Advertisement
০৮ সেপ্টেম্বর ২০২৪
Tourists at lalbagh

ভিড় উপচে পড়েছে লালবাগে

মুর্শিদাবাদ এস্টেটের এক আধিকারিক জানান, যেদিন থেকে চাঁদ উঠেছে (চাঁদ রাত) সে দিন থেকে কার্যত মহরমের শোক পালনের অনুষ্ঠান শুরু হয়েছে।

আজ মহরম। লালবাগে চলছে মহরমের মাতন।

আজ মহরম। লালবাগে চলছে মহরমের মাতন। ছবি: গৌতম প্রামাণিক

সামসুদ্দিন বিশ্বাস
বহরমপুর শেষ আপডেট: ১৭ জুলাই ২০২৪ ০৮:২৭
Share: Save:

শীতের মরসুমের পরে দীর্ঘ দিন ধরে পর্যটকের খরা চলছিল। মহরমে সেই খরা কাটিয়ে নবাবদের শহর মুর্শিদাবাদে ভিড় জমালেন পর্যটকেরা। মঙ্গলবার সকাল থেকে মুর্শিদাবাদ শহরে পর্যটক বোঝাই ছোট ও বড় গাড়ি ঢুকেছে। এ দিন যত বেলা গড়িয়েছে, পর্যটকের ভিড় তত বেড়েছে। পর্যটকেরা ভিড় জমানোয় খুশি মুর্শিদাবাদের হোটেল ব্যবসায়ী থেকে শুরু করে পর্যটন ব্যবসার সঙ্গে যুক্ত ব্যবসায়ীরা। তাঁরা জানাচ্ছেন, শীতের মরসুমের পরে পর্যটকের আনাগোনা কমে গিয়েছিল। ছুটির দিনগুলিতে কিছু পর্যটক আসতেন। আর মহরমকে কেন্দ্র করে বরাবরেরই মতো এ বারেও মঙ্গলবার সকাল থেকে নবাবদের শহরে ভিড় জমাচ্ছেন। ভিড় নিয়ন্ত্রণে মুর্শিদাবাদ শহরে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। তাঁরা চারিদিকে নজরদারি চালাচ্ছেন।

সিটি মুর্শিদাবাদ ব্যবসায়ী সমিতির সম্পাদক স্বপন ভট্টাচার্য বলেন, ‘‘বরাবরই মহরমের সময়ে মুর্শিদাবাদ শহরে পর্যটকের ভিড় জমে আগমাতমের দিন। মঙ্গলবার রাতে আগমাতম হয়েছে। আর সেই আগমাতম দেখতে পর্যটকেরা মঙ্গলবার সন্ধ্যা থেকে সেখানে ভিড় জমেছিলেন।’’

মুর্শিদাবাদ হোটেল ওনার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সম্পাদক স্বপন দাস বলেন, ‘‘বরাবরই মহরমে পর্যটকদের ভিড় হয়। এ বারেও মঙ্গলবার সকাল থেকে পর্যটকেরা ভিড় জমিয়েছেন। নিউ প্যালেস থেকে শুরু করে হাজারদুয়ারি প্যালেস ও সংগ্রহশালা লাগোয়া এলাকার হোটেলগুলিতে অধিকাংশ ঘরেই পর্যটক আছেন। আবার খাওয়ার হোটেল, রেস্তরাঁতেও যথেষ্ট ভিড় ছিল।’’ মুর্শিদাবাদ এস্টেটের ম্যানেজার দেবব্রত রায় বলেন, ‘‘মহরমকে কেন্দ্র করে এ দিন সকাল থেকেই মুর্শিদাবাদ শহরে লোকজন ভিড় জমাচ্ছেন। সন্ধ্যার পরে ভিড় বেড়েছে। ভিড় নিয়ন্ত্রণে প্রয়োজনীয় পদক্ষেপ করা হয়েছে। রীতি মেনে মহরমের অনুষ্ঠান চলছে।’’

মুর্শিদাবাদ এস্টেটের এক আধিকারিক জানান, যেদিন থেকে চাঁদ উঠেছে (চাঁদ রাত) সে দিন থেকে কার্যত মহরমের শোক পালনের অনুষ্ঠান শুরু হয়েছে। ১-৯ মহরমের পর্যন্ত হাজারদুয়ারি প্যালেস ও সংগ্রহশালার সামনে থাকা ইমামবাড়ার দরজা সর্ব সাধারণের জন্য খোলা রয়েছে। আজ বুধবার ইমামবাড়ার দরজা সর্বসাধারণের জন্য বন্ধ হয়ে যাবে। চাঁদ রাত থেকে ধর্মীয় রীতি মেনে প্রতিদিন সকাল ও রাতে ধর্মীয় আলোচনা ও প্রার্থনা হচ্ছে। নিয়ম মেনে জুলুস বেরোচ্ছে। মঙ্গলবার রাতে লালবাগে কেল্লা নিজামত এলাকায় হাজারদুয়ারি প্যালেস ও সংগ্রহশালার পূর্ব দিকে আগমাতম হয়েছে।

আর সেই আগমাতম দেখতে ভিড় উপচে পড়েছিল। আজ বুধবার ১০ মহরমের বড় জুলুস বেরোবে। বুধবার ইমামবাড়া থেকে প্রায় তিন কিলোমিটার দূরে আমানিগঞ্জ কারবালা পর্যন্ত জুলুস যাবে। সেই জুলুসে দুলদুল ঘোড়া থাকবে।

আর তা দেখতে রাস্তার ধারে ভিড় জমাবেন হাজার হাজার মানুষ। বড় জুলুস বেরনোর পরপরই ইমামবাড়ার দরজা সর্ব সাধারণের জন্য বন্ধ করে দেওয়া হবে। অন্যদিকে হাজারদুয়ারি প্যালেস ও সংগ্রহশালা এবং ইমামবাড়ার সামনে থাকা চত্বরে গত শনিবার থেকে মহরমের মেলা বসেছে। ভিড় জমাচ্ছেন স্থানীয় বাসিন্দা থেকে শুরু করে পর্যটকেরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

lalbagh
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE