Advertisement
২২ অক্টোবর ২০২৪
Bangladeshis

২ বছর ধরে অবৈধ ভাবে যাতায়াত! মুর্শিদাবাদে ৪১ জন বাংলাদেশি রাজমিস্ত্রি পাকড়াও পুলিশের হাতে

পুলিশের দাবি, ধৃতেরা স্বীকার করে নিয়েছেন যে, তাঁরা অবৈধ ভাবে ভারতে প্রবেশ করেন। এ-ও জানা গিয়েছে, ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে ২ বছর ধরে অবৈধ ভাবে যাতায়াত করছিলেন ৪১ জন।

arrest

—প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
বহরমপুর শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২৪ ১৬:২৬
Share: Save:

অবৈধ ভাবে ভারতে প্রবেশের অভিযোগ আবার মুর্শিদাবাদ জেলায় গ্রেফতারি। এ বার একসঙ্গে ৪১ জন বাংলাদেশি নাগরিককে পাকড়াও করেছে পুলিশ। ধৃতদের মধ্যে ৪০ জন বাংলাদেশের রাজশাহি জেলার বাসিন্দা। বাকি এক জনের বাড়ি চাঁপাইনবাবগঞ্জে।

সোমবার রাতে গোপন সূত্রে খবর পেয়ে রানিতলা থানার নশিপুর গ্রাম পঞ্চায়েতের পারসাহেবনগরে হানা দেয় পুলিশের একটি দল। পুলিশের দাবি, সেখান থেকে ৪১ জন বাংলাদেশের নাগরিককে আটক করা হয়েছে। অভিযুক্তেরা অবৈধভাবে ভারত-বাংলাদেশ সীমান্ত পেরিয়ে ভারতে প্রবেশ করেন বলে অভিযোগ। ধৃতদের বিরুদ্ধে ১৪৪/১৪সি ফরেন অ্যাক্টে মামলা দায়ের হয়েছে বলে জানা গিয়েছে। এফআইআর দায়েরের পর ধৃতদের জিজ্ঞাসাবাদ শুরু হয়েছিল। পুলিশের দাবি, ধৃতেরা স্বীকার করে নিয়েছেন যে, তাঁরা অবৈধ ভাবে ভারতে প্রবেশ করেন। তাঁদের কাছে বৈধ কাগজপত্র নেই। এ-ও জানা গিয়েছে, ভারত-বাংলাদেশ সীমান্ত দিয়ে ২ বছর ধরে অবৈধ ভাবে যাতায়াত করছিলেন ৪১ জন। কখনও কানাপাড়া, কখনও চরলবনগোলা তো কখনও রানিনগরের কাতলামারি, লালগোলার বিরামপুর দিয়ে এ দেশে ঢুকেছেন তাঁরা।

নামপ্রকাশে অনিচ্ছুক এক পুলিশ আধিকারিক বলেন, ‘‘এঁরা কাজের খোঁজে ভারতে ঢুকেছিলেন। প্রত্যেকে রাজমিস্ত্রির কাজ করতেন। রাজমিস্ত্রি হিসাবে বাংলা তো বটেই, কখনও চেন্নাই তো কখনও বেঙ্গালুরুতে কাজ করেছেন।’’ পুলিশের একটি সূত্রে খবর, ভগবানগোলা থানার দুই ব্যক্তি এবং মুর্শিদাবাদ থানার এক ব্যক্তির সাহায্যে ভারতের বিভিন্ন জায়গায় কাজ পেতেন ওই বাংলাদেশিরা। কিন্তু বর্ষার সময়ে কাজ প্রায় বন্ধ ছিল। ঠিকমতো মজুরিও পাচ্ছিলেন না। তাই দেশে ফেরার সিদ্ধান্ত নেন ৪১ জন। গোপন সূত্রে খবর পেয়ে সোমবার তাঁদের গ্রেফতার করা হয়েছে। মঙ্গলবারই ধৃতদের আদালতে হাজির করানো হচ্ছে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE