড়িগুলি যাতে বিধি মেনে চলাচল করে সে ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এ বার উদ্যোগী পুর কর্তৃপক্ষ। শহরে যাতায়াত করা স্কুলবাসগুলোর একাংশের 'ফিটনেস' শংসাপত্র নেই বলে অভিযোগ। অভিযোগ, অনেক মালিক সে শংসাপত্র নবীকরণ করেননি। বাস-কর্মীরাও অনেক ক্ষেত্রে প্রশিক্ষিত নন। আঞ্চলিক পরিবহণ আধিকারিককে এ সব বিষয়গুলি দেখতে বললেন শিলিগুড়ি পুরসভার মেয়র গৌতম দেব। সম্প্রতি একটি স্কুলবাসের ধাক্কায় দাঁড়িয়ে থাকা সিটি-অটো ফুটপাতে উঠে ধাক্কা দেয় এক মহিলাকে। তিনি মারা যান।

শনিবার মেয়র বলেন, "ঘটনাটা দুর্ভাগ্যজনক। মর্মান্তিক। স্কুলবাস তথা স্কুল পরিবহণে ব্যবহৃত গাড়িগুলোর সমস্যা, তাদের বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে একটা বৈঠক ডাকতে বলা হয়েছে। তাতে পুর কর্তৃপক্ষও থাকবেন। জেলা পরিবহণ আধিকারিক, অতিরিক্ত আঞ্চলিক পরিবহণ আধিকারিক, মোটর ভেহিকল ইনস্পেক্টর, পুলিশ-প্রশাসন থাকবে।’’

স্কুলপড়ুয়াদের যাতায়াতে ব্যবহৃত বাস এবং গাড়ির একাংশের সক্ষমতা (ফিটনেস), বিমা এবং অন্য বিধি মানার মতো বিষয়গুলো যাতে যথাযথ ভাবে মানা হয়, তা দেখতে হবে বলে মত মেয়রের। তাঁর সংযোজন, "এগুলো ভাল করে দেখা দরকার। পুরসভা এগুলো করতে পারবে না। সমস্যাগুলো নিয়ে জেলাশাসকের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে।"

পুর কর্তৃপক্ষ জানান, যে দুর্ঘটনায় পথচারী মহিলার মৃত্যু হয়েছে, সে মামলায় যাতে যথাযথ বিচার হয়, সে জন্য পুরসভা থেকে শিলিগুড়ির পুলিশ কমিশনারকে একটা চিঠি দেওয়া হয়েছে।

শিলিগুড়ির পুলিশ কমিশনার সি সুধাকর বলেন, ‘‘পুলিশ সরাসরি বিষয়টি দেখে না। পরিবহণ দফতর দেখবে। পুলিশের তরফে সমস্ত সহযোগিতা করা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Siliguri
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE