Advertisement
২০ সেপ্টেম্বর ২০২৪
R G Kar Hospital Incident

প্রতিবাদের রাত জাগল গৌড়বঙ্গ

দক্ষিণ দিনাজপুর জেলায় বুধবার রাতে দলমত নির্বিশেষে প্রচুর মানুষের ভিড় দেখা গেল বালুরঘাট, গঙ্গারামপুর এবং বুনিয়াদপুরের আন্দোলনে।

আর জি কর কাণ্ডের বিচার চেয় রায়গঞ্জ শহরে 'রাতদখল' মহিলাদের।

আর জি কর কাণ্ডের বিচার চেয় রায়গঞ্জ শহরে 'রাতদখল' মহিলাদের। ছবি: গৌর আচার্য ।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০৬ সেপ্টেম্বর ২০২৪ ০৮:৩৪
Share: Save:

গৌড়বঙ্গে ছন্দে ফিরতে শুরু করেছে দলমত নির্বিশেষে আন্দোলন। আর জি কর-কাণ্ডে দোষীর সাজার দাবিতে মানব বন্ধন থেকে মিছিল, পথনাটিকা ও প্রতিবাদে বুধবার রাতে উত্তাল হল গৌড়বঙ্গের তিন জেলা।

মালদহের ইংরেজবাজার শহরে বুধবার রাতে মালদহ মার্চেন্টস চেম্বার অফ কমার্সের একটি মৌনী মিছিল শহর পরিক্রমা করে। আইএমএ-র মালদহ শাখার ডাকে মালদহের এলআইসি মোড় থেকে বিনয় সরকারের মূর্তির পাদদেশ পর্যন্ত একটি মানব বন্ধন হয়। তাতে চিকিৎসকদের পাশাপাশি, নার্স ও স্বাস্থ্যকর্মী, মহিলা ও সাধারণ মানুষও শামিল হন। রাতে ইংরেজবাজার শহরের রাজমহল রোড মোড়ে প্রতিবাদ সভা করেন জেলা স্কুলের প্রাক্তনীরা। রাতে ফোয়ারা মোড়ে শুরু হয় ‘রাত দখল’ কর্মসূচি।

দক্ষিণ দিনাজপুর জেলায় বুধবার রাতে দলমত নির্বিশেষে প্রচুর মানুষের ভিড় দেখা গেল বালুরঘাট, গঙ্গারামপুর এবং বুনিয়াদপুরের আন্দোলনে। মঙ্গলবার জেলায় একটি কনভেনশন করে ‘উই ওয়ান্ট জাস্টিস#দক্ষিণ দিনাজপুর’ নামে কমিটি গড়া হয়। সংগঠনের তরফে একতা দে বলেন, ‘‘দোষীদের সাজার দাবিতে আন্দোলন এগিয়ে নিয়ে যেতে চাই। দলীয় ব্যানার বাইরে রেখে এক যোগে আন্দোলনই পথ।’’ থানা মোড়ে পথনাটিকা ‘আর কবে’-তে যোগ দেন স্বাতীলেখা কুন্ডু, জগন্নাথ দত্ত, রাজর্ষি গোস্বামী, শতাব্দী নাথ, পর্ণা চন্দ, গার্গী রায়। বাংলাদেশ আন্দোলনের থিম সং 'দেশটা তোমার বাপের নাকি', অরিজিত সিংহের ‘আর কবে’ গাওয়া হয়। কচিকাঁচা থেকে শুরু করে বৃদ্ধেরা প্রতিবাদের ছবি আঁকেন রাস্তায়। তার আগে শহরে মানব বন্ধন হয়।

রায়গঞ্জ শহরের শিলিগুড়ি মোড় থেকে বিদ্রোহী মোড় পর্যন্ত 'প্রতিবাদী মেয়েদের' তরফে বহু মহিলা ও পুরুষ প্রতিবাদ মিছিল করেন। বিদ্রোহী মোড়ে ভোর ৪টে পর্যন্ত অবস্থান-বিক্ষোভ করেন এলাকার বহু মহিলা ও পুরুষ। তাঁরা সেখানে আর জি কর-কাণ্ডের বিচার ও মহিলাদের নিরাপত্তার দাবিতে সমবেত গান, স্লোগান, রাস্তায় ছবি আঁকা, বিভিন্ন বাদ্যযন্ত্র বাজিয়ে প্রতিবাদ জানানো হয় বলে আন্দোলনকারীদের তরফে শ্রাবণী মুখোপাধ্যায়ের দাবি। কালিয়াগঞ্জ, ইসলামপুর, ডালখোলা-সহ জেলার বিভিন্ন এলাকায় রাত ৯টা থেকে ১০টা পর্যন্ত বহু মহিলা ও পুরুষ হাতে মোমবাতি নিয়ে প্রতিবাদ জানিয়েছেন। ওই সময়ে এলাকায় আলোও নিভিয়ে দেওয়া হয়।

তথ্য: শান্তশ্রী মজুমদার, জয়ন্ত সেন, গৌর আচার্য, বিকাশ সাহা, অভিজিৎ পাল, মেহেদি হেদায়েতুল্লা ও নীহার বিশ্বাস

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Gourbanga Kolkata Doctor Rape and Murder
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE