Advertisement
১৯ মে ২০২৪
Leopard

চিতাবাঘ তুলে নিয়ে যাচ্ছে শাবকদের, ট্র্যাপ ক্যামেরায় সেই ছবি ধরা পড়ল বাগডোগরায়

শুক্রবার সকালে চা বাগানের শ্রমিকরা নালায় দু’টি চিতাশাবককে দেখতে পেয়েছিলেন৷ রাতে সেই শাবক দু’টিকে তুলে নিয়ে যায় মা চিতা। ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়েছে ছবি।

ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়া সেই ছবি।

ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়া সেই ছবি। — নিজস্ব চিত্র।

নিজস্ব সংবাদদাতা
শিলিগুড়ি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২৩ ১৩:৪৩
Share: Save:

দিনের বেলা চা বাগানে দু’টি চিতাশাবক দেখতে পেয়েছিলেন কর্মীরা। রাতেই মা চিতা এসে তুলে নিয়ে গেলে তার শাবকদের। বন দফতরের পাতা ট্র্যাপ ক্যামেরায় ধরা পড়েছে সেই ছবি। এই ঘটনা ঘটেছে শিলিগুড়ির বাগডোগরার মুনি চা বাগান এলাকায়।

শুক্রবার সকালে চা বাগানের শ্রমিকরা নালায় দু’টি চিতাশাবককে দেখতে পেয়েছিলেন৷ এর পর সদ্যোজাত চিতাশাবকদের দেখতে ভিড় জমে যায় বাগানে। খবর পেয়ে ঘটনাস্থলে যায় কার্শিয়ংয়ের বাগডোগরা বন দফতরের কর্মীরা। তাঁরা ঘটনাস্থলে পৌঁছে প্রথমে এলাকা খালি করে দেন৷ শুক্রবার বাগানের ২৪ নম্বর সেকশনের কাজও মুলতবি রাখা হয়৷ এর পর বনকর্মীরা ট্র্যাপ ক্যামেরা বসান ওই এলাকায়। শুক্রবার সন্ধ্যা থেকে এলিফ্যান্ট স্কোয়াড এবং বাগডোগরার বনকর্মীরা নজর রাখেন চিতাশাবক দু’টির উপর। রাত প্রায় ৮টা নাগাদ বাগানে ঢোকে মা চিতাবাঘ। তার শাবকদের নিয়ে সেখান থেকে অন্যত্র পাড়ি দেয় চিতাবাঘটি।

বাগডোগরা বনবিভাগের রেঞ্জার সমীরণ রাজ বলেন, ‘‘বাগান থেকে খবর পাওয়ার পর সেখানে গিয়ে আগে এলাকাটাকে সুরক্ষিত করি আমরা। ট্র্যাপ ক্যামেরা বসিয়ে সন্ধ্যা থেকে অপেক্ষা শুরু হয়। সুরক্ষিত ভাবে শাবক দু’টিকে মা চিতা যাতে উদ্ধার করতে পারে সে জন্য এলাকা জনশূন্য করে দেওয়া হয়৷ তার পর রাত ৮টা নাগাদ মা চিতা এসে শাবকদের সুরক্ষিত জায়গায় নিয়ে যায়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Leopard Leopard Cub Forest department
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE