Advertisement
২৫ সেপ্টেম্বর ২০২৪
India-Bangladesh Border

বিএসএফ জওয়ানকে বাংলাদেশে নিয়ে গেল গরু পাচারকারীরা! আটক বিজিবির হাতে, পরে মুক্তি

বিএসএফ জানিয়েছে, জ়িরো লাইন্‌স এলাকায় কয়েক জন সন্দেহভাজনকে জিজ্ঞাসাবাদের জন্য এগিয়ে যেতেই, ওই নিরস্ত্র বিএসএফ জওয়ানকে অপহরণের কায়দায় বাংলাদেশের ভূখণ্ডে নিয়ে যান পাচারকারীরা।

প্রতিনিধিত্বমূলক ছবি।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কৃষ্ণনগর শেষ আপডেট: ২৫ সেপ্টেম্বর ২০২৪ ১০:৪৩
Share: Save:

ধাওয়া করায় বিএসএফ জওয়ানকে বাংলাদেশ তুলে নিয়ে গেল গরু পাচারকারীরা। এর পর তাঁকে আটক করে বিজিবি। পরে অবশ্য তাঁকে মুক্তি দেওয়া হয়েছে। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে নদিয়ার ভারত-বাংলাদেশ সীমান্তের প্রধান পিলার ৪৩৪ সাব পিলার ৬-এর এলাকায়।

জানা গিয়েছে, গরু-সহ সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ফেরার চেষ্টা করছিল কয়েক জন অনুপ্রবেশকারী। তাদের দেখেই তাড়া করেন সীমান্তের নিরাপত্তার দায়িত্বে থাকা এক বিএসএফ জওয়ান। কিন্তু তাঁর সঙ্গে ছিল না কোনও অস্ত্র। আর সেই সুযোগে পাচারকারীরা ওই জওয়ানকে টেনে নিয়ে যায় বাংলাদেশের দিকে। সীমান্ত পেরোতেই বাংলাদেশি সেনার হাতে ধরা পড়েন তিনি। তার পর দু’দেশের মধ্যে দীর্ঘ টালবাহানার পর মুক্তি পান ওই জওয়ান।

জানা গিয়েছে, আটক হওয়া ওই বিএসএফ জওয়ানের নাম উপলকুমার দাস। বিএসএফ সূত্রে জানা গিয়েছে, মঙ্গলবার সকাল ১১টার দিকে ওই জওয়ান নদিয়ার ভারত-বাংলাদেশ সীমান্তের প্রধান পিলার ৪৩৪ সাব পিলার ৬-এর এলাকায় টহল দিচ্ছিলেন। সে সময় তিনি দেখেন, কয়েক জন পাচারকারী গরু নিয়ে সীমান্ত পেরোনোর চেষ্টা করছে। তাদের ধাওয়া করেন উপল। নিরস্ত্র ছিলেন তিনি। জ়িরো লাইন্‌স এলাকায় ওই বিএসএফ জওয়ানকে আটক করে বিজিবি ক্যাম্পে নিয়ে যাওয়া হয়েছিল।

প্রাথমিক ভাবে বিএসএফকে বিষয়টি জানানো হয়। বিএসএফের পক্ষ থেকে জানানো হয়, জ়িরো লাইন্‌স এলাকায় কয়েক জন সন্দেহভাজনকে জিজ্ঞাসাবাদের জন্য এগিয়ে যেতেই, ওই নিরস্ত্র বিএসএফ জওয়ানকে অপহরণের কায়দায় বাংলাদেশের ভূখণ্ডে নিয়ে যায় পাচারকারীরা। পরে বিজিবির হাতে তুলে দেওয়া হয় উপলকে।

বিজিবি সূত্রে দাবি, মঙ্গলবার ঠাকুরগাঁওয়ের বিরল সীমান্তে অবৈধ পারাপারের অভিযোগে এক বিএসএফ জওয়ানকে আটক করা হয়। দাবি ও পাল্টা দাবির মধ্যেই ওই জওয়ানের হস্তান্তর প্রক্রিয়া বিলম্বিত হয়। দফায় দফায় বৈঠকের পর কোনও শর্ত ছাড়াই উপলকে ভারতে ফেরানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BSF India-Bangladesh Border Cow Smuggling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE